হ্যালো বন্ধুরা, কেমন আছেন সবাই? হয়তো ভালো আছেন। তবে কতটুকু?
বিশেষত যারা নব্য ফ্রিল্যান্সার তারা হয়তো ভালো নেই। বারং বার অজস্র প্রোজেক্টে বিড করেও কাজ পাচ্ছেন না কিংবা দিন যায় মাস যায় গিগে কোনো অর্ডার নেই ।নো টেনশন, আজ আপনাদের সফলতার আরও একটি রাস্তার সন্ধান দেবো।
আজ আমি আপনাদের পরিচয় করিয়ে দিতে যাচ্ছি নব্য প্রতিষ্ঠিত একটি সফল বাংলাদেশি ফ্রিল্যান্সিং মার্কেটপ্লেসের সাথে। মার্কেটপ্লেসটির নাম হচ্ছে KajKey.com।আপনারা ইতিমধ্যে হয়তো সাইটটির বিজ্ঞাপন নিউজপেপার বা অন্য মাধ্যমে পেয়ে থাকবেন। তো যাই হোক সেদিকে আর বেশিদূর যাচ্ছি না।
প্রতিষ্ঠানটি ২০১৮ সালের ডিসেম্বর মাসে যাত্রা শুরু করে। যতদুর সম্ভব জানা যায় সাইটটির এডমিন সাব্বির আহমদ নামের একজন ব্যক্তি। মাত্র এই ক’দিনেই প্রতিষ্ঠানটির মাধ্যমে ২ হাজারটিরও বেশি কাজ সম্পন্ন হয়েছে।

এই সাইটটিতে দুইটি ভিন্ন পদে জয়েন করা যায়।
যথাঃ এমপ্লয়ার হিসাবে এবং ফ্রিল্যান্সার হিসাবে ।
এমপ্লয়ার হিসাবে জয়েন করলে সাইটটিতে আপনি আপনার কাজ (যেগুলো করানোর জন্য কর্মী খুজছেন) পোস্ট করতে পারবেন ।এবং ফ্রিল্যান্সার হিসাবে জয়েন করলে সেই কাজগুলোর জন্য apply করতে পারবেন।
একজন ফ্রিল্যান্সার হিসেবে অন্যসব সাইটের মতই নিজের ফ্রিল্যান্সার প্রোফাইলে skills অ্যাড করার সুবিধা রয়েছে। তাছাড়া আপনার রেজিস্ট্রেশনের সময় আপনার দেওয়া অনুমতি সাপেক্ষে আপনার দক্ষতার সাথে মিল থাকা কাজ/প্রোজেক্ট পোস্ট করা হলে সেগুলোর আপডেট আপনার ইমেইলেই পাবেন।
অন্যসব সাইটের মতই বিড করার সময় এমাউন্ট , কাজের জন্য প্রয়োজনীয় সময় এবং আপনার মতামত উল্লেখ করে দিতে পারবেন। আপনার বিডের প্রত্যুত্তরের জন্য এমপ্লয়াররা আপনাকে ম্যাসেজ করতে পারবেন। সেই ম্যাসেজের নোটিফিকেশন আপনি ইমেইল মারফত পেয়ে যাবেন।
আপনার বিডকে এক্সেপ্ট করতে হলে আপনার বিডে যে পরিমান টাকা উল্লেখ করেছেন সেই পরিমান টাকা তাদেরকে আগে সাইটে ডিপোজিট করতে হবে। এতে করে প্রতারণার স্বীকার হওয়ার কোনো সন্দেহ নেই। কাজটি আপনি পেয়ে গেলে তা শেষ করার পর এমপ্লয়ার আপনার পেমেন্ট ক্লিয়ার করে

দেবেন এবং টাকাগুলো আপনার একাউন্টে চলে আসবে। তবে তৎক্ষণাত আপনি টাকাগুলো withdraw করতে পারবেন না। আপনার একাউন্টে টাকা আসলেও যতক্ষন না সেটা এভেইল-এবল ব্যালেন্স এ অ্যাড হবে ততক্ষন আপনি কিছুই করতেপারবেন না।প্রতিষ্ঠানটির কর্তৃপক্ষ বিষয়টি
পর্যালোচনা (review) করবে এবং তাদের কথা অনুযায়ী ৭ দিনের মধ্যেই সেটা এভেইল-এবল ব্যালেন্স এ অ্যাড হবে। তখন withdraw request দিলে ১-২ দিনের মদ্ধে সেটা আপনাকে প্রেরণ করবে।
তাছাড়া এমপ্লয়ার/ফ্রিল্যান্সার হিসাবে যেকোনো সাহায্যের জন্য তাদের ফেসবুক পেজ এ যোগাযোগ করতে পারেন। সকল কর্মদিবসে তারা অতি-দ্রুত রেসপন্স করে।
সুবিধাসমূহঃ

  • খুব সহযেই নিজের দেশের মানুষের থেকে কাজ করার সুযোগ পাচ্ছেন।
  • মাতৃভাষা বাংলাতেই যোগাযোগ স্থাপন করতে পারছেন।
  • যেকোনো প্রয়োজনে ফেসবুক পেজের মাধ্যমে লাইভ সাপোর্ট।
  • প্রতারণার ঝুঁকি নেই।

অসুবিধাসমূহঃ

  • সার্ভিস চার্জ ২৫% ;যেটা আমার কাছে তেমন পছন্দ হয় নি।
  • ফ্রিল্যান্সার হয়ে আপনি এমপ্লয়ারের সাথে ম্যাসেজ সিস্টেমের মাধ্যমে যোগাযোগ করতে পারবেন না যতক্ষন না ওনি আপনাকে ইনবক্সে নক করছেন।
  • বিড এক্সেপ্ট করার আগে কোনো ধরনের সামাজিক যোগযোগ মাধ্যম/মোবাইল নম্বর শেয়ার করা যাবে না।*
  • ওয়েবসাইট ছাড়া এক্সটার্নাল লেনদেন সম্পূর্ণ নিষিদ্ধ।*

*তারকাচিহ্নিত কারন সহ তাদের অন্যান্য নীতিমালাসমূহের কোনোও একটি অমান্য করলে এবং তা ধরা পড়লে প্রথমবার ৭ দিনের জন্য একাউন্ট ব্যান করা হবে এবং পরবর্তীতে আবার অনুরূপ কাজ করলে বিনা নোটিশে আজীবনের জন্য একাউন্ট ব্যান করা হবে।

14 thoughts on "ফ্রিল্যান্সারদের নতুন ঠিকানা -KajKey.com: First Bengali freelancing marketplace"

  1. Hasanain.tarip Hasanain.tarip Contributor says:
    আমি একটা Wab site করাতে চেয়ে ব্যর্থ হয়ে ফিরে এসেছি😞


  2. Sakil Ahmed Sakil Ahmed Author Post Creator says:
    Keno? Apni ki zuggo freelancer khuje pan ni? Ekhane 20000 er o beshi freelancer royechen
  3. Fahad Hasan Fahad Hasan Author says:
    dekhte hobe to 😊
  4. Shoyeb Shoyeb Contributor says:
    aita te kew kaz koiren na. amay kaz korie sob source file nie order cancel koce. don’t trust this!!
    1. Sakil Ahmed Sakil Ahmed Author Post Creator says:
      Tader rules onujayi employer apnar bid accept korar age kaj shuru korben na…ar zodi bid accept korar poreo emon poristithir sikar hon tahole tader support teamke janan..amio ekta project e erokom porusthitir sikar hoi. Kichu ovvontorin mis-understanding er karone employer cancel kore dey…pore support team ke beparta janal tara bishoyta somadhan kore 1 diner moddhe puro budget er taka dey..
    2. Shoyeb Shoyeb Contributor says:
      amar bid accept korce. tarpor sob info die bolce kaz ses hoile (akta mail dicilo) ai mail e mail koire dio pore oi employer unactive hoya gece ekdom jeidin kaz er kaz er somoy ses oidin active hoice and order cancel kore dica. ami kaz ses kore agei employer ke sob source file mail kore dici. se sob nie vagce
    3. Sakil Ahmed Sakil Ahmed Author Post Creator says:
      Apnar uchit chilo tader message system er maddhome project file gulo pathanu..tahole employer project cancel korleo moderator ra seta confirm korto na..fole apni apnar parisromik peten…ain bohirvuto kaj korle dhuka to khaben e..ekhon tader dush deoar kunu upay nei…apni ekhono chaile support team ke janate paren..vaggo valo thakle takagula pete paren..
    4. Shoyeb Shoyeb Contributor says:
      kajkey.com er facebook page ace oi page e massage die giggas korcilam delivery kivabe dibo tara bolce massage e dite pare drive ew dite paren mail ew dite paren tai dici mail e.
    5. Sakil Ahmed Sakil Ahmed Author Post Creator says:
      Tahole ekhon support team ke bishoyta janan…Obossoi tader kach theke full support paben.
  5. JonyKar2 Contributor says:
    Ami kiso doge coin kinte chai. Kew sell korle msg me. https://www.facebook.com/profile.php?id=100027342769956
  6. MD Zubair Hossain Hamim Contributor says:
    Thank you for sharing with us.


  7. Happyboy Happyboy Contributor says:
    Vai Apnr facebook link ta akto den….kisu kotha ace….please please
    1. Happyboy Happyboy Contributor says:
      vai…apnk message koreci..please inbox korun…akta marketing korte hobe

Leave a Reply