আমরা যারা Website Developed নিয়ে কাজ করি এরকম সমস্যা সবারই হয়ে থাকে, যে একটা টেক্সট/লেখার মধ্যে যদি ব্রেক দেয়ার জন্য Down Lift Button এ ক্লিক করে যদি আরেকটি নতুন লাইন শুরু করতে চাই তারপরও সেটি নতুন একটি লাইন শুরু না করে লেখাটি পাশাপাশি দেখা যায়। নিচের স্ক্রিনশটটি লক্ষ করুন।

আমি একটি PHP কোড লিখলামঃ
Code:

Output:

আমি লেখাটির মাঝে একটি ব্রেক দেয়ার জন্য Down Lift বাটনের মাধ্যমে একটি নতুন লাইন শুরু করি। কিন্তু তারপরও সেটি একটি ব্রেক না তৈরী করে লাইন দুটি পাশাপাশি দেখাচ্ছে।

এই সমস্যাটি সমাধান করার জন্য PHP তে একটি ফাংশন রয়েছে, ফাংশনটি হচ্ছে nl2br()। এই ফাংশনটি ব্যাবহার করলে আপনি যতবার টেক্সট/লেখার মধ্যে Down Lift এর মাধ্যমে ব্রেক দিয়ে নতুন লাইন শুরু করবেন আপনার লেখাটি ঠিক সেই অনুযায়ী কাজ করবে।

এই ফাংশনটি ব্যাবহার করার ফলে আমি যখন লেখার মধ্যে একটি ব্রেক দিবো তখন সেখানে অটোমেটিক Html এর <br/> এই কোডটি বসে পরবে।

তো চলুন দেখি ফাংশনটি কিভাবে ব্যাবহার করতে হয়। ফাংশনটি ব্যাবহার করার জন্য আপনার টেক্সট/লেখাটি একটি Variable এর মধ্যে রাখতে হবে, এবং সেই ভ্যারিয়েবলটি nl2br এর মধ্যে ইকো করতে হবে। নিচের স্ক্রিনশটটি দেখুনঃ

Code:

Output:

দেখুন আমি একটি লাইন ব্রেক করেছিলাম আর আউটপুটেও আমার লেখার মধ্যে একটি ব্রেক তৈরী হয়েছে।

ফাংশনটি ছোট এবং সহজ মনে হলেও ফাংশনটি সবার কাজে লাগতে পারে। যারা ডায়নামিক ওয়েবসাইট তৈরী করে থাকে তাদের জন্য এটি অত্যন্ত প্রয়োজনী একটি ফাংশন। যারা ডেটাবেজ এর কাজ করেন, ডেটাবেজ দিয়ে যারা ফোরাম অথবা ব্লগ তৈরী করেন তাদের জন্য এই ফাংশনটি অনেক কাজে দিবে।

তো আসা করি বুঝতে পেরেছেন, না বুঝলে অবশ্যই কমেন্ট করবেন আর আপনারা কিরকম পোষ্ট চান কমেন্ট বক্সে কমেন্ট করুন সেই পোষ্ট নিয়ে টিটোরিয়াল পোষ্ট করবো।

6 thoughts on "PHP Line Break | PHP তে লেখার মধ্যে অটোমেটিক লাইন ব্রেক করুন nl2br এর মাধ্যমে। Developer দের কাজে দেবে।"

  1. Asif Contributor says:
    পিএইচপি কঠিন লাগে আমার কাছে ।
    1. Shakil Mahmud Author Post Creator says:
      chesta korle vai sob e sohoj…
    2. Asif Contributor says:
      এইটা ঠিক বলেছেন ভাই । এখন পাইথন টা শিখার চেষ্টা করছি ।
  2. MD Hasan Xhmed Contributor says:
    ভালো।
  3. MD Musabbir Kabir Ovi Author says:
    পোস্ট টা বেশ ইউনিক লেগেছে

Leave a Reply