থিওরি অফ রিলেটিভিটি pdf বই free download – পদার্থ বিজ্ঞানের জটিল বিষয় সহজে শেখার pdf – লেখকঃ মুহম্মদ জাফর ইকবাল – মোট পৃষ্ঠাঃ ৯৬ টি, pdf size: 10 mb

থিওরি অফ রিলেটিভিটি বই রিভিউঃ

লেখক মুহাম্মাদ জাফর ইকবাল স্যারের ভাষায়, একটা জাতির উন্নতির জন্য যেমনঃ ডাক্তার, ইঞ্জিনিয়ার, ম্যানেজার এসব দরকার ঠিক তেমনি বিজ্ঞানী ও দরকার। আমাদের সিলেবাসের বৈজ্ঞানিক বই গুলো পড়ার পরে আমাদের নিকট মনে হয় খুবই কঠিন একটি সাবজেক্ট এটি। তাই আমরা বিজ্ঞানের প্রতি ভালোবাসা সৃষ্টি করতে ব্যার্থ হই, এবং বিজ্ঞান পড়ে আনন্দ ও পাইনা। থিওরি অফ রিলেটিভিটি pdf বইটি পড়লে আপনি পদার্থ বিজ্ঞানের অনেক জটিল বিষয়গুলো খুব সহজেই শিখতে পারবেন এবং পদার্থ বিজ্ঞানের রস উপভোগ করতে পারবেন।

প্রথমেই লেখক আলোচনা করেছেন থিওরি অফ রিয়েলিটিভিটির শুরুর ২ টি সূত্র নিয়ে। (১)পদার্থ বিজ্ঞান সব জায়গায় এক। (২) আলোর গতিবেগ সব জায়গায় এক। এরপরে মুহাম্মাদ জাফর ইকবাল স্যার আলোচনা করেছেন আপেক্ষিক সময় আর দৈর্ঘ্য সংকোচন নিয়ে। লরেন্টেজের সূত্র ও এর ব্যবহার নিয়ে আলোচনা করেছেন। এবং আরো আলোচনা ও ব্যাখ্যা করেছেন গ্যালোলিয়ান রুপান্তর ও গ্যালোলিয়ান রুপান্ত‌রের সমস্যা নিয়ে। বইটি পড়লে আপেক্ষিক ভর ও স্হানাঙ্কের রুপান্তরের বিষয়ে বিস্তারিত জানতে পারবেন।

থিওরি অফ রিয়েলিটিভিটি বইটিতে বিখ্যাত সূত্র (E=mc^2) এই সূত্রটি খুবই সহজভাবে আলোচনা করেছেন এ বইয়ে। পদার্থ বিজ্ঞানের বড় একটি স্তম্ভ হলো আপেক্ষিকতা। সময়, ভর, দৈর্ঘ্য এগুলো একটিও পরম নয়; আর এরফলে বিশ্ব সম্পর্কে আমাদের চিন্তাধারায় এসেছে বিশাল পরিবর্তন। এই বইটিতে অনেক জটিল বিষয় খুব সহজভাবে ব্যাখা করেছেন যাতে স্কুল ও কলেজের স্টুডেন্টদের পদার্থ বিজ্ঞানের এ জটিল বিষয়গুলো বুঝতে সহজ হয়। লেখক মুহাম্মাদ জাফর ইকবাল স্যার গনিত ও বিজ্ঞানের মতো জটিল সাবজেক্টকে কিভাবে সহজেই গলাধঃকরণ করা যায় বুঝে তা নিয়ে দীর্ঘদিন ধরেই কাজ করেছেন, আর তার ফলস্বরূপ ই এ বই।

বইয়ের নামঃ থিওরি অফ রিলেটিভিটি
বইয়ের লেখকঃ মুহম্মদ জাফর ইকবাল
পৃষ্ঠা সংখ্যাঃ ৯৬ টি।
বইয়ের ধরনঃ বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক
পিডিএফ সাইজঃ ১০ মেগাবাইট প্রায়।
ডাউনলোডঃ থিওরি অফ রিলেটিভিটি pdf

আরো পড়ুনঃ 👇১। দেখা আলো না দেখা রুপ pdf download

২। জিরো টু ওয়ান pdf বই download | Zero to One Bangla pdf

ভালো থাকুন, সুস্থ থাকুন। ধন্যবাদ পোস্ট টি পড়ার জন্য।

4 thoughts on "থিওরি অফ রিলেটিভিটি pdf download (পদার্থবিজ্ঞানের জটিল বিষয়গুলো সহজেই শিখুন)"

  1. SAGOR KHANDKER SAGOR KHANDKER Author says:
    সুন্দর পোস্ট


    1. মোঃ হৃদয় স্বপ্ন Author Post Creator says:
      ধন্যবাদ ভাই
    1. মোঃ হৃদয় স্বপ্ন Author Post Creator says:
      😊

Leave a Reply