আমাদের দেশে Sunday পরীক্ষামূলক ভাবে on হয়েছে Fast গতির internet সেবা 5- G

বর্তমান সময়ে বাংলাদেশের, টেলিটকে 5g চালু হচ্ছে। যদিও কয়েকটি এলাকায় ইতিমধ্যে ফাইভ জি চালু হয়ে গিয়েছে। আমাদের দেশে রবিবারে পরীক্ষামূলকভাবে, সাধারনত চালু করা হয়েছে দ্রুতগতির ইন্টারনেট সেবা 5g

যদিও বিষয়টি সম্পর্কে হয়তো বা আপনারা এর আগে যে থাকতে পারেন। তবে যারা নতুন তাদের জন্য আর্টিকেলটি খুবই উপযোগী হবে বলে মনে করি। তো বন্ধুরা আজকের এই আর্টিকেলের আমি সাধারণত, বাংলাদেশের টেলিটক অপারেটিং সিস্টেমের 5g চালু হওয়ার বিষয় নিয়ে আলোচনা করব।

আমাদের দেশে Sunday পরীক্ষামূলক ভাবে on হয়েছে Fast গতির internet সেবা 5- G . সরকারি mobile operator tele talk. কয়েকটি জায়গায় এই survive পরীক্ষামূলকভাবে on করবে। Dhaka প্রধানমন্ত্রীর কার্যালয় এলাকা, national সংসদ ভবনের কাছে, সচিবালয় এলাকা ও Dhanmondi 32 nameber.. গতকাল 5 G পরীক্ষামূলকভাবে চালু হয়েছে। আর Dhaka বাইরে survival national স্মৃতিসৌধ এলাকা ও tunggi para 5 G on করবে tele talk. Tele talk এর ব্যবস্থাপনা পরিচালক Md: Shahab uddin প্রথম আলোকে বলেন, tele talk এর লক্ষ্য 2022 সালের মধ্যে অন্তত 200 বেইস ট্রান্সসিভার স্টেশন- 5 G on করা হবে।

2013 সালে Bangladeshe তৃতীয় প্রজন্মের internet সেবা বা 3 G on হয়। এরপর 4 G on হয় 2018 সালে। যদিও দেশের বেশির ভাগ Barton phone গ্রাহক এখনো 2G technology survive গ্রহণ করেন। একাদশ national সংসদের সরকারি function কমিটির 13 সভার কার্যপত্র অনুযায়ী, Bangladeshe মোট গ্রাহকের 35% smartphone ব্যবহার করেন। এই হার Nepal,Sri Lanka, kamariya, Myanmar, India, Pakistan এর চেয়ে অনেক কম।

4 G গতিও Bangladeshe কম। Bangladesh টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ commissioner (বিটিআরসি) বিধিমালা অনুযায়ী, 4 G এতে গতি হতে হবে 7 M.B.P.S. (মেগাবিট পার সেকেন্ড)। যদিও Bangladesher কোনো operator এই গতিতে সেবা দেয় না। Teletalk জানিয়েছে, পরীক্ষামূলক survive গ্রাহক পর্যায়ে 100 M.B.P.S. পর্যন্ত গতি পাবেন গ্রাহক। যদিও গ্রাহক সংশ্লিষ্ট এলাকায় গেলেই 5 G use করতে পারবেন না। এ জন্য 5 G উপযোগী মুঠোফোন সেট ও networking সংযুক্ত হওয়ার জন্য, password থাকতে হবে। নির্দিষ্ট কিছু মানুষকে এই password দিচ্ছে tele talk. প্রতিষ্ঠানটি 5 G on প্রযুক্তি নিয়েছে china প্রতিষ্ঠান হুয়াওয়ের কাছ থেকে।

5G উদ্বোধন উপলক্ষে Sunday সন্ধ্যায় রাজধানীর একটি hotel ঐ এক function আয়োজন করা হয়েছেছিল। এতে ভার্চুয়ালি Add ছিল প্রধানমন্ত্রীর info ও যোগাযোগপ্রযুক্তি-বিষয়ক উপদেষ্টা Shojib Wazwd Joy. এর আগে Saturday morning সচিবালয়ে এক news সম্মেলনে ডাক ও টেলিযোগাযোগমন্ত্রী Mostofa Jobbal বলেন, 5 G উদ্বোধনের মাহেন্দ্রক্ষণটি Digital technology বিকাশের ইতিহাসে অবিস্মরণীয় হয়ে থাকবে।

এই ছিল আমাদের আজকের এই আর্টিকেল, যদি আর্টিকেলটি ভালো লাগে অবশ্যই লাইক দিবেন। বরাবরের মতো আমাদের আজকের আর্টিকেল এই পর্যন্তই, আশা করি দেখা হবে আবার অন্য কোন আর্টিকেলে। সবাই ভালো থাকবেন সুস্থ থাকবেন এবং নিরাপদে থাকবেন। আর্টিকেলটি পড়ার জন্য সবাইকে অসংখ্য ধন্যবাদ।

14 thoughts on "আমাদের দেশে Sunday পরীক্ষামূলক ভাবে on হয়েছে Fast গতির internet সেবা 5- G"

  1. MD Shakib Hasan Author says:
    এখনো 3G ভালো করে পাইনা 5G নিয়ে আসছে।
    1. Md Manik Author says:
      Hmm Vai 5 g
    2. Md Mahamudul Hasan Author Post Creator says:
      Ji vai
  2. Rasedul Hasan Contributor says:
    ভাই, মোবাইল নেটওয়ার্ক এ পাসওয়ার্ড ক্যামনে কি…
    1. Md Manik Author says:
      Post Valo Kore porcen!
  3. Noyon Contributor says:
    খুব ভালো পোস্ট
    1. Md Manik Author says:
      Jim vai
    2. Md Mahamudul Hasan Author Post Creator says:
      Thanks
    1. Md Mahamudul Hasan Author Post Creator says:
      Welcome
  4. Solayman Contributor says:
    দেশে এমনিতেই নেটওয়ার্কই ভালোভাবে পায় না আবার সরকার ফাইভ-জি আনছে যতসব ফালতু
  5. BORNO Contributor says:
    Free Internet ভালো speed পাবে এ নিয়ে একটা post দেন
    1. Md Mahamudul Hasan Author Post Creator says:
      ….. W
  6. Shayer Mahmud Sowmik Contributor says:
    Lack of knowledge in English 😛

Leave a Reply