Site icon Trickbd.com

Off page Seo বেসিক এর সাথে পরিচিতি [লেকচার পর্ব ৩]

ফোরাম পোষ্টিং কি?

আশাকরি ভালো আছেন। আমি তরিকুল ইসলাম (তুষার) আপনাদের জন্য নিয়ে আসলাম এসইও এর পরিপূর্ণ টিউটোরিয়াল যারা নিজেদের সাইটে এসইও করতে চান তারা আমার টিউটোরিয়াল গুলো দেখে খুব সহজে করতে পারেন।

যারা আগের টিউন পড়েন নি তারা এখান থেকে নিচের লিঙ্কে ক্লিক করে দেখে নিতে পারেন:

On Page seo সম্পর্কে আমরা পূর্বে জেনেছি। আশা করি এটা সম্পর্কে আপনাদের মোটামুটি একটা ধারণা দিতে পেরেছি। আমরা আজ Off page seo সম্পর্কে জানবো।

Off Page Seo

আশা করি আপনাদের off page seo এর সহজ সংজ্ঞা মনে আছে, অন্যরা আপনার ওয়েবসাইট সম্পর্কে যা বলছে সেটাই হল Off Page Seo।
যখন আপনি মনে করবেন যে হ্যা আমার on page এর কাজ শেষ, তখন কিন্তু আপনার চুপ করে বসে থাকলে হবেনা, তখন থেকে আপনার off page seo এর কাজ করতে হবে। অফ পেজ এসইও এর প্রধান কাজ হল ব্যাকলিঙ্ক তৈরি করা। কে কতভাবে তার creativityকে কাজে লাগিয়ে Backlink তৈরি করতে পারে।

বিঃদ্রঃ Off page seo কিন্তু আগের মত নেই, তার মানে আপনি একরাতে ৫০০০লিঙ্ক করলেন আর গুগল এ TopRank এ চলে গেলেন, এমন কিন্তু নয়। Google অনেক স্মার্ট, তাই আপনার ব্যাকলিঙ্ক তৈরি করতে হবে ঠিকই, কিন্তু সেটা দেখে যেন মনে হয় natural link building। আরো অনেক ব্যাপার অবশ্য খেয়াল রাখতে হয় যেমন- লিঙ্ক পপুলারিটি, পেজ অথরিটি ইত্যাদি।
আপনি যদি Natural way তে লিঙ্ক বিল্ড করতে পারেন তাহলে আপনি বেনিফিটেড হবেন অন্যথায় আপনার র‌্যাঙ্ক করার সুযোগ ক্ষীণ হয়ে যাবে।

কিভাবে ন্যাচারাল লিঙ্ক বিল্ড করবেন?

এখন আমি আপনাদের ন্যাচারাল লিঙ্ক বিল্ড সম্পর্কে কিছু আইডিয়া দেয়ার চেষ্টা করবো। আশা করি সেগুলো নিয়ে ভালভাবে চিন্তা করলেই আপনারাও অনেক নতুন নতুন পদ্ধতি উদ্ভাবন করতে পারবেন।

 

Exit mobile version