Site icon Trickbd.com

ইমেইল মার্কেটিং (Email Marketing) কি? এর গুরুত্ব ও সুবিধা সম্পর্কে জেনে নিন

আগের পুরনো এডভার্টাইজিং সিস্টেমগুলো তিন দিন বন্ধ হয়ে যাচ্ছে। বর্তমানে কোম্পানিগুলো ডিজিটাল মার্কেটিং এর দিকে ঝুঁকছে। কোন ব্যক্তি বা কোম্পানি তাদের ব্যবসার প্রসারের জন্য ডিজিটাল মার্কেটিংকে বেছে নিচ্ছে।

ইমেইল মার্কেটিং (Email Marketing) হলো ডিজিটাল মার্কেটিং এর একটি অংশ। তাহলে চলুন ইমেইল মার্কেটিং সম্পর্কে বিস্তারিত জেনে আসি…

• ইমেইল মার্কেটিং (Email Marketing) কি?
যে প্রোডাক্ট, সেবা, ব্যবসা, অফার ইত্যাদি ইমেইলের মাধ্যমে বিজ্ঞাপন বা প্রচার করা হয় তাকে email-marketing বলে।

সাধারণভাবে ইমেইল মার্কেটিং, আমরা যেভাবে ই-মেইল পাঠাই সেভাবেই করা যায়। তবে যারা প্রফেশনালভাবে ইমেইল মার্কেটিং করে, তারা কিন্তু যে প্রোডাক্ট বা পণ্যের প্রমোশন করবে,সেটার জন্য আলাদা একটি থিম-মেইল তৈরি করে। যে মেইলটা তিনি বিভিন্ন টুলস ব্যবহার করে একসাথে অনেকগুলো ইমেইলে পাঠিয়ে দেয়।

যার ফলে তার সময়ও নষ্ট হয় না এবং কম সময়ে তার অনেকগুলো প্রমোশন হয়ে যায়।

• ইমেইল মার্কেটিং এর নিয়ম:
ইমেইল মার্কেটিং করার জন্য অবশ্যই আপনাকে অনেকগুলো ইমেইল সংগ্রহ করতে হবে। অবশ্যই ইমেইলগুলো ভ্যালিড (যে ইমেইল গুলো একটিভ আছে) ইমেইল হতে হবে। তা না হলে আপনি ইমেইল সংগ্রহ করেও কোন লাভ হবে না।

তারপরে অবশ্যই আপনাকে আপনার পণ্যের জন্য একটি থিম তৈরি করতে হবে। সেই মেইলটাতে অবশ্যই আপনার প্রোডাক্টের সকল ডিটেলস ভালো ভাবে তুলে ধরবেন। যাতে ইমেইল ব্যাবহারকারিরা আপনার ইমেইল দেখলে আপনার পণ্য সম্পর্কে সকল তথ্য জানতে পারে।

তারপর সেই মেইলটি আপনি টুলস ব্যবহার করে একসাথে এক হাজারেরও উপরে ইমেইলে প্রমোশন করতে পারবেন (আপনি চাইলে এর থেকে বেশি ও করতে পারবেন)।

• ইমেইল মার্কেটিং এর সুবিধা:
১. ইমেইল মার্কেটিং ব্যবহার করে আপনি সবচেয়ে বেশি নতুন কাস্টমার অনলাইনে পাবেন।
২. আপনার যদি ওয়েবসাইট বা ব্লগ থাকে সেক্ষেত্রে এই মাধ্যম ব্যবহার করে সবচেয়ে বেশি ভিজিটর আনতে পারবেন।
৩. ইমেইল মার্কেটিং ব্যবহার করে আপনি ঘরে বসেই আপনার পণ্য সম্পর্কে মানুষকে জানাতে পারবেন।
৪. ডিজিটাল মার্কেটিং এর অন্যান্য মাধ্যম থেকে এই মাধ্যমটি অনেক বেশি সস্তা ও সহজ হওয়ায় আপনার লাভ ও বেশি হবে।
৫. আপনি যে কোন ডিভাইস থেকেই ইমেইল মার্কেটিং এর কাজ করতে পারবেন।

• ইমেইল মার্কেটিং এর প্রয়োজনীয়তা:
ইমেইল মার্কেটিং এর ফলে কম খরচে এবং কম সময়ে যেকোনো পণ্যের বিজ্ঞাপন দেওয়া যায়। ইমেইল মার্কেটিংয়ের মাধ্যমে সবচেয়ে বেশি গ্রাহক তৈরি করা যায়। যার ফলে যেকোনো পণ্যের বিক্রি বেশি হয়।

ইমেইল মার্কেটিং যেহেতু ডিজিটাল মার্কেটিং এর একটি অংশ, তাই বলা যায় ডিজিটাল মার্কেটিং না থাকলে ব্যবসায়ীদের বিজ্ঞাপনের জন্য লক্ষ লক্ষ টাকা লোকসান গুনতে হতো। যেটা পূর্বে অনেক ঘটেছে।

এছাড়া ইমেইল মার্কেটিং থাকার ফলে ইমেইল মার্কেটপ্লেস কোম্পানিগুলোর অ্যালগরিদম এর মাধ্যমে কোম্পানিগুলো তাদের পণ্য এডভেটাইজ করতে পারে। এতে করে কোম্পানিগুলো কম খরচে এবং কম সময়ে সঠিক গ্রাহকদের কাছে পৌঁছে যেতে পারে। যার ফলে তাদের পণ্যের বিক্রি ও অনেকটাই বেড়ে যাবে।

আশা করি আজকের পোস্টটি আপনাদের ভালো লেগেছে।

সবাই ভালো থাকবেন, সুস্থ থাকবেন। আল্লাহ হাফেজ।

 

বাংলাদেশে ইন্টারনেট ডাটার (এমবির) মেয়াদ থাকছে না | সম্পূর্ণ বিস্তারিত জেনে নিন

ই-সিম (Embedded Sim) কি? ই-সিম এর সুবিধা এবং অসুবিধা

Exit mobile version