Be a Trainer! Share your knowledge.
Home » Seo tricks » ওয়েবসাইট google rank করানোর জন্য ছোট্ট একটি টিপস।

ওয়েবসাইট google rank করানোর জন্য ছোট্ট একটি টিপস।

বর্তমানে আমাদের প্রত্যেকেরই কম করে একটি ওয়েবসাইট রয়েছে। বিশেষ করে যারা ব্লগিং করেন তাদের তো একই ওয়েবসাইট রয়েছে। প্রথম প্রথম আমাদের ওয়েবসাইট তৈরি করার একটা স্বপ্ন থাকে। কিন্তু যখন আমরা ওয়েবসাইট তৈরি করে ফেলি এবং এই সম্পর্কের জানি তখন আমাদের আরও একটি গুরুত্বপূর্ণ স্বপ্ন জাগে। সেটা হচ্ছে ওয়েবসাইট কে গুগলের রেংক করানো। আর এই র্যাঙ্ক করানোর জন্য কাজ করতে গিয়ে আমরা ধৈর্য হারা হয়ে যাই। বিশেষ করে যারা বিগেনার। আমিও বেগেনার, মাত্রই বিষয়গুলো জানলাম তাই ভাবলাম আপনাদের কাছেও শেয়ার করি। মনে করুন, আপনার একটি ব্লগ ওয়েবসাইট রয়েছে কিন্তু ওয়েবসাইটে কোন কনটেন্টই নেই। সেখানে আপনার ওয়েবসাইটের কোন ভ্যালু নেই। আবার আপনার ওয়েবসাইটে হাজার হাজার কনটেন্ট রয়েছে কিন্তু সেখানে পড়ার মতো লোক নেই। তাহলে কি আপনার ওয়েবসাইটের ভ্যালু থাকবে? তাই ওয়েবসাইটের জন্য কনটেন্ট যতটা গুরুত্বপূর্ণ ততটা গুরুত্বপূর্ণ হলো ভিজিটর। এখন পার্সোনাল ওয়েবসাইটের হিসাব আলাদা। আর এই ভিজিটর পাওয়ার জন্য এসইও এর গুরুত্ব অনেক। এই পোস্টে আপনাদের কাছে একটি এসইও টোল সম্পর্কে শেয়ার করব। যে আপনাকে আপনার ওয়েবসাইট গুগলের রেংক করানোর পরামর্শ দেবে। তাই তড়িঘড়ি না করে পোস্টটি মনোযোগ সহকারে বিস্তারিত পড়ুন।

SEO টিপসের জন্য পাওয়ারফুল চারটি টুল।

বর্তমানে ওয়েবসাইট এর এসইও করার অনেক রকমের টুল ওয়েবসাইট রয়েছে। যেগুলো মোটামুটি সবগুলোই কার্যকরী। কিন্তু সবাই একসাথে সব রকমের সুবিধা দেয় না। তাই আমাদের এসইও করার জন্য এক সময় এক এক টুল ব্যবহার করতে হয়।

  1. SEMrush: এটা একটা প্রিমিয়াম SEO টুল যেটা SEO অডিট, র‌্যাংক ট্র্যাকিং, কীওয়ার্ড রিসার্চ এবং ব্যাকলিংক মোটামুটি সকল কাজ করতে পারবেন। এটি আপনাকে সব রকমের সুবিধা দিয়ে থাকলেও এটি বিনামূল্যে পাওয়া যায় না। তবে প্রথম প্রথম আপনি কিছু কাজ এমনিতেই করতে পারবেন। যাহোক আমি এটা দিয়ে কাজটা দেখাবো না। সব রকমের সুবিধা থাকায় বুঝতে একটু অসুবিধা হয়। তবে প্রফেশনাল ভাবে এসইও করার জন্য আপনাকে এটাই বেছে নেওয়া উচিত।
  2. Neil Patel’s SEO Analyzer: এটি একটি বিনামূল্যের টুল যা আপনার সাইটের SEO করতে এবং সমস্যাগুলি সমাধান করতে পারবেন। এটি প্রতিটি সমস্যা সমাধানের জন্য ধাপে ধাপে নির্দেশাবলী প্রদান করে এবং আবার রিপোর্ট চালানোর সুযোগ দেয়। তবে পুরোপুরি ফ্রি নয়। এর মাধ্যমে এর সকল ফিচার নিয়েই কাজ করতে পারবেন তবে লিমিটেড। তবে আমার কাছে এটি ভালো মনে হয়। কারণ এটি ব্যবহার করাও সহজ আর আমরা যে বিষয় নিয়ে কাজ করব এখানে সহজে করতে পারব।
  3. SEOptimer: এটা একটা শক্তিশালী SEO অডিট টুল যা আপনার ওয়েবসাইটের বিভিন্ন দিক পরীক্ষা করে এবং কী কী উন্নতি করতে হবে তা জানিয়ে দেয়। অর্থাৎ Neil Patel’s SEO Analyzer এর বিকল্প হিসেবে ব্যবহার করতে পারেন।
  4. Ahrefs: এই টুলটা এখনো নতুন। তবে এর সার্ভিস কাস্টমারদের পছন্দ হয়েছে। এবং আমার কাছেও খুব ভালো লেগেছে। এর সার্ভিসের জন্য লগ ইন করতে হয় না। সকল দেশের জন্য এর সার্ভিস দেওয়া হয়।

এই টুলগুলির মাধ্যমে আপনি আপনার ব্লগের বর্তমান অবস্থা দেখতে পারেন এবং কোন কোন পরিবর্তন করতে হবে তা জানতে পারবেন। এগুলো আপনাকে কিভাবে কন্টেন্ট অপ্টিমাইজ করতে হবে এবং কীভাবে আপনার সাইটের SEO করতে হবে সে সম্পর্কে বিস্তারিত ধারণা দেবে, যা গুগলে আপনার ব্লগ পোস্টকে উচ্চ র‌্যাংকিং করতে সহায়তা করবে। এখন আমরা দেখব Neil Patel’s SEO Analyzer এর মাধ্যমে আপনার ওয়েবসাইট এর সমস্যাগুলো সমাধান করবেন কিভাবে। যেহেতু এটা সুবিধাজনক ও ফ্রি টুল।

Neil Patel’s SEO Analyzer এর মাধ্যমে ওয়েবসাইটের এসইও পরীক্ষা।

এই টুলের মাধ্যমে একটি ওয়েবসাইট গুগলের র্যাংক না হওয়ার কারণ ও রেঙ্ক করানোর জন্য কোন কোন পদক্ষেপ অনুসরণ করতে হবে সেটা দেখার চেষ্টা করব। আর এর জন্য আমরা যে টুল ওয়েবসাইট ব্যবহার করব সেটা হচ্ছে Neil Patel’s SEO Analyzer । তো আমরা প্রথমে এই ওয়েবসাইটে যাই।

স্ক্রিনশট এর মত একটি সার্চ বক্স দেখতে পাবেন। সেখানে আপনার ওয়েবসাইটের ইউআরএলটি পেস্ট করুন। Analyze website লেখায় ক্লিক করুন।

দেখতেই পাচ্ছেন, এবার আমাদের লগইন করার জন্য বলা হচ্ছে। তো আমরা কাজটা শর্টকাট করব। Continue with Google অপশনে ক্লিক করুন। অনেকে হয়তো আগে ট্রাই করেছিলেন। যেখানে একটা অ্যাকাউন্ট করেছিলেন। এরকম হয়ে থাকলে লগইন করুন।

লগ ইন হলেই আপনাকে ওয়েবসাইটের কাঙ্ক্ষিত ড্যাশবোর্ডে নিয়ে যাবে। এবং তাদের রোবট আপনার ওয়েবসাইটের সকল পেইজে ক্রাউল করবে। আপনার ওয়েবসাইটের খুঁটিনাটি সকল তথ্য জানবে। যে সকল সমস্যা আছে সেগুলো সংগ্রহ করবে। যেটা আপনি আমার দেওয়া স্ক্রিনশটে দেখতে পাচ্ছেন। এখান থেকেই আপনি আরো এসইও সার্ভিস নিতে পারবেন। যেমন: কিওয়ার্ড রিসার্চ, ব্যাকলিংক চেক, link ট্রাকিং সহ আরো কিছু সার্ভিস। এখন আমরা দেখব আমাদের ওয়েবসাইটে কোন কোন সমস্যাগুলো পাওয়া গেছে। যার কারণে ওয়েবসাইট এর এসইও হয়নি।

আমরা যে সমস্যার সমাধান করতে চাচ্ছি। View details এ গিয়ে সে সকল পোস্ট বা পেজ গুলো দেখতে পাবো।
এরপর একটা একটা পোস্টে গিয়ে সমাধান করার চেষ্টা করব। যেমন আমার এখানে ৫৫ টি পেজ কম অক্ষরে লেখা। এগুলোকে আরেকটু বাড়িয়ে বাড়িয়ে লিখব। আস্তে আস্তে সমাধান গুলো করতে পারলে আমাদের প্রাথমিক এসইও কমপ্লিট হয়ে যাবে।

এই পোস্টটি পড়তে পারেন

আপনার ওয়েবসাইটের সকল আপডেট দেখুন Google Analytics এ।

 

পোস্টটি পড়ার জন্য ধন্যবাদ

ভালো লাগলে টেক রিলেটিড সাইটটে ঘুরে আসতে পারেন। সাইট লিঙ্ক-  BanglaTricks2.xyz

6 days ago (May 15, 2024)

About Author (47)

Md Mahabub Khan
author

There is no age limit to education, you just need to be interested. Come to TrickBD to find out. My website Trickmi.com

Trickbd Official Telegram

Leave a Reply

Switch To Desktop Version