Site icon Trickbd.com

Google PageRank, Manage Backlinks and Paid Links এর সাথে পরিচিতি [লেকচার পর্ব ৫]

ফোরাম পোষ্টিং কি?

আশাকরি ভালো আছেন। আমি তরিকুল ইসলাম (তুষার) আপনাদের জন্য নিয়ে আসলাম এসইও এর পরিপূর্ণ টিউটোরিয়াল যারা নিজেদের সাইটে এসইও করতে চান তারা আমার টিউটোরিয়াল গুলো দেখে খুব সহজে করতে পারেন।

যারা আগের টিউন পড়েন নি তারা এখান থেকে নিচের লিঙ্কে ক্লিক করে দেখে নিতে পারেন:

Google Page Rank

আজ আমরা গুগল Page Rank (PR) নিয়ে আলোচনা করব। যদিও এটা অনেক Backdated একটা বিষয় এবং আপনারা হয়ত কিছু না কিছু অবশ্যই এ সম্পর্কে জানেন। অনেকে মনে করে যে, PR মনে হয় সার্চ ইঞ্জিন Ranking এ ব্যবহৃত হয়। আবার অনেকে মনে করে এটা মনে হয় কোন ওয়েবসাইট সম্পর্কে গুগলকে green signal দেয়। এই কথাগুলোর প্রতিটাই আংশিকভাবে সত্য।

দেখুন আমাদের Home page এর PR 1 show করছে। কিন্তু ভিতরের পেজের pr 0 দেখাচ্ছে। যেহেতু আমাদের পেজটা একটা নতুন পেজ এবং আমরা তেমন কোন backlink তৈরি করিনি, তাই pr 1 normal. আর ভিতরের পেজের দিকে আপনি যত যাবেন তত দেখবেন pr কমে যাচ্ছে, কারন ভিতরের পেজে Link juice কম pass হয়। আপনার সাইটের কোন পেজে pr যদি নাও দেখায় তাহলেও আপনার চিন্তিত হওয়ার কোন কারণ নেই, কারণ আপনার পেজটা ঠিকই google ইনডেক্স করবে এবং আপনি এই পেজের জন্য high rank ও করতে পারেন। নিচের তথ্যগুলো আশা করি গুগল পেজ র‌্যাঙ্ক সম্পর্কে বুঝতে সাহায্য করবে:

গুগল PR নিয়ে অনেক চিন্তিত হওয়ার কিছু নেই। এটাকে আপনি আপনার সাইটের Goal হিসেবে নিবেন না। কারন আপনার প্রধান উদ্দেশ্য হবে, search engine এর search results এ Rank করা। আপনার সাইটটাকে একটা Link-Worthy site হিসেবে তৈরি করুন অর্থাৎ আপনার siteএর content গুলোকে rich করুন, নতুন নতুন প্রয়োজনীয় service যোগ করুন- ফলে বিভিন্ন মানুষজন আপনার সাইটের সাথে লিঙ্ক করতে বাধ্য হয়ে।

কিভাবে Backlink manage করবেন?

Backlink তৈরি করার অনেক পদ্ধতি আছে এবং আপনি যদি google এ “How to build backlinks” লিখে সার্চ করেন তাহলে আপনি প্রচুর পরিমানে Backlink তৈরি করার idea পাবেন। এটা দেখতে পারেন এর ভিতর কিছু সঠিক টেকনিক, কিছু ভুল এবং কিছু টেকনিক আসলে কখনই ভুলেও apply করা উচিৎ নয় কারণ পরবর্তীতে আপনার Ranking নিয়ে সমস্যায় পড়তে পারেন। আপনি কি জানেন আপনার ব্যাকলিঙ্ক কেন দরকার? ব্যাকলিঙ্ক এর মেইন উদ্দেশ্য ছিল targeted traffic নিয়ে আসা, মনে করেন একটা site আপনি বই কিনতে গেলেন, সেখানে যেয়ে আপনি একটা সাইটের লিঙ্ক দেখলেন যারা হয়ত শুধু বই না আরো অনেক home appliance বিক্রি করে এবং আপনার হয়ত ঐ সাইটটা ভিজিট করলেন এবং এমন কিছু জিনিস পেলেন যা হয়ত আপনার ঐ মুহূর্তে দরকার ছিল। সার্চ ইঞ্জিন আসার আগে ওয়েবমাস্টাররা সাধারণত এসব ভিজিটর পাওয়ার জন্যই লিঙ্ক এক্সচেঞ্জ করতো। কিন্তু গুগলই প্রথম সার্চ ইঞ্জিন যা Link Popularity এর ধারনাটা সম্পর্কে সবাইকে পরিচয় করিয়ে দেয়।

এর পর থেকেই webmasterরা ব্যাকলিঙ্ক এর জন্য প্রতিযোগীতা শুরু করে। সাধারনত ভাল এবং হেল্পফুল সাইটের সাথে ব্যাকলিঙ্ক করা উচিৎ, কিন্তু অনেকেই এই নিয়ম ফলো করেনা। সাধারণত দেখা যায়, তারা ভাল খারাপ যে কোন সাইটের সাথে ব্যাকলিঙ্ক exchange করতে আগ্রহী এবং এই খারাপ সাইটের সাথে লিঙ্ক করাটা ওয়েব সাইটের জন্য খুবই বাজে ডিসিশন। কখনো স্বয়ংক্রিয় ভাবে কাউকে ব্যাকলিঙ্ক করার জন্য requests পাঠাবেন না।

ব্যাকলিঙ্ক পাওয়া যখন ধীরে ধীরে কষ্টকর হয়ে যাচ্ছিল তখন ওয়েবমাস্টাররা link কেনা শুরু করল। কিন্তু সার্চ ইঞ্জিন কখনই Paid links পছন্দ করে না কারণ:

আজ এ পর্যন্তই ,

এখন থেকে নিয়মিত এসইও বাংলা টিউটোরিয়াল দেয়া হবে আর আমার ফেসবুক পেজ এ লাইক দিতে ভুলবেন না।

NB: কারো যদি এসইও নিয়ে কোন সমস্যা থেকে থাকে তাহলে আমার ফেসবুক পেজ মেসেজ করতে পারেন।

Exit mobile version