আশাকরি ভালো আছেন। আমি তরিকুল ইসলাম (তুষার) আপনাদের জন্য নিয়ে আসলাম এসইও এর পরিপূর্ণ টিউটোরিয়াল যারা নিজেদের সাইটে এসইও করতে চান তারা আমার টিউটোরিয়াল গুলো দেখে খুব সহজে করতে পারেন।

seo bangla Toutorial

যারা আগের টিউন পড়েন নি তারা এখান থেকে নিচের লিঙ্কে ক্লিক করে দেখে নিতে পারেন:

সোশ্যাল মিডিয়া মার্কেটিং

Social Media Marketing বাংলা টিউটোরিয়াল [লেকচার পর্ব ৮]

Internet শুরু থেকেই তার বৈশিষ্ট্যএর জন্য social media হিসেবে ব্যবহৃত হয়। বর্তমানে internet এ অগনিত social media. বিভিন্ন ধরনের সোশ্যাল মিডিয়া তার মধ্যে একেকটা একেকভাবে ব্যবহার করা হয় এবং এগুলো দিয়ে আবার আমরা social marketing করতে পারি। আজ আমরা কিভাবে এগুলো করতে পারি , এ সম্পর্কে কিছু কথা শেয়ার করব।

social media বলতে আমরা কি বুঝি – social media হল এমন একটা জায়গা যেখানে যেয়ে মানুষ মানুষের সাথে Interact করে অর্থাৎ ভাবের আদান-প্রদান ঘটে। উদাহরন হিসেবে বলতে পারি

  • forum
  • blog post (which accept comments)
  • chat rooms
  • web 2.0 communities

কি web 2.0 communities আবার কোন ধরনের ওয়েবসাইট চিন্তা করছেন – না চিন্তার কোন কারণ উদাহরণ দেখলেই বুঝতে পারবেন, বেশি কথা বলছি বলে মনে হচ্ছে – না আসুন উদাহরণ দেখি

  • আমাদের অতি পরিচিত Facebook
  • Twitter
  • Pinterest
  • and এই ধরনের আরো অনেক সাইট

Introduction to Social Media Marketing or SMM

SMM হল এমন একটা পদ্ধতি যার মাধ্যমে আপনি আপনার টার্গেট audience এর পৌছাতে পারবেন আর এজন্য আপনাকে বিভিন্ন relavant commnunities এবং forum এর active member হিসেবে থাকতে হবে এবং আপনার মার্কেট রিলিটেড conversation এ অংশগ্রহন করতে হবে।
SMM কে আপনি সহজ ভাষায় online networking বলতে পারেন। আপনারা সবাই জানেন আমরা সবাই পরিচিত মানুষের সাথে business করতে ভালবাসি। কারণ তারা আমাদের পছন্দ করে, আর যারা আমাদের পছন্দ করে তারা আপনি না বললেও

  • আপনার পণ্যের Advertisement করে দিবে
  • ঐ পণ্যর দরকার হলে আপনার কাছ থেকে কিনবে
  • আর তার পরিচিত কেউ কিনতে চাইলে আপনাকে recommend করবে।

Social Media Marketing

আপনাদের অনেকের মনেই প্রশ্ন জাগতে পারে SMM ও SEO এর মধ্যকার রিলেশন কি? আপাতদৃষ্টিতে মনে হয় যেন দুটার সম্পূর্ণ ভিন্ন দুটি চরিত্র। যেমন: SEO এর মাধ্যমে আমরা যা করি তা হল, আমরা চাই মানুষ জন আমাদের খুজেঁ নিক, আর SMM এর মাধ্যমে আমরা নিজেরাই সরাসরি মানুষ জনের কাছে যাচ্ছি।
অনেকেই এমন আছেন যাদের social site এ presence খুবই strong, তারা traditional seo কে overlook করে, কারণ তারা SMM এর মাধ্যমেই তাদের কাঙ্খিত লক্ষ্যে পৌছাতে পারবে। কিন্তু এটা কোন smart way না। কারণ SMM, SEO substitute না। SMM এর মাধ্যমে আমরা সরাসরি কোন পাই না, আর social সাইট থেকে যে লিংক গুলো দেয়া হয়, তা সাধারণত No Follow attribute যুক্ত থাকে। SMM এর মাধ্যমে visitor পেতে পারি, কিন্তু মনে রাখবেন এটা কিন্তু SEO এর বিকল্প নয় বা হতে পারিনা। আপনি যদি Link worthy content তৈরি করে থাকেন তাহলে আপনি Automatically বিভিন্ন ধরনের indirect backlink পাবেন।

  • অন্য মানুষ আপনার সম্পর্কে কি ভাবছে অথবা বলছে?
  • তারা কি আপনার সম্পর্কে Positive কথা বলছে নাকি Negative কথা বলছে?
  • আপনার কি এই আলোচনা সাড়া দেয়া উচিত নাকি উচিত নয়? – এটা ঠিক আপনি হয়ত মানুষজন যা বলছে তা আটকাতে পারবেন না কিন্তু অবশ্যই আপনি আলোচনায় অংশগ্রহনের মাধ্যমে, আলোচনাটিকে আপনার পক্ষে নেয়ার চেষ্টা করতে পারেন। উদাহরণ হিসেবে বলা যায়, ধরুন আপনার company এর twitter follower অনেক। মনে করুন এদের মধ্যে থেকে কেউ একজন কোন সমস্যায় পড়ল, এবং সে এই বিষয়ে tweet করলো এবং আপনার company এর কেউ একজন সাথে সাথে যদি তাকে তার সমস্যার সমাধান দেয়, তাহলে যে ব্যক্তি instant customer service পেলো, সে অবশ্যই অন্যদের কাছেও আপনার কোম্পানির নাম ও Twitter link share করবে এবং বলবে তুমি এখানে তোমার সমস্যার কথা জানালে, তুমি তোমার সমস্যার সমাধান পাবে।

আজকের মত এখানেই শেষ করছি। ধন্যবাদ, ভাল থাকবেন সবাই।

এখন থেকে নিয়মিত এসইও বাংলা টিউটোরিয়াল দেয়া হবে আর আমার ফেসবুক পেজ এ লাইক দিতে ভুলবেন না।

2 thoughts on "Social Media Marketing বাংলা টিউটোরিয়াল [লেকচার পর্ব ৮]"

  1. Sohan Subscriber says:
    full seo tutorial sob na main jenes bad dan lav ke agoli to sonata jana main jenes golo sata dan jata seo valo hoy
  2. AMBITIOUS Contributor says:
    এত পরিশ্রম করে পোস্ট করি রানা ভাই কে review করবেন না?
    69560 user id
    রানা ভাই tuner বানান।
    ১১টা মানসম্মত পোস্ট করেছি।

Leave a Reply