প্রশ্ন দেখে কি মনে হচ্ছে? সত্যিকারঅর্থে নতুনদের জন্য অনলাইন ইনকাম কি সম্ভব! হ্যাঁ সম্ভব শুধু দরকার আপনার কাজ করার মানসিকতা ও মনোবল স্থির করা। নিজের প্রতি আস্থা বাড়ানো সাথে একটা নির্দিষ্ট ক্যাটাগরিতে কাজ শিখুন। দৃঢ়ভাবে বিশ্বাস করি বিধাতা যদি সহায় থাকেন তাহলে একজন মানুষ চাইলে সে তার পরিশ্রম দিয়ে ভাগ্য কে পরিবর্তন করতে পারে।

বর্তমান এই যুগে আপনার কর্মদক্ষতাকে অনলাইনে কাজে লাগান। আপনি যদি প্রোগামিং, ডিজিটাল মার্কেটিং, এসইও ইত্যাদি কাজের যে কোন একটি যদি পারেন তাহলেই যথেষ্ট। এবং কি আপনার যদি লেখালেখি ভাল লাগে তা  লেখেও ইনকাম করতে  পারেন।

আপনি কি অনলাইনে ইনকাম করতে চান? অনলাইন হচ্ছে একটি  মুক্ত প্লাটফর্ম যেখানে যে কেউ তার কর্মদক্ষতাকে কাজে লাগিয়ে ইনকাম করতে পারবে। নিচে কিছু ইনকামের সাইট নিয়ে আলোচনা করা হলো যেখান থেকে আপনি ১০০% গ্যারান্টি ইনকাম করতে পারবেন।

FlexJobs

ফ্রিল্যান্সারদের জন্য এটি একটি খুবই জনপ্রিয় মার্কেটপ্লেস যেখানে নতুনরাও কাজর সুযোগ পায়। আপনি নতুন কাজ শিখেছেন কোন সমস্যা নাই। এখানে একটা একাউন্ট করে সাথে আপনার কাজের অভিজ্ঞতার উপর ভিত্তি করে গিগ তৈরি করুন।

আপনি যদি প্রথম কাজটা ঠিক টাইমে সাবমিট করতে পারেন তাহলে পরবর্তীতে আর কাজের অভাব পড়বে না। কাজের অগ্রগতি ভাল থাকলে FlexJobs কর্তৃপক্ষ আপনার গিগে ভাল মানের ক্লায়েন্ট পাঠাবে। এবং কি যে বায়ার বা ক্লায়েন্ট আপনার কাজে সন্তুষ্ট হবে পরবর্তীতে আপনাকেই খুজবে।

FIverr

বর্তমানে ফাইভার খুবই একটি জনপ্রিয় ফ্রিল্যান্সিং মার্কেটপ্লেস । এই মার্কেটপ্লেসের সবচেয়ে বড় সুবিধা হলো; এখানে নতুন ফ্রিল্যান্সারও প্রথম অবস্থায় একাউন্ট করে কাজ পেতে পারে। নতুন নতুন ফ্রিল্যান্সারও এখানে গ্রহনযোগ্যতা পায়।  অনলাইন ইনকাম করতে পারে যদি সে কাজটি ভালভাবে করে সঠিক সময়ে  ক্লায়েন্টকে সাবমিট করতে পারে।

Upwork

আপওয়ার্ক একটি বহুল পরিচিত আমেরিকান বেস ফ্রিল্যান্সিং মার্কেটপ্লেস যার পূর্বের নাম ছিল ওডেক্স ২০০৩ সালে প্রতিষ্ঠিত করা হয়েছিল। এই স্বনামধন্য প্রতিষ্ঠানটির কাজ হলো কোন কাজ দাতা ও গ্রহিতার মাঝে সমন্বয় করে দেওয়া। এক কথায় আপনার যদি কোন কাজ থাকে তা অনলাইনের মধ্যমে করিয়ে নেওয়া।

আপনি যদি কোন কাজে এক্সপার্ট হয়ে থাকেন তাহলে আপনি সেই ধরনের কাজ আপওয়ার্কের মাধ্যমে পেতে পারেন। যদি আপনি বাংলা বা ইংরেজি আর্টিকেল ব্লগ লিখেতে পারেন তাহলে একজন রাইটার হিসেবে একাউন্ট করে কাজ পেতে পারেন। কিন্তু এই মার্কেটপ্লেসে নিজেকে সফল করেতে চাইলে আগে যে কাজটা পারেন সে সম্পর্কে প্রচুর ধারন অর্জন করুন।  তারপর কাজ শুরু করুন।

99designs

এই সাইটি তাদের জন্য বেশি প্রযোজ্য যারা গ্রাফিক্স ডিজাইনের কাজ জানেন। আপনি কি গ্রাফিক্স ডিজাইনের কাজ জানেন? যদি জানেন তাহলে আর দেরি কেন। 99designs এ শুরু হোক আপনার বাড়তি  অনলাইন ইনকাম করার মাধ্যম।

এই ফ্রিল্যান্সিং মার্কেটপ্লেসে আপনি অনেক ধরনের দেশী বিদেশী ক্লায়েন্ট পাবেন। আপনার যদি কাজের দক্ষতা থাকে তাহলে অনেক কাজ পাবেন। তয় বিদেশী ক্লায়েন্টের সাতে যোগাযোগ করার ক্ষেত্রে কমিউনিকেশন ইংলিশ জানতে হবে।

Freelancer.com

ফ্রিল্যান্সার.কম একটি অস্ট্রেলিয়ান অনলাইন প্রতিষ্ঠান যেখানে হাজার হাজার ফ্রিল্যান্সার বিভিন্ন পেসায় কাজ করতেছে। এটি একটি মুক্ত মাকের্টপ্লেস আপনি চাইলে আপনার দক্ষতা অনুসারে নিজেকে সফল করতে পারেন।

আপনি যদি নতুন হয়ে থাকেন কোন সমস্যা নাই। একটা বায়ারের কাজ ঠিকমত ঠিকটাইমে সাবমিট করতে পারলেই ‍দ্বিতীয়বার বায়ার আপনাকে খোজবে । তাই বলছি আপনার স্কিল ডেভেলপ করুন কাজের অভাব পড়বে না।

শেষ কথা

কিছু কথা না বল্লেই নয়। আপনি যখন অনলাইন ইনকাম করার কথা চিন্তা করবেন তার আগে কিছু জিনিস আপনার ব্যত্তিগতভাবে ডেভেলপ করতে হবে। কেননা, আজকাল যোগ্যতা ছাড়া কোথাও দাম নাই তা আমরা সকলেই জানি। তাই বলছি নির্দিষ্ট কোন কাজের উপর ফোকাস করে নিজেকে ডেভেলপ করুন তারপর বিভিন্ন মার্কেটপ্লেসে কাজ শুরু করুন।

নতুনদের জন্য অনলাইন ইনকাম কি সম্ভব না সম্ভব তা হয়ত কিছুটা বুঝতে পারছেন। আপনার স্কিল ভাল থাকলে শুধু নির্দিষ্ট ফ্রিল্যান্সিং মার্কেটপ্লেস নয়, Dribbble এন্ড Behance থেকেও আপনি কাজ পাবেন। যত পড়বেন তত শিখবেন; পরিশ্রম সাফল্যের চাবিকাঠি।

অনলাইন ইনকামের আরো নতুন নতুন টিপ্স সম্পর্কে জানতে আমাদের ওয়েবসাইটে ঘুরে আসতে পারেন। ধন্যবাদ, মূল্যবান সময় দিয়ে সম্পূর্ণ আর্টিকেলটি পড়ার জন্য।

2 thoughts on "নতুনদের জন্য অনলাইন ইনকাম কি সম্ভব?"

  1. Humaun Contributor says:
    কমদামে এমবি ও মিনিট কিনুন

    https://www.facebook.com/groups/588164295897635/?ref=share

Leave a Reply