খুবই চমৎকার ১০০ টি বিজ্ঞানের মজার খেলা / পরিক্ষা দেখানো হয়েছে চিত্র সহ এ বইয়ে। – বিজ্ঞানের স্টুডেন্টসরা অবশ্যই পড়বেন, খুবই মাজার একটি বই। লেখকঃ মুহম্মদ জাফর ইকবাল

বিজ্ঞানের একশ মজার খেলা বই রিভিউঃ

বিজ্ঞানের একশো মজার খেলা জানার আগে গুরুত্বপুর্ন হলো এটা জানা যে বিজ্ঞান আসলে কি? এককথায় বলা যায় বিশেষ জ্ঞান আবার একটু আলাদাভাবে বলতে গেলে বলতে পারি, দৈনন্দিন জীবনে যে সকল জিনিসপত্র আমাদের জীবনকে সহজ থেকে সহজতর করে দিয়েছে এবং সময় বাচিয়ে দিয়েছে সেটাই বিজ্ঞান।
বিজ্ঞান নিয়ে অনেক অনেক আবিষ্কার হয়েছে। আর দিনে দিনে আরো বেড়েই চলেছে, মানুষের জানার আগ্রহের কোন কমতি নেই। আর অনেক অজানার মধ্যে কিছু সহজ জিনিস কে লেখক এই বইটিতে তুলে ধরেছেন।

কোন স্কুল বা কলেজ পড়ুয়া শিক্ষার্থীরা যদি বইটি পড়ে, তাহলে তাদের বিজ্ঞানের প্রতি জানার আগ্রহ দ্বিগুন পরিমানে বাড়বে এবং সেই সাথে যেসব অভিজ্ঞতার কথা এই বইয়ে চিত্রসহ দেখিয়েছেন সেগুলো পরীক্ষা করার জন্য শিক্ষার্থীদের অনেক ইচ্ছে জাগবে। এক্সপেরিমেন্ট এর জিনিসপত্র নিয়েও কোন চিন্তা নেই। কারন যেসব জিনিসের মাধ্যমে বইয়ে পরীক্ষা গুলো দেখানো হয়েছে সেগুলো একদম হাতের নাগালে এবং সহজলভ্য। তাই সবাই বইটা পড়ে এক্সপেরিমেন্ট করে তার জ্ঞানের পরিধি বাড়াতে পারে।

এখানে যে সকল খেলার কথা বলা হয়েছে তার মধ্যে
কিছু হলো এরকম, যেমন একটা বেলুন আমরা যদি মুখ দিয়ে ফুলাই তাহলে দেখি খুব সহজে সেটার আকৃতি বড় হয়ে যায়। কিন্তু এই একই জিনিস যদি আমরা বোতলের মধ্যে নিয়ে ফুলাই সেক্ষেত্রে দেখবো বেলুনটি আর ফুলবেনা। কি কারনে ফুলবেনা বলতে পারেন? আবার দেখা যায় যে ফানেলের মুখে বল রেখে নিচ থেকে ফু দিয়েও বলটি সরানো যায়না। দেখা যায় খুব কষ্ট করে এদিক ওদিক নড়াচড়া করলেও সুবিধা করতে পারা যায়না কেন এমন হয়?

আবার আমরা যখম কোন স্ট্র দিয়ে তরল পানীয় খাই, দেখা যায় ১ টার চেয়ে ২ টা স্ট্র ব্যবহার করলে আমরা বেশী খেতে পারি। কিন্তু কখনো কি আমরা দেখেছি যে ১ টা স্ট্র বাইরে দিকে রেখে আরেকটা ভিতরে রেখে একসাথে মুখ দিয়ে টানলে কি অবস্থা হয় তখন?
আবার আরেকটা পরীক্ষা যেমনঃ বড় গামলাতে পানিপুর্ন করার পর সেখানে একটা বাটি রেখে তাতে পানিপুর্ন করে যদি একটা পয়সা মাঝ বরাবর ফেলে দেয়া যায়।

দেখা যাবে যে পয়সা টি কখনো মাঝের দিকে পড়বেনা। সবসময় হালকা বাঁকা হয়ে পড়ে একপাশে সরে যাবে। এরকম হওয়ার কি কারন হতে পারে? এরকম ছোট বড় ১০০ টি পরীক্ষা নিয়ে বইটা তৈরী হয়েছে। বইটা আসলে লেখক ছোটদের টার্গেট করে লিখেছে কিন্তু বইটি সব বয়সী পাঠকেরা পড়েই উপভোগ করবে।

বইয়ের নামঃ বিজ্ঞানের একশ মজার খেলা
বইয়ের লেখকঃ মুহম্মদ জাফর ইকবাল
পৃষ্ঠা সংখ্যাঃ ৭৪ টি।
বইয়ের ধরনঃ বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক বই
পিডিএফ সাইজঃ ৪ মেগাবাইট প্রায়।
ডাউনলোডঃ Read Online / Download

আরো পড়ুনঃ 👇

১। বিজ্ঞানের ১০০ আবিষ্কার বই PDF Download
২। কুরআন ও সুন্নাহর আলোকে রোগীদের জন্য সুসংবাদ PDF Download

Leave a Reply