আসসালামুআলাইকুম ওয়ারাহমাতুল্লাহি ওয়াবারাকাতুহু। ইমেইল মার্কেটিং সম্পর্কে আমরা অনেকেই ভুল ধারণা রাখি। আজকে আমরা ইমেইল মার্কেটিং সম্পর্কে সঠিক গাইড নিয়ে আলোচনা করবো বিস্তারিত। যদিও অনলাইন জগতের ইমেল মার্কেটিং খুবই গুরুত্বপূর্ণ একটি ভূমিকা পালন করে, মার্কেটিং এর জন্য। আপনার যদি নিচের কোন ভাল ব্যবসা থাকে তাহলে, আপনি কিন্তু চাইলেই এই ব্যবসা অতি সহজে মার্কেটিংয়ের মাধ্যমে প্রচার করতে পারেন।

যদিও বর্তমান সময়ে ইমেল মার্কেটিং খুবই জনপ্রিয় একটি পদ্ধতি অনলাইন জগতে। অতি খুবই দ্রুত সময়ে আপনার যে কোন ব্যবসা ভাইরাল ও মানুষের কাছে দ্রুত পৌঁছানোর জন্য, খুবই গুরুত্বপূর্ণ ইমেইল মার্কেটিং করা। যারা ইমেইল মার্কেটিং সম্পর্কে জানেন তাদের জন্য আজকের পোস্টটি নয়। সুতরাং আশা করবো যার মার্কেটিং সম্পর্কে ভাল জানেন তারা খারাপ মন্তব্য করবেন না। যারা ইমেইল মার্কেটিং সম্পর্কে জানেন না তাদের জন্যই আমাদের আজকের এই আর্টিকেল। তো চলুন শুরু করি ইমেইল মার্কেটিং করার সঠিক গাইড 2021?

ইমেইল মার্কেটিং আসলে কিঃ ইমেইল মার্কেটিং কি বিষয়টি একেবারেই সহজ। ধরুন আপনার কোনো একটি বিজনেস রয়েছে। আপনি কিন্তু আপনার এই বিজনেসটা এডভাইজার এর মাধ্যমে, আপনার ইমেইল দিয়ে সেটি প্রচার করতে পারেন সহজেই। আপনার ব্যবসায়িক গ্রুপ ও মানুষের কাছে জনপ্রিয় করার জন্যই, আপনার থাকায় ইমেইল দিয়ে অন্যদের কাছে মেইল করা। তবে সেগুলোর সঠিক গাইড নিয়ম-নীতি মেনে।

সঠিক গাইড নিয়ম-নীতি মেনে ইমেল মার্কেটিং করলে, সহজে আপনি দ্রুত সময়ে আপনার যে কোন ব্যবস্থা দ্রুত সময়ে প্রচার করতে পারবেন নির্দিষ্ট গ্রাহকের কাছে। এমনিতে ইমেইল মার্কেটিং আপনারা চাইলে, এফিলিয়েট এর মাধ্যমেও করতে পারেন যেখানে আরো বেশি ইনকাম করা সম্ভব। যাইহোক আপনারা ইমেল মার্কেটিং বিভিন্ন পদ্ধতি অবলম্বন করে, দ্রুত সময়ে লাভবান হওয়ার সম্ভাবনা রয়েছে। তাছাড়া আপনি চাইলেই ইমেইল মার্কেটিং করে অনলাইনে প্রচুর পরিমাণে টাকা আয় করতে পারবেন অনেক মাধ্যম কাজে লাগিয়ে।

ইমেইল মার্কেটিং করে অনলাইনে লাভবান হওয়ার উপায়?

ইমেইল মার্কেটিংঃ অনলাইনে বিভিন্ন পদ্ধতি অবলম্বন করে সহজে ইমেইল মার্কেটিং এর মাধ্যমে লাভবান হওয়া যায়। প্রথমত আপনি আপনার ব্যবসাকে প্রচার করতে পারেন ইমেইল এর সাহায্যে। আপনার এ থাকা একটি ইমেইল দিয়ে আপনি লক্ষাধিক গ্রাহকের কাছে আপনার ব্যবসা প্রচার করতে পারেন। অন্যদিকে আপনি চাইলে অনলাইনে আরো অনেক পদ্ধতি অবলম্বন করে লাভবান হতে পারেন। যেমন অ্যাফিলিয়েট মার্কেটিং করে অনলাইনে প্রচুর পরিমাণে টাকা আয় করা সম্ভব।

তাই আপনারা চাইলেই এফিলিয়েট মার্কেটিং করে ইমেইলের মাধ্যমে ইনকাম বা লাভবান হওয়া যায়। যদিও অ্যাফিলিয়েট মার্কেটিং সম্পর্কে আগে বিস্তারিত একটি আর্টিকেল পাবলিশ করা হয়েছে। এফিলিয়েট মার্কেটিং সম্পর্কে বিস্তারিত জানতে আগে পাবলিশ করা আর্টিকেল পড়তে পারেন। এদিকে আপনি যদি ইউটিউবার হয়ে থাকেন তাহলেও কিন্তু, আপনি এই ইউটিউব চ্যানেল প্রচার করে ই-মেইল এর মাধ্যমে দ্রুত লাভবান হতে পারেন। তো চলুন বন্ধুরা, কিভাবে অনলাইনে ইমেইল মার্কেটিং করে টাকা আয় করা যায়? এ বিষয়টা নিয়ে একটু আমরা সংক্ষিপ্ত আকারে বিস্তারিত জানার চেষ্টা করি।

ইমেইল মার্কেটিং করে টাকা ইনকাম করার সহজ উপায়?

নিজের ব্যবসাঃ বেশিরভাগ লোকই এখন বর্তমান সময়ে ব্যবসা করতে স্বাচ্ছন্দ্যবোধ করে। এমনিতে আগে থেকেও ব্যবসা বেশিরভাগ লোকই পছন্দ করে থাকে। আপনি আপনার ব্যবসা প্রসারের জন্য সহজে সহযোগিতা নিতে পারেন, ইমেল মার্কেটিং এর। আপনার থাকা মাত্র একটি জিমেইল এর সাহায্যে আপনারা, কম সময়ে অধিক গ্রাহকের কাছে আপনার ব্যবসা প্রচার করতে পারেন। অনলাইনে বিভিন্ন টুল অবলম্বন করে, মিনিটে লক্ষাধিক গ্রাহকের কাছে ইমেইল পাঠানো সম্ভব।

আপনার যদি ইউটিউব গুগোল এ বিষয়ে একটু রিসার্চ করেন তাহলে বিস্তারিত বুঝতে পারবেন। আর অনলাইন জগতের অনেকেই নিজের ব্যবসা প্রচার করে প্রচুর পরিমানে আয় করতে পারে। একবার যদি আপনার ব্যবসা অনলাইন জগতে ভাইরাল হয়ে যায়, তাহলে আপনার কাছে দ্রুত অর্ডার আসবে এবং আপনি আপনার ব্যবসা আরো বেশি গ্রাহকের কাছে পৌঁছে দিতে পারবেন। অন্যদিকে আপনার ব্যবসার ইনকাম প্রচুর পরিমাণে বৃদ্ধি পাবে। ইমেইল মার্কেটিং করে অনলাইনে সহজে প্রচুর পরিমাণে টাকা আয় করা অস্বাভাবিক কিছু নয়। কেননা অনলাইন জগতে অনেকেই ইমেইল মার্কেটিং করে লক্ষাধিক টাকা আয় করতে সক্ষম হয়েছে।

ইউটিউব চ্যানেলঃ আপনার যদি একটি ইউটিউব চ্যানেল থেকে থাকে তাহলে আপনি চাইলেই, আপনার ইউটিউব চ্যানেলের সার্ভিস বা ভিডিও গুলো প্রচার করতে পারেন ইমেইল মার্কেটিং এর সাহায্যে। আমরা হয়তো সকলেই জানি ইউটিউব চ্যানেলের ভিডিওতে, যত বেশী ভিউজ আসবে তত বেশি ইনকাম হওয়ার সম্ভাবনা রয়েছে। তাই আপনারা চাইলেই একটি ইউটিউব চ্যানেল প্রচার করে সহজে টাকা আয় করতে পারবেন প্রচুর পরিমাণে। নিজের ইউটিউব চ্যানেল না থাকলেও আপনি কিন্তু, অন্যদের ইউটিউব চ্যানেলে প্রচার করতে পারেন।

হ্যাঁ অনেকেই তাদের ইউটিউব চ্যানেল প্রচার করার জন্য বিভিন্ন ধরনের লোক খুঁজে। আপনিও ঠিক এমন একটি চ্যানেল নিয়ে অনলাইনে প্রচার করতে পারেন ইমেইল মার্কেটিং এর সাহায্যে। কারণ দ্রুত সময়ে আপনি ইমেইল মার্কেটিং করে আপনার বা অন্য কারোর ইউটিউব চ্যানেল ভিউজ বাড়িয়ে নিতে পারবেন সহজেই। আর আপনি যত ভালোভাবে মানুষের কাছে ইমেল মার্কেটিং অর্থাৎ প্রচার করতে পারবেন সার্ভিসটি ততো বেশি ইনকাম হবে।আপনার ইউটিউব চ্যানেলের ভিউজ যত বেশি বাড়বে ততই আপনার ইউটিউব চ্যানেলের ইনকাম বেশি হবে।

অ্যাফিলিয়েট মার্কেটিংঃ আপনারা হয়তো জানেন অনলাইন জগতে বর্তমান সময়ের সবচেয়ে জনপ্রিয় একটি মাধ্যম হলো এফিলিয়েট মার্কেটিং। যে কেউ চাইলে অনলাইনে অ্যাফিলিয়েট মার্কেটিং করে প্রচুর পরিমানে আয় করতে পারে। আর আপনারা এদিকে ইমেইল মার্কেটিং এর সাহায্যে, অ্যাফিলিয়েট মার্কেটিং করে আরো বেশি গ্রাহকের কাছে সার্ভিস প্রচার করতে পারেন। আপনি যদি কোনো পণ্য বা প্রোডাক্ট নিয়ে কাজ করেন তাহলে,

ইমেইল মার্কেটিং এর সাহায্যে খুব দ্রুত একটি ইমেইল এর সাহায্যে কয়েক মিনিটের ভিতরে, অর্থাৎ মিনিটে মিনিটে লক্ষাধিক ইমেইল নির্দিষ্ট গ্রাহকের কাছে পৌঁছে দেওয়া খুবই সহজ। এই বিষয়গুলি নিয়ে আপনার যদি গুগলের সার্চ দেন তাহলে আরো বেশি বিস্তারিত জানতে পারবেন। বিভিন্ন টুলস অবলম্বন করে, খুবই দ্রুত সময়ে লক্ষাধিক ইমেইল পাঠানো সম্ভব হয়। প্রযুক্তি যত উন্নত হচ্ছে অনলাইনের চাহিদা মানুষ যতই উপভোগ করছে। তাছাড়া আফিলিয়েট মারকেটিং করে, ইমেইল মার্কেটিং এর সাহায্যে নির্দিষ্ট গ্রাহকের কাছে প্রডাক্ট পণ্য পৌঁছে দিয়ে প্রচুর পরিমানে আয় করতে সক্ষম হবেন।

যে কেউ চাইলেই মার্কেটিং করতে পারবে কিনা?

ইমেইল মার্কেটিংঃ অনলাইনে ইমেইল মার্কেটিং খুবই জনপ্রিয় একটি পদ্ধতি, মার্কেটিং এ জগতে। এখন প্রশ্ন হলো যে কেউ চাইলে ইমেইল মার্কেটিং করতে পারবে কি? যদিও ইমেইল মার্কেটিং করার জন্য কোন ভিডিওবার্তার সাহায্যে, কিংবা নিজের মুখ না দেখিয়ে প্রচার করা যাবেনা এরকম কিন্তু নয়। শুধুমাত্র আপনার ই মেইলের জন্মতারিখ দেওয়া থাকে। এখন সাধারণত ইমেল মার্কেটিং করার জন্য, তেমন কোনো বয়স কিংবা যোগ্যতার প্রয়োজন হয় না। আপনি ইমেইল মার্কেটিং সম্পর্কে আরো বেশি দ্রুত নলেজ অর্জন করে,

সহজে কিন্তু ইমেইল মার্কেটিং করতে পারবেন। যেটা আপনাকে যে বয়স কিংবা যোগ্যতা হতে হবে এরকম নয়। তবে কমপক্ষে 18 বছরের জন্মতারিখ ইমেইলের মাধ্যমে, থাকা অবশ্যই উচিত। কিন্তু যেহেতু ইমেইল মার্কেটিং করার জন্য কোন যোগ্যতা বা দক্ষতা কিংবা বয়সের প্রয়োজন নেই, তাই যে কেউ চাইলে অনলাইনে ইমেইল মার্কেটিং করতে পারবে। আপনারা আরও দ্রুত সময়ে বেশি লাভবান হতে পারেন ইমেইল মার্কেটিং এর মাধ্যমে। যাইহোক আপনারা যে কেউ চাইলে অনলাইন ইমেইল মার্কেটিং করতে পারবেন নিঃসন্দেহে।

আর্টিকেল সম্পর্কিত শেষ কথা?

আজকে আমরা ইমেইল মার্কেটিং সম্পর্কে আলোচনা করলাম বিস্তারিত। যদিও ইমেইল মার্কেটিং সম্পর্কে বিস্তারিত বল অনেক সময়ের ব্যাপার।তবুও সংক্ষিপ্ত আকারে হলেও বিস্তারিত জানানোর চেষ্টা করেছি আজকের এই আর্টিকেলে। যারা ইমেইল মার্কেটিং সম্পর্কে আগে থেকেই অনেক বেশি নলেজ অর্জন করে রেখেছেন, তাদের জন্য আমাদের আর্টিকেলটি না। তাই আশা করব কেউ ভিজিট করলে খারাপ মন্তব্য করবেন না।

আশা করি আপনারা আজকের এই আর্টিকেলটিতে একটু হলেও উপকৃত হয়েছেন। যারা আর্টিকেল সম্পর্কিত কোনো প্রশ্ন অথবা মন্তব্য করতে চান তারা কমেন্ট করবেন। আর আর্টিকেলটিতে লাইক দিয়ে একটু উৎসাহ দিন দয়া করে যদি ভালো লাগে আর্টিকেলটি। আপনাদের কোন ধরণের বিষয় সম্পর্কে জানা প্রয়োজন সেটা, অবশ্যই কমেন্টের মাধ্যমে জানাতে ভুলবেন না। বরাবরের মত সবাই ভাল থাকুন সুস্থ থাকুন নিরাপদে থাকুন। দেখা হবে আবার অন্য কোন আর্টিকেলে, আসসালামু আলাইকুম ওয়ারাহমাতুল্লাহি ওয়াবারাকাতুহ।

4 thoughts on "Email Marketing করার সঠিক গাইড 2021"

  1. Shohag Ahmed Contributor says:
    Kivabe korbo ? Potential customers mail kivabe pabo?
    Akta demo ontoto deoya uchit.
    1. Md Manik Author Post Creator says:
      ভাইয়া আমি সাধারন একটি অ্যান্ড্রয়েড ফোন ইউজ করি। এই ফোন দিয়ে step-by-step দেখানো অসম্ভব। দুঃখিত আমার ফোনটি নরমাল ব্যবহার করার জন্য উপযোগী। তবে খুব শীঘ্রই নতুন একটি ভালো মানের ফোন কিনে আর্টিকেল পাবলিশ করব আরো তথ্য বহুল ধন্যবাদ।
    2. Shohag Ahmed Contributor says:
      In Sha Allah

Leave a Reply