বর্তমান বিশ্বে প্রায় ৫.৫ বিলিয়ন এর মতো মোবাইল ইউজার রয়েছে। আর এই মোবাইল ইউজার এর সংখ্যাটা ক্রমাগত ভাবে বেড়ে চলেছে।

মোবাইল দিয়ে অনলাইনে টাকা ইনকাম করার উপায়

মোবাইল দিয়ে অনলাইনে টাকা ইনকাম করার উপায়

আর এতো বেশি পরিমানে মোবাইল ইউজার হওয়ার কারনে। আজকের দিনে মোবাইল দিয়ে অনলাইন ইনকাম করার অনেক গুলো উপায় বের হয়েছে।

যে উপায় গুলোকে অনুসরন করে আপনিও বিপুল পরিমান টাকা মোবাইল দিয়ে অনলাইন ইনকাম করতে পারবেন ৷

হ্যালো বন্ধু, স্বাগতম আপনাকে Trickbd এর নতুন একটি এপিসোডে। আজকে আপনি মোবাইল দিয়ে অনলাইন ইনকাম করার বেশ কিছু অজানা বিষয় সম্ভব জানতে পারবেন।

সত্যি বলতে, একটা সময় আমি নিজেই মোবাইল দিয়ে টাকা আয় করতাম। আর এবার আমি সেই বিষয় গুলোই শেয়ার করবো আপনার সাথে।

?NOTE: আপনার যদি অনলাইন সমন্ধে কোনো প্রকার ধারনা না থাকে। তারপরেও আপনার জন্য কিছু সহজ Mobile income tips থাকবে। যেগুলো ফলো করলে আপনিও খুব সহজেই মোবাইল দিয়ে টাকা আয় করতে পারবেন। 

মোবাইল দিয়ে অনলাইন ইনকাম করার উপায় 

এবার আমি আপনাকে এমন কিছু উপায় বলবো। যেগুলো মোবাইল দিয়ে টাকা ইনকাম করার জন্য অন্যতম কিছু উপায়। আর আপনার বুঝতে যেন কোনো প্রকার অসুবিধা না হয়।

সেজন্য আমি মোবাইল দিয়ে অনলাইন ইনকাম করার উপায় গুলো কে। খুব সহজ এবং সাবলীল ভাবে বিস্তারিত বলার চেস্টা করবো। 

০১| ব্লগিং করে টাকা ইনকাম 

আমরা সবাই জানি, টাকা আয় করার জন্য ব্লগিং হলো অন্যতম একটি মাধ্যম। আর আপনার হাতে যদি একটি এন্ড্রয়েড ফোন থাকে ৷ তাহলে আপনি ব্লগিং এর কাজ গুলো।

সেই মোবাইল ফোন দিয়ে খুব সহজে করতে পারবেন। কারন আজকের দিনে মোবাইল ফোন গুলোকে এতোটাই স্মার্ট করা হয়েছে। যার কারনে, আপনি এখন অনলাইন এর অনেক কাজ মোবাইল দিয়েই করতে পারবেন।

?Pro Tips: দেখুন, ব্লগিং হলো একটি ব্রাউজিং প্লাটফর্ম। যে কারনে আপনার ফোনে একটা ভালো Browser ইনস্টল করতে হবে। আমার মতে Google Chrome ব্লগিং করার জন্য উপযুক্ত একটি মোবাইল ব্রাউজার। 

কিভাবে Blogging থেকে আয় করা যাবে? 

মোবাইল দিয়ে ব্লগিং করার জন্য, আপনাকে স্টেপ বাই স্টেপ কিছু কাজ করতে হবে। এবার সেই কাজ গুলোকে সহজভাবে জানতে হলে। নিচের আলোচনায় নজর দিন। 

  1. সবার আগে আপনাকে একটি Domain কিনতে হবে। 
  2. এরপর আপনাকে Blogspot.com থেকে একটি ব্লগ সাইট তৈরি করতে হবে। 
  3. এরপর সেই ব্লগে প্রতিনিয়ত বিভিন্ন বিষয়ে লেখালেখি করতে হবে। 
  4. আর আপনার মূল টার্গেট হবে আপনার ব্লগে ভিজিটর নিয়ে আসা। 
  5. আর আপনি যদি চান ওয়ার্ডপ্রেস থেকে ব্লগসাইট বানাবেন তাহলে আপনাকে হোস্টিং কিনতে হবে।

তো আপনি যদি মোবাইল দিয়ে ব্লগিং করতে চান। তাগলে উপরের কয়েকটি ধাপ অনুসরন করলে। আপনি কোনো ঝামেলা ছাড়াই শুরু করতে পারবেন ৷

আর আমার দৃষ্টিকোণ থেকে, মোবাইল দিয়ে অনলাইন ইনকাম করার জন্য। ব্লগিং এর মতো সহজ উপায় আর দ্বিতীয়টি নেই। 

০২| মোবাইল দিয়ে কন্টেন্ট লিখে আয়

মোবাইল দিয়ে আয় করার আরও একটি সহজ উপায় হলো Content Writing করা। যদি আপনার হাতে একটি মোবাইল থাকে। তাহলে আপনি মোবাইল দিয়ে কন্টেন্ট রাইটিং করে আয় করতে পারবেন ৷

কেননা, বর্তমান সময়ে এমন অনেক মানুষ আছেন। যারা তাদের মোবাইল ফোন এর মাধ্যমে কন্টেন্ট রাইটিং করে টাকা ইনকাম করে আসছেন। আর এতো মানুষ যদি এই কাজটি করে টাকা ইনকাম করতে পারে ৷ তাহলে আপনি কেন পারবেন না?

বর্তমানে আপনি যে লেখাটি পড়ছেন। মূলত এটাও হলো একটি কন্টেন্ট। যেগুলো লেখার জন্য একটি ভালো মানের মোবাইল ফোন হলেই যথেষ্ট।

কেননা, বর্তমানে এমন কিছু এন্ড্রয়েড এপ্লিকেশন ডেভলপ করা হয়েছে। যে এপস গুলোর মাধ্যমে কোনো প্রকার ঝামেলা ছাড়াই কন্টেন্ট লিখা যায়। ঠিক যেমনটা একটি কম্পিউটার ডিভাইস লেখা হয়ে থাকে। আর একটা কথা না বললেই নয়।

সেটি হলো, বর্তমান সময়ে একজন ভালো কন্টেন্ট রাইটার এর অনেক বেশি চাহিদা রয়েছে। 

কিভাবে কন্টেন্ট রাইটিং করে আয় করবেন? 

আজকের দিনের কন্টেন্ট রাইটার এর চাহিদার উপর নির্ভর করে। আপনিও আপনার মোবাইল ফোন থেকে খুব সহজেই কন্টেন্ট রাইটার এর কাজটি করতে পারবেন।

সেজন্য প্রথমে আপনাকে মোবাইল ফোন এর জন্য একটি ভালো এপ্লিকেশন ডাউনলোড করে নিতে হবে। যে এপ্লিকেশন দিয়ে আপনি মোবাইল দিয়ে কন্টেন্ট রাইটিং এর কাজটি করতে পারবেন ৷

তো আমার দৃষ্টিকোন থেকে আপনি যদি Google Docs নামক এপ্লিকেশন টি ব্যবহার করেন ৷ তাহলে আপনি খুব সহজেই এই ধরনের কন্টেন্ট গুলো মোবাইল দিয়েই লিখতে পারবেন।

আর আপনি যদি এই কাজটি করে টাকা আয় করতে চান। তবে আপনাকে বেশ কিছু ধাপে কাজ করতে হবে। যেমনঃ

  • প্রথমত আপনার কন্টেন্ট এর কোয়ালিটি অনেক ভালো হতে হবে। 
  • এরপর আপনি আপনার লেখা কন্টেন্ট গুলো কে বিভিন্ন অনলাইন প্লাটফর্মে সেল করতে হবে। 
  • যারা মূলত ব্লগিং/ইউটিউবিং করেন। তারা বিভিন্ন ধরনের কনটেন্ট কিনে নিয়ে থাকে। 
  • আর আপনি তাদের কাছে কন্টেন্ট সেল করে মোবাইল দিয়ে অনলাইন ইনকাম করতে পারবেন। 

তো আপনি যদি মোবাইল দিয়ে অনলাইন ইনকাম করতে চান। তাহলে উপরের কয়েকটি ধাপ অনুসরন করলে। আপনিও মোবাইল দিয়ে কন্টেন্ট রাইটিং করে আয় করতে পারবেন। 

?Future Notice: কিছুদিন পর আমি আমার ব্লগের জন্য কনটেন্ট রাইটার  নিব।  অর্থাৎ আপনি বাংলা লেখা লিখি করে আমার ওয়েব সাইট থেকে খুব সহজে টাকা ইনকাম করতে পারবেন।

০৩| ইউটিউব থেকে আয়

আমরা সবাই জানি যে, আজকের দিনে ইউটিউব থেকেও প্রচুর পরিমান টাকা আয় করা সম্ভব। আর যার কারনে আজকের দিনে অনেক মানুষ ঝাঁপিয়ে পড়েছে ইউটিউব প্লাটফর্মে কাজ করার জন্য।

কারন ইউটিউব থেকে আয় করার জন্য কম্পিউটার বাধ্যতামূলক নয়। বরং আপনি চাইলে খুব সহজেই আপনার মোবাইল ফোন থেকে ইউটিউবে কাজ করতে পারবেন। এবং আপনিও সেই মোবাইলে কাজ করার বিনিময়ে ইউটিউব থেকে আয় করতে পারবেন।

Youtube হলো একটি ভিডিও শেয়ারিং প্লাটফর্ম যেখানে আপনি শুধু ভিডিও কন্টেন্ট নিয়ে কাজ করতে পারবেন। আর বর্তমান সময়ে মোবাইল গুলোর জন্য এমন সব Android Video editor apps ডেভলপ করা হয়েছে।

যেগুলোর মাধ্যমে মোবাইল ফোন দিয়েই অনেক ভালো কোয়ালিটির ভিডিও তৈরি করা সম্ভব। 

কিভাবে ইউটিউব থেকে আয় করবেন? 

যদি আপনি আপনার হাতে থাকা মোবাইল ফোন দিয়ে ইউটিউব থেকে টাকা ইনকাম করতে চান। তবে শুরু থেকে শেষ অবধি আপনাকে বেশ কিছু ধাপ অনুসরন করে কাজ করতে হবে। যেমনঃ

  1. প্রথমত আপনাকে একটি Youtube Channel তৈরি করতে হবে। 
  2. এরপর সেই চ্যানেল কে একবারে ভালোভাবে কাস্টমাইজড করে নিতে হবে। 
  3. তারপর আপনাকে সেই চ্যানেলে প্রতিনিয়ত নির্দিষ্ট কোনো টপিকে ভিডিও আপলোড করতে হবে। 
  4. এবং সবশেষে আপনার চ্যানেল কে ইউটিউব পার্টনার প্রোগ্রাম থেকে মনিটাইজড করে নিতে হবে। 
  5. এরপর থেকে আপনি সেই ইউটিউব চ্যানেল থেকে মোবাইল দিয়ে অনলাইন ইনকাম করতে পারবেন। 

আপনি যদি একান্তভাবে মোবাইল দিয়ে অনলাইন ইনকাম করতে চান। তবে ইউটিউব হবে আপনার জন্য উপযুক্ত একটি উপায়। যে উপায় কে ফলো করে আপনিও মোবাইল দিয়ে অনলাইন ইনকাম করতে পারবেন। 

?গুরুত্বপূর্ণ নোট:  উপরের দেখানো পদ্ধতিগুলোর ছাড়াও আরও অনেক ধরনের উপায় রয়েছে যেখান থেকে আপনি অনলাইনে খুব সহজে টাকা ইনকাম করতে পারবেন । তার মধ্যে সবচেয়ে জনপ্রিয়  আরেকটি মাধ্যম হলো টাকা আয় করার apps

কোন app দিয়ে টাকা ইনকাম করা যায় যদি জানতে চান তাহলে উপরের লিঙ্ক থেকে আমার ব্লগে লেখা টাকা আয় করার এপ গুলা দেখে আসতে পারেন।

আমাদের শেষকথা 

আপনার হাতে একটি মোবাইল ফোন আছে। এরমানে আপনি অনলাইনে বিভিন্ন প্লাটফর্মে কাজ করতে পারবেন। কিন্তুু অনলাইন থেকে টাকা ইনকাম করার জন্য।

আপনাকে বেশ কিছু ধাপ অনুসরন করে কাজ করতে হবে। আপনি যদি সঠিকভাবে সেই ধাপ গুলো অনুসরন করে কাজ করতে পারেন। তাহলেই আপনি মোবাইল দিয়ে অনলাইন ইনকাম করতে পারবেন।

আর একজন মোবাইল ইউজার আসলে কোন কোন পদ্ধতি অনুসরন করে অনলাইন ইনকাম করতে পারবেন। তার সব গুলো উপায় নিয়ে এই আর্টিকেলে বিস্তারিত আলোচনা করেছি।

আশা করি সেই উপায় গুলো আপনি বেশ ভালো ভাবে বুঝতে পেরেছেন।

তবে ফ্রিল্যান্সিং কি  কিভাবে ফ্রিল্যান্সিং করে অনলাইনে টাকা ইনকাম করা যায়  এই  রিলেটেড আর কোনো প্রশ্ন থাকে। তাহলে প্লিজ নিচে কমেন্ট করে জানাবেন। আর বাংলা ভাষায় এমন সব হিডেন টিপস গুলো জানতে হলে Trickbd এর সাথে থাকবেন ৷

আরেকটা কথা বাংল ভাষায় আমার নিজের একটি ব্লগ সাইট আছে যেখানে আমি প্রতিনিয়ত অনলাইন থেকে ইনকাম করার উপায় এবং ব্লগিং , এসসিও   নিয়ে লেখা লেখি করি । সময় করে একবার ঘুরে আসুন আমার বাংলা ব্লগ সাইট www.banglaitblog.com

6 thoughts on "2022 সালে মোবাইল দিয়ে অনলাইনে টাকা ইনকাম করার উপায়"

  1. Tech Noyon Contributor says:
    Kivabe english blog e adsense pabo etha niya ektha banglatha post koron please
    1. MrAlam Author Post Creator says:
      ইংলিশ বলেন বা বাংলাই ওয়েবসাইট বলেন… Adsense আবেদন করার নিয়ম সব একই… আপনি যদি না জানেন কিভাবে আবেদন করতে হয়। তাহলে আমার ওয়েবসাইট এর এডসেন্স ক্যাটাগরি থেকে দেখে নিতে পারেন।
  2. MD FAYSAL Contributor says:
    ভালো পোস্ট ভাই?
    1. MrAlam Author Post Creator says:
      ধন্যবাদ আপনার সুন্দর কমেন্টের জন্য
    1. MrAlam Author Post Creator says:
      ধন্যবাদ আর সাপোর্ট চাই …

Leave a Reply