Site icon Trickbd.com

ওয়েবসাইটের পোস্ট রেঙ্ক করছে না? এই বিষয়গুলো সমাধান করুন।

ব্লগিং করা অনেকের জন্যই বিরক্তিকর হয়ে উঠেছে। কারণ, ব্লগ পোস্ট গুগলে (সার্চ ইঞ্জিন) রেংক করছে না। একটি ওয়েবসাইটের কনটেন্ট গুগল এর রেংক করার জন্য অনেক রকমের ফ্যাক্টর রয়েছে। ট্রিকবিডিতে আমি এই বিষয় নিয়ে ইতিমধ্যে পোস্ট করেছি। যে কেন ব্লগ পোস্ট গুগলের রেংক করছে না অথবা র‍্যাংক করার জন্য করনীয় কি কি?

আজকের পোস্টে, সার্চ কন্ট্রোল এর উপর এনালাইস করে পোস্ট রেংক করানোর উপায় দেখাবো। ব্লগ পোস্ট রেংক করানোর জন্য গুগল রোবট আপনার কনটেন্টে কিছু আইটেম খুঁজে। এই আইটেমগুলো কিভাবে চেক করবেন, কিভাবে পাবেন এবং এই আইটেমগুলোর মাধ্যমে কিভাবে পোস্ট এসইও করবেন তা বিস্তারিতভাবে দেখাবো।

এসইও এর ক্ষেত্রে valid items গুলোর গুরুত্ব

সাধারণত একটি ব্লগ পোস্ট করার পর সেটিকে যখন গুগলে ইনডেক্স করার জন্য গুগল রোবট আপনার পোষ্টের লিংকে আসবে। গুগলের এই রোবট আপনার পোষ্টের মধ্যে থাকা কিছু আইটেম ডিটেক্ট করবে। আইটেম গুলো কি একসাথে নামে পরিচিত সেই বিষয়টা আমার জানা নেই। তবে প্রত্যেকটি আইটেমের আলাদা আলাদা নাম রয়েছে। আর যখন রোবট এই আইটেম গুলোর ডিটেক্ট করতে পারে। তখন গুগল সিদ্ধান্ত নেয় আপনার পোস্ট কত নম্বর রেংকিংয়ে রাখবে। আইটেম গুলো কি কি সে বিষয়ে নিচে একেবারে বিস্তারিতভাবে দেখাবো। তবে আইটেমগুলো যে পোস্টে যত বেশি হবে সেই পোস্ট র্যাংকিং এর সম্ভাবনা তত বৃদ্ধি পাবে।

কিভাবে valid items (আইটেমগুলো) চেক করবেন

valid items চেক করার মাধ্যমে আপনি বুঝতে পারবেন গুগল রোবট আপনার পোস্টে কোন কোন আইটেম গুলো ডিটেক্ট করতে পেরেছে।

এ জন্য আমরা গুগল সার্চ কনসলের Rich Result Test 

টুল ব্যবহার করব। তো প্রথমে উপরের লিংকে ক্লিক করুন।

এবার আপনার যেকোনো একটি পোষ্টের লিঙ্ক কপি করে স্ক্রিনশটের দেখানো অপশনে পেস্ট করুন। যেই পোস্টটি google এর র্যাংক করছে না সেটার লিংক টেস্ট করতে পারেন। TEST URL অপশনে ক্লিক করে কিছুক্ষণ অপেক্ষা করুন।

দেখুন আপনার পোস্টে কতটি আইটেম গুগল বট ডিটেক্ট করতে পারছে তা দেখায়। আমি আমার ওয়েবসাইটের একটি পোস্ট টেস্ট করছি। যেখানে সর্বমোট ৪ টি আইটেম ডিটেক্ট করছে। একটু নিচে গেলেই আইটেমগুলো দেখতে পারবেন। এখানে যে চারটি আইটেম ডিটেক্ট করা হয়েছে তা হলো – Articles, Breadcrumbs, FAQ এবং Site Link Searchbox ।

valid items গুলোর কাজ

valid items গুলোর প্রধান কাজ হচ্ছে এগুলো গুগল রোবটকে বুঝতে সাহায্য করে যে আপনার পোস্ট কতটা কোয়ালিটি পূর্ণ। পোস্টটি ডিজিটাল কাছে আরো সহজ করে তোলে। এবং সবশেষে valid items গুলো পোস্ট কে এসইও করে রেংকিং এ উন্নত করে। চলুন প্রত্যেকটি আইটেমের আলাদা আলাদাভাবে কাজ জেনে আসি।

আমার জানামতে উপরের স্ক্রিনশটের আইটেমগুলো সহ একটি ব্লগ পোস্টে ৬-৭ টি আইটেম কাজ করে। এখানে উপরের চারটি আইটেম সম্পর্কে ধারণা দেওয়া হবে।

Articles: ব্লগ পোস্ট মানে হচ্ছে আর্টিকেল। তাইব্লক পোস্ট এর ক্ষেত্রে এই আইটেমটি অটোমেটিক ডিটেক্ট করবে। তবে সঠিক নেমে এসইও না করার জন্য অনেক পোস্টে পর্যাপ্ত পরিমাণ কনটেন্ট থাকা সত্ত্বেও Articles আইটেমটি গুগল রোবট ডিটেক্ট করেনা। তাই এই আইটেমটি পাওয়ার জন্য আপনাকে ৫০০+ শব্দ এবং সঠিক নিয়মে এসইও করে পোস্ট তৈরি করতে হবে।

Breadcrumbs: সার্চ করার পর রেজাল্ট এ ওয়েবসাইটের যেই পোস্ট লিংক গুলো আসে, সেই লিংকে ক্লিক করার আগে ভিজিটরকে অগ্রিম বলে দেয় যে আপনি কোন বিষয়ে সমাধান পাবেন। এটা মূলত পোস্ট এর ক্যাটাগরির উপর নির্ভর করে অগ্রিম ধারণাটা দিয়ে থাকে। অর্থাৎ গুগল আপনার পোস্ট সম্পর্কে ডিজিটরকে একটি পজেটিভ ধারণা দেয়। Breadcrumbs যুক্ত অধিকাংশ পোস্টে গুগলের সেরা ১০ এর মধ্যে থাকে। তাই এটি খুব গুরুত্বপূর্ণ আইটেম। সাধারণত এটি ওয়ার্ডপ্রেস ওয়েবসাইটে বেশি দিয়ে থাকে। আর যাদের এই আইটেমটি আসে না তারা সঠিক ক্যাটাগরির নির্বাচন করুন। ওয়ার্ডপ্রেস ব্যবহারকারীরা ক্যাটাগরির উপর নির্ভর করে ব্লগ পোস্টের লিংক তৈরি করুন।

FAQ: অধিকাংশ ব্লগাররা এটি পায় না। কারণ এটি পাওয়ার জন্য Schema Markup এর মাধ্যমে প্রশ্ন এবং উত্তর তৈরি করতে হয়। এই প্রশ্ন এবং উত্তর তৈরির প্রক্রিয়া ইতিমধ্যেই ট্রিকবিডিতে একটি পোস্ট করা আছে। আপনি চাইলে আমার প্রোফাইল থেকে পোস্টটি পরে আসতে পারেন। এর মাধ্যমে আপনার পোস্ট র্যাংক তো হবেই সাথে এক্সট্রা ডিজিটার আসার সুবিধাও রয়েছে। যখন কেউ প্রশ্ন সার্চ করে। google তাদের কাছে কিছু প্রশ্ন এবং উত্তর সাজেস্ট করে। যেটা তারা ওয়েবসাইটে ভিজিট না করাই দেখতে পারে। সাধারণত এ সকল প্রশ্নগুলোতে ভিজিটর বেশি ক্লিক করে। এবং এর জন্য আপনার সার্চ অঞ্চলে আলাদা ভিজিটর কাউন্ট করার অপশন আছে।

Site Link Searchbox: এর মানে হচ্ছে আপনার ব্লগ পোস্ট গুগল সার্চ ইঞ্জিনে ইনডেক্স হয়েছে। সাধারণত, গুগলে পোস্ট ইনডেক্স হওয়ার পর প্রায় অধিকাংশ ওয়েবসাইটের পোস্টেই এই অপশনটি আসবে। তারপরও যাদের না আসে তারা সঠিক নিয়মে পোস্ট করবেন এবং Site Link Searchbox এর schema Markup তৈরি করবেন। সাধারণত এটা অধিকাংশ সিএমএস অটোমেটিক জেনারেট করে।

 

উপরের ৪ টি আইটেম ছাড়াও ব্লগ ওয়েবসাইটে আরও কিছু আইটেম যুক্ত করতে পারেন। যেমন- video schema Markup, event আবার বিজনেস ওয়েবসাইট এর ক্ষেত্রে product snippets আইটেম পেতে পারেন।

একটু ওয়েবসাইটে সকল আইটেমগুলো যত বেশি থাকবে ব্লগ পোস্টটি র্যাংক করার জন্য ততটাই সম্ভাবনা থাকবে।