অন পেজ এসইও এর আরো একটি গুরুত্বপূর্ণ কাজ হচ্ছে schema markup তৈরি। ব্লগ পোস্টে schema markup যুক্ত করার ফলে পোস্ট গুগলে রেংক হওয়ার সম্ভাবনা বেড়ে যায়। আমি আমার নতুন সাইটে ৫ টা পোস্টে এই schema markup ব্যবহার করেছি। মূল কিওয়ার্ড এর রেজাল্টে ৩ টা পোস্টই গুগলের প্রথম পাতার রেংক হয়েছে। আর একটা ইনডেক্সিং এ ইরর আসছে কোন কারনে। যাই হোক, বলতে গেলে সঠিক নিয়মে এসইও করতে হলে schema markup ব্যবহার করতে পারেন। কিন্তু আমাদের মধ্যে অনেকেই এই বিষয়টা জানেন না। জানলে ও গুরুত্ব দেন না। কারণ এই বিষয়ে এসইও গাইডরা খুব বেশি টিউটোরিয়ালে আলোচনা করেন না। কেউ কেউ আলোচনা করলেও আমরা গুরুত্ব দেই না। নতুন এটা দেখলে যে কেউ ভাববে এটার ব্লগিং এর সাথে সম্পর্ক নেই অথবা কঠিন কিছু। আমার বিশ্বাস এখনো বিষয়টা ক্লিয়ার বুঝতে পারেননি। চলুন প্রথমে জেনে আসি schema markup কি?

 

 

Schema markup কি?

 

 

Schema markup হলো একটি প্রশ্ন উত্তর ফরমেট তথ্য যা সার্চ ইঞ্জিনগুলোকে ওয়েবসাইটের পোস্ট আরও ভালোভাবে বোঝাতে সাহায্য করে। এটা মূলত HTML ফরমেটে যুক্ত করা হয় এবং সার্চ ইঞ্জিনগুলোকে ওয়েবপেজের বিভিন্ন তথ্য দিয়ে থাকে। এর ফলে, সার্চ ইঞ্জিনগুলো ওয়েবপেজের পোস্ট গুলোকে আরও সঠিকভাবে ইন্ডেক্স করতে পারে এবং সার্চ রেজাল্টে সেই তথ্যগুলোকে আরও সহজে উপরে দেখতে পারে।

 

Schema markup কেন এবং কোথায় ব্যবহার করে

বর্তমানে schema markup সকল ওয়েবসাইটই ব্যবহার করে। কারণ, ভিজিটর যখন গুগলে সার্চ করে তখন প্রশ্ন লিখেই সার্চ করে। হয়তো, কিছু ভিজিটর পুরো প্রশ্ন না লিখেই সার্চ করে। যেমন- “আমাদের দেশের নাম কি?” এই প্রশ্নকে সহজে “আমাদের দেশের নাম” লিখেই সার্চ করে। তবে গুগল রেজাল্ট দেখানোর ক্ষেত্রে “আমাদের দেশের নাম কি?” এর রেজাল্টই দেখাবে। তখন যদি আপনার ব্লগটি এই বিষয়ে হয় আর সেখানে”আমাদের দেশের নাম কি?” প্রশ্নটি যুক্ত করেন। তাহলে আপনার পোস্ট প্রথম রেজাল্টে দেখাবে(যদি অন্য কেউ প্রশ্নটি না লিখে) । আর ওখান থেকে ভিজিটরো পাবেন। বিস্তারিত বুঝতে নিচের স্ক্রিনশট টি দেখুন।

[On page SEO] ব্লগ পোস্টে schema markup তৈরি করবেন।

Quora কিন্তু একটি প্রশ্ন-উত্তর ফোরাম ওয়েবসাইট। আর প্রশ্ন-উত্তর সাইটের প্রশ্ন গুলো গুগলে Schema হিসেবে যুক্ত হয়। দেখুন, কেউ Quora ওয়েবসাইটে “আমাদের দেশের নাম কি গো?” কিন্তু আমি লিখেছি “আমাদের দেশের নাম কি?” অর্থাৎ আমার লেখা প্রশ্নের সরাসরি উত্তর না পেয়ে সেইম একটি উত্তর খুঁজে দিয়েছে। আর কেউ যখন এখান থেকে উত্তর পাবে তখন অনেকে আগ্রহ করে লিংকে ক্লিক করে আপনার ভিজিটরে কর্নভাট হবে।

 

আর উপরের স্ক্রিনশটের সিস্টেমেই Schema এর ফলাফল দেখায়।

 

Schema markup কিভাবে তৈরি করবেন

 

প্রথমে Schema Markup এখানে ক্লিক করুন।

[On page SEO] ব্লগ পোস্টে schema markup তৈরি করবেন।

এবার উপরের স্ক্রিনশটের দেখানো অপশনে ক্লিক করুন।

[On page SEO] ব্লগ পোস্টে schema markup তৈরি করবেন।

 

FAQ Page অপশনটি সিলেক্ট করুন

[On page SEO] ব্লগ পোস্টে schema markup তৈরি করবেন।

 

এবার উপরের স্ক্রিনশট এর মত প্রশ্ন লেখার অপশন আপনার কাঙ্খিত প্রশ্ন দিবেন।

আর উত্তরের অপশনে প্রশ্নটির সঠিক উত্তর দেবেন।

বিঃদ্রঃ গুরুত্বপূর্ণ প্রশ্ন, এবং কিওয়ার্ড রিসার্চ করা প্রশ্ন যুক্ত করবেন। যখন এই কিওয়ার্ড দিয়ে মানুষ গুগলে সার্চ করবে। তখন google খুঁজবে এই কীওয়ার্ড টি কোন পোস্টে রয়েছে। তখন যদি গুগল দেখে যে আপনার ওয়েবসাইটের Schema দিয়ে কিওয়ার্ড টি রয়েছে। তখন আপনার ঐ পোস্ট গুগল ভেলু দিবে।

 

ADD QUESTION অপশনে ক্লিক করে এভাবে আপনি আনলিমিটেড Schema যুক্ত করতে পারবেন।

অতিরিক্ত দেওয়ার ফলে post ইনডেক্সিং-এর সমস্যা হবে।

যেমনটা আমার হয়েছে। তাই পাঁচটার মত যুক্ত করার চেষ্টা করুন।

 

এবং সব শেষে স্ক্রিনশটে দেখানো অপশন থেকে কপি করে নিবেন।

 

[On page SEO] ব্লগ পোস্টে schema markup তৈরি করবেন।

প্রশ্নগুলা ঠিকঠাক যুক্ত হয়েছে কিনা আরেকটু নিচ থেকে দেখে আসতে পারেন।

[On page SEO] ব্লগ পোস্টে schema markup তৈরি করবেন।

 

এবার যেই পোস্টে যুক্ত করতে চান তার text/HTML মোড করে নিবেন। এবং পোষ্টের একেবারে শেষে কপি করা কোড গুলো যুক্ত করে পোস্টটি পাবলিস্ট করে দিবেন।

 

ব্যাস, তাহলে আপনার পোস্টে schema markup যুক্ত করা হয়ে গেল। এরপর আরেকটি search console টুলের মাধ্যমে পরীক্ষা করব।

 

প্রথমে Reach Results Test এখানে ক্লিক করুন।

 

[On page SEO] ব্লগ পোস্টে schema markup তৈরি করবেন।

উপরের স্ক্রিনশটে দেখানো পোস্ট লিঙ্ক দিয়ে TEST URL অপশনে ক্লিক করুন।

[On page SEO] ব্লগ পোস্টে schema markup তৈরি করবেন।

 

তারপর দেখবেন অন্য পোস্ট গুলো থেকে FAQ নামক নতুন আইটেম যুক্ত হয়েছে। অর্থাৎ সঠিকভাবে যুক্ত হয়েছে।

 

স্পেশাল: যে কিওয়ার্ড টি গুগলে রেংক করতে চান তার কম্পিটিটরদের পোস্ট টেস্ট করে নিবেন। তাহলে বুঝতে পারবেন রেংক করার জন্য আপনার কি কি যুক্ত করতে হবে। সবসময় চেষ্টা করবেন কম্পিটিটরের চেয়ে একটু বেশি লিখতে।

 

 

ভালো থাকবেন।

আল্লাহ হাফেজ

2 thoughts on "[Technical SEO] ব্লগ পোস্টে schema markup তৈরি করবেন।"

    1. Md Mahabub Khan Author Post Creator says:
      Thanks you the boss

Leave a Reply