মার্কেটিং এর জন্য অর্থ ব্যয় করতে হয়, সন্দেহ নেই, তবে একটি ছোট ব্যবসায় মার্কেটিং এ প্রচুর অর্থ ব্যয় করা কি দরকার?

 

না! আপনি যদি ভাল পরিকল্পনা করেন এবং মার্কেটিং করেন, তবে খুব অল্প অর্থ ব্যয় করার পরেও আপনি আপনার ব্যবসায় প্রষার বাড়িয়ে তুলতে পারেন। এছাড়াও, আপনি বাকী অর্থ অন্য যে কোনও জায়গায় ব্যবহার করতে পারেন।

 

তাহলে আসুন জেনে নেওয়া যাক এমন কিছু টিপস যা আপনি আপনার ছোট ব্যবসায়ের মার্কেটিং করতে পারেন।

 

1. ওয়েবসাইট তৈরি করুন(create a website)

 

ওয়েবসাইটটি কোনও ব্যবসায়ের প্রথম লিঙ্ক যা এটি তার গ্রাহকদের সাথে সংযোগ করতে ব্যবহৃত হয়। এর জন্য আপনার কোনও ধরণের বিশেষজ্ঞ হওয়ার দরকার নেই, তবে ওয়েবসাইটটি সম্পূর্ণরূপে ব্যবহারকারী বান্ধব (user friendly) হওয়া উচিত এবং এটি এমন হওয়া উচিত যে লোকেরা আপনার ওয়েবসাইটে আসছে, তার পরে তারা এতে কিছুটা সময় ব্যয় করতে পারে।

 

আপনি যদি চান তবে আপনি নিজের ওয়েবসাইটটি এসইও এক্সপার্ট দ্বারা একবার পরিদর্শন করতে পারেন যাতে লোকেরা সহজে সার্চ ইঞ্জিনের আপনার ওয়েবসাইটে পৌঁছতে পারে। এগুলি ছাড়াও কিছু প্রযুক্তিগত সরঞ্জামও (tool’s) ব্যবহার করা যেতে পারে।

 

পরিসংখ্যান অনুসারে, 2020সালে, প্রায় 65% ছোট ব্যবসায়ীরা ওয়েব মার্কেটিং এ অনেক বেশি জোর দিয়েছিলেন। আপনার ব্যবসায়ের মূল মান, আপনার ধারণা এবং মানুষের সুবিধাগুলি ওয়েবসাইটটিতে এটি দেখার সাথে সাথে লোকদের কাছে পৌঁছানো উচিত।

 

2. সামাজিক মিডিয়া মার্কেটিং (social media marketing)

 

সামাজিক মিডিয়া মার্কেটিং বিশ্বের কেন্দ্রবিন্দু। সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মটি ছোট ব্যবসায়ের জন্য উত্সাহের চেয়ে কম কিছু নয়। এতে আপনাকে কোনও অর্থ ব্যয় করতে হবে না।

প্রতিটি ব্যবসায়ের জন্য একটি ফেসবুক প্ল্যাটফর্ম থাকা খুব গুরুত্বপূর্ণ, এগুলি ছাড়াও আপনি নিজের ব্যবসা এবং অবস্থান অনুযায়ী ইনস্টাগ্রাম, টুইটার বা লিংকডইন প্রোফাইল ব্যবহার করতে পারেন ।

তবে একটি ফেসবুক পেজ থাকলে তা অবশ্যই আপনার ব্যবসাটি আরও এগিয়ে নিতে কাজ করবে, এজন্য আপনাকে প্রথমে আপনার অডিয়েন্স চিহ্নিত করতে হবে এবং সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মটি নির্বাচন করতে হবে এবং সেখানে আপনাকে তৈরি করতে হবে একটি প্রোফাইল বা পেজ.

 

সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মে, আপনি ব্যবসায়ের প্রচারের জন্য বিভিন্ন উপায়ে বিজ্ঞাপন চালাতে এবং লোকের কাছে পৌঁছাতে পারেন।

3. ইমেইল মার্কেটিং (email marketing)

আপনি যদি সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম বা কোনও প্রচারের মাধ্যমে আপনার গ্রাহকদের ইমেল ঠিকানাগুলি পেয়ে থাকেন তবে আপনি সেগুলি ইতিবাচক উপায়ে ব্যবহার করতে পারেন। সুতরাং এগুলি কখনই উপেক্ষা করবেন না এবং তাদের ইমেল মার্কেটিং প্রচারের জন্য ব্যবহার করবেন ।

 

এতে আপনি সময়ে সময়ে আপনার ক্রেতা এবং গ্রাহকদের সাথে যোগাযোগ রাখতে এবং সময়ে সময়ে তাদের নতুন পণ্য বা যে কোনও ধরণের জিনিস সম্পর্কে তাদের অবহিত রাখতে পারেন। ইমেল মার্কেটিং আপনাকে গ্রাহকদের সাথে আপনার সম্পর্ক বজায় রাখতে সহায়তা করে। এটি আপনি করতে পারেন;

 

– আপনি প্রতি একমাস ইমেল পাঠানোর জন্য অটোমেটিক আপডেট তৈরি করতে পারেন।

 

– এতে আপনি এখন প্রতি সাইন আপকারী ব্যবহারকারীদের স্বাগত (welcome)ইমেল পাঠাতে পারেন।

 

 

4. ব্লগিং করা (create a blogsite)

 

আপনি যদি ব্লগিং করেন তাহলে এটি আপনাকে আপনার ব্যবসায়ের সর্বাধিক পৌঁছায় এবং আপনি এর জন্য সার্চ ইঞ্জিনগুলি ব্যবহার করতে পারেন। আপনার গ্রাহকদের বেশিরভাগ ব্যবহার করে এমন কীওয়ার্ড ব্যবহার করুন।

 

আপনি যদি মনে করছেন যে আপনি নিয়মিত ব্লগ লিখতে পারবেন না, তবে একমাসে দু’একটি পোস্ট দিয়ে শুরু করুন এবং তারপরে সাপ্তাহিক এগুলি বাড়িয়ে দিন।

 

আপনার যদি এমন কোনও কর্মী সদস্য রয়েছেন যারা তাদের বাকী কাজটির সাথে লেখতে পছন্দ করেন তবে আপনি তাদের এই দায়িত্বটি দিতে পারেন। এছাড়াও, আপনি কর্মীদের বাকী সদস্যদেরও একই কাজ করতে বলতে পারেন, কারণ পরিচিতিতে যত বেশি বৈচিত্র্য রয়েছে, তত বেশি লোক এটি পছন্দ করে।

 

 

 5. ভিডিও মার্কেটিং (Video marketing)

ভিডিওর মাধ্যমে লোকের কাছে পৌঁছান

এটি সর্বদা দেখা গেছে যে কোনো কিছু লিখে বুঝানো এর চেয়ে ভিডিও এর মাধ্যমে বেশি লোকের কাছে পৌঁছানো যায়। যাইহোক, এটি বলা হয়ে থাকে যে মানুষের মস্তিষ্ক ছবিগুলি শব্দের চেয়ে 60 গুণ দ্রুত বোঝে। এজন্য আপনার সামাজিক মিডিয়া প্ল্যাটফর্মে যথাসম্ভব ভিডিও কন্টেন্ট ভাগ করার চেষ্টা করুন । আপনি আপনার ব্যবসায়ের সাথে সম্পর্কিত ছোট ভিডিওগুলিও ভাগ করতে পারেন, যার ভিত্তিতে আপনি পরে প্রচারের জন্য বিজ্ঞাপন চালাতে এবং লোকদের কাছে পৌঁছাতে পারেন।

 

6. ডিসকাউন্ট 

প্রডাক্ট এর ডিসকাউন্ট কে না পছন্দ করে ! এ কারণেই ছোট ব্যবসায়ের ক্ষেত্রে এটি গুরুত্বপূর্ণ যে আপনি সময়োপযোগে আপনার পোডাক্ট এর উপর ছাড় রাখেন এবং এমন সময়ে এমন কিছু প্রচারণা চালান যা লোকদের কাছে আপনার ব্যবসায়কে ব্যাখ্যা করতে পারে এবং আরও বেশি বেশি লোক এর মাধ্যমে আপনার ব্যবসায়ের সাথে সংযোগ স্থাপন করতে পারে।

 

এখানে যখনই আপনি কোনও প্রচার বা ছাড়ের প্রস্তাব রাখেন তখন সেগুলি আপনার সামাজিক মিডিয়া পেজ এ শেয়ার করুন যাতে লোকেরা তাদের সম্পর্কে জানতে পারে।

 

আপনি এখানে একটি রেফারেল প্রোগ্রামও রাখতে পারেন এবং আরও গ্রাহকদের আপনার ব্যবসায়ের সাথে সংযুক্ত করতে পারেন।

 

7. কাস্টমার রিভিউ এর গুরুত্ব দিন

যে কোনও ব্যবসায়ের সর্বাধিক গুরুত্বপূর্ণ বিষয় হ’ল লোকের কাছ থেকে প্রতিক্রিয়া নেওয়া। লোকেরা আপনার ওয়েবসাইটে যে কোনও গুগল ফর্ম বা কলামের মাধ্যমে তারা যে পণ্যটি কিনেছে সে সম্পর্কে রিভিউ লিখতে বলুন যাতে আপনি সেই অনুযায়ী পরিবর্তন করতে পারেন।

 

এখানে মনে রাখা জিনিসটি হ’ল লোককে ইতিবাচক প্রতিক্রিয়া জানাতে চাপ দিবেন না। এটি আপনার ব্যবসায়ের উপর নেতিবাচক প্রভাব ফেলতে পারে।

 

আমার শেষ কথা

 

কাজের পাশাপাশি আপনার চারপাশের লোকদের কাজের জন্য তাদেরও প্রশংসা করা জরুরী staff আপনার কর্মী সদস্যকে সময়ে সময়ে কিছু দিন, যা তারা ব্যবসায়ের প্রচারের জন্য তাদের সামাজিক মিডিয়া অ্যাকাউন্টগুলিতে শেয়ার করে নিতে পারে।

 

আপনি এমন লোকদের ডায়রি, মগ ইত্যাদি দিতে পারেন যেখানে ব্যবসায়ের প্রচার হয়।

 

এই সমস্ত মার্কেটিং টিপসকে মাথায় রেখে আপনি বেশি অর্থ ব্যয় না করে আপনার ব্যবসায়ের বাজারজাত করতে পারেন এবং আপনার গ্রাহকদের কাছে নিজেকে পরিচিত করতে পারেন। তাই দেরি করবেন না এবং এগুলি থেকে আজ থেকেই কাজ করুন এবং আপনার ব্যবসাকে উচ্চতায় নিয়ে যান।

 

আমি এখানে ডিজিটাল মার্কেটিং নিয়ে কিছু আয়ডিয়া শেয়ার করলাম নিয়ে ।যেসব টিপস ব্যাবহার করে আপনি মার্কেটিং এ সফল হতে পারবেন

 

এবং আমার এই আট্রিকেল এ যদি কোথাও ভুল হয়ে থাকে তাহলে আমাকে ভুলটা ধরিয়ে দিবেন এবং ক্ষমা সুন্দর দৃষ্টিতে দেখবেন দয়া করে । যাতে এরপর থেকে আরো কোয়ালিটিফুল আটি্কেল আপনাদের উপহার দিতে পারি

 

আর আপনাদের জন্য নিয়ে এলাম জেনারেটপ্রেস লেটেস্ট আপডেটেড প্রিমিয়াম প্লাগিন ।

Download Me

আর ভালো লাগলে আমার সাইটটা থেকে ঘুরে আসতে পারেন site link

3 thoughts on "ডিজিটাল মার্কেটিং এর বেসিক 7 টিপস। মার্কেটিং আইডিয়া"

  1. MD Shakib Hasan MD Shakib Hasan Author says:
    ভালোই


  2. Muralam Muralam Subscriber says:
    আমার মর্মান্তিক অধঃপতন ।। Amer morrmantik odhngpoton ।। বারী সিদ্দিকী -bari siddiqui

    https://youtu.be/b9_fEwmmAj8

    1. Abdullah Abdullah Author Post Creator says:
      Vai spam comment korben na

Leave a Reply