হ্যালো trickbd বাসি কেমন আছেন সবাই আশা করি সকলে ভালো আছেন অনেকদিন পর আপনাদের সামনে নতুন একটি নিয়ে হাজির হলাম আমি আজকে আপনাদের সামনে যে বিষয়টি নিয়ে আলোচনা করব সেটি হচ্ছে একটি google নিউজ দিয়ে একাধিক ওয়েবসাইট খুব দ্রুত পোস্ট ইনডিক্স করবেন এই বিষয় সম্পর্কে তো খুবই গুরুত্বপূর্ণ একটি আর্টিকেল আছে আপনাদের সাথে শেয়ার করব যারা ব্লগিং করেন এবং ওয়েবসাইটে কাজ করেন তারা চাইলে দেখে নিতে পারেন।

বর্তমান সময়ে অনেকে ব্লগিং করতে আগ্রহী তো বিশেষ সবচেয়ে বড় একটি সমস্যা হচ্ছে নতুনদের জন্য পোস্ট ইনডেক্স সমস্যা যার সমাধান হয়তো বা অনেকেই জানেন না বা অনেকেই হয়তো বা এই সমাধানগুলি টাকার মাধ্যমে করে নিচ্ছেন।

আপনার google নিউজ এপ্রুভ করাতে থাকে তাহলে কিন্তু আপনি খুব সহজেই আপনার পোস্টগুলি খুব দ্রুত সময় গুগলে ইনডিক্স করতে পারবেন একটি গুগল নিউজ দিয়ে সর্বোচ্চ আপনি একটি ওয়েবসাইট ব্যবহার করতে পারবেন কিন্তু আমি যে বিষয়টি আপনাদের সাথে শেয়ার করব এখানে একটি গুগোল নিউজ দিয়ে একাধিক ওয়েবসাইট কিন্তু আপনি ব্যবহার করতে পারবেন তবে একসঙ্গে একাধিক ওয়েবসাইট ব্যবহার করা সম্ভব না একটি একটি করে ব্যবহার করতে পারবেন।

গুগল নিউজ কি ?

যারা ব্লগিং লাইনে আছেন আশা করি তাদের সকলের জানা রয়েছে গুগল নিউজ কি মূলত এটি হচ্ছে গুগল এর অন্য একটি প্ল্যাটফর্ম যেখানে নিউজ সংক্রান্ত আমরা অনেক তথ্য দেখতে পাই তো এটি সরাসরি google এর মত বলতে পারেন কেননা এটি যদি আপনার ওয়েবসাইটে এপ্রুভ করানো থাকে তাহলে কিন্তু পোস্ট করার সাথে সাথে সেটি গুগলে আমরা দেখতে পারি যদিও মেইন ইনডেক্স হয় না তারপরও কিন্তু আপনি এখান থেকে ট্রাফিক নিতে পারবেন এবং নিউজ অ্যাপ্রভ থাকলে আপনার নতুন পোস্ট করার দুই থেকে পাঁচ মিনিট পর আপনার পোস্ট গুগলে দেখতে পারবেন।

 

একটি ইমেইল আইডি দিয়ে একাধিক গুগল নিউজ আপলোড করাতে পারবেন কোনো সমস্যা হবে না।

কিভাবে আপনি একটি গুগল নিউজ একাধিক ওয়েবসাইট এর ব্যবহার করবেন সর্বপ্রথম আপনার একটি google news approve লাগবে অর্থাৎ যে কোন ওয়েবসাইটে একটি নিউজ এপ্রুভ প্রয়োজন এরপর সেটি আপনি পরবর্তী সময় অন্য ওয়েবসাইটে ব্যবহার করতে পারবেন খুব সহজে যেটা আমি নিজেও করে থাকি নিচে স্ক্রিনশটটা দেখতে পারছেন আমার মোট চারটে গুগল নিউজ অ্যাপ্রুভে রয়েছে।

এইগুলো আমি অনেক আগে এপ্রুভ করেছি এবং মেইন যে ডোমেইনটি দিয়ে আমি গুগল নিউজ অ্যাপ্রুভ করেছিলাম এই ডোমেইন গুলো কিন্তু এখানে আর নেই কেননা আমি সেইগুলো রিমুভ করে নতুন ডোমেইন যুক্ত করেছি। একটি নতুন google নিউজ অ্যাপ্রভ হতে সময় লাগে পাঁচ থেকে সাত দিন অনেক সময় এটা রিজেক্ট করে দেয় কিন্তু আমি যে বিষয় অবলম্বন করে তার মাধ্যমে নতুন ওয়েবসাইটের পোস্ট মাত্র ৫ মিনিটে কিন্তু গুগলে শো করানো সম্ভব যদি হয়তোবা গুগল নিউজ ছাড়া অসম্ভব প্রায়।

আরো পড়ুন:

জন্ম তারিখ দিয়ে জন্ম নিবন্ধন যাচাই। নাম ও জন্ম তারিখ দিয়ে জন্ম নিবন্ধন যাচাই

সর্বপ্রথম আমাদের একটি google নিউজ লাগবে এবং পরবর্তী কাজগুলো আমি নিচে স্ক্রিনশটের মাধ্যমে দেখিয়ে দেয়ার চেষ্টা করব স্ক্রিনশট গুলি ভালোভাবে লক্ষ্য করুন আশা করি খুব ভালোভাবে বুঝতে পারবেন এবং কোন কিছু বুঝতে সমস্যা হলে আপনার মতামত কমেন্টের মাধ্যমে আমাদেরকে জানাতে পারেন।

প্রথমে আপনার গুগল নিউজে ঢুকে Publication Settings এখানে যাবেন উপরের স্ক্রিনশট যেভাবে দেখানো আছে।

এর পর

এই রকম দেখতে পারবেন তো আপনার আগে যে ওয়েবসাইট এর লিংকটি দিয়েছিলেন সেখানে আপনার নতুন ওয়েবসাইট এর লিঙ্ক দিবেন।

এর মধ্যে আরো একটি কথা আপনার এই ইমেইল এর মধ্যে অবশ্যয় যে ওয়েবসাইট এখানে যুক্ত করতে চাচ্ছেন সেই ওয়েবসাইট এর সার্চ কনসোল ভেরিফাই থাকতে হবে যদি না থাকে তাহলে আগে থেকেই করে নিবেন। আর গুগল নিউজ থেকে যখন লিংক চেঞ্জ করবেন তখন দেখতে পারবেন ‘search console verification’ নামের একটি অপশন চলে আসবে আর সেখানে ক্লিক করার সাথে সাথে ভেরিফাই হয়ে যাবে।

এর পর উপরের কর্নারে save নামের অপশন দেখতে পারবেন সেখানে ক্লিক করে দিবেন।

তো আমাদের এখানের কাজ হলো ১. লিংক চেঞ্জ করা ২. সার্চ কনসোল ৩. save click করা।

এর পর আমাদের যে কাজটি করতে হবে নিচে দেখানো পদ্ধতিতে আপনিও করবেন।

Google news অপশনে চলে যাবেন তার Edit ক্লিক করবেন এর পর আমাদের আরো কিছু কাজ রয়েছে যেগুলোর মাধ্যমে আমরা সম্পূর্ন ভাবে আমাদের নতুন ওয়েবসাইট এখানে যুক্ত করতে পারবো।

এর পর content settings এখানে চলে আসবেন উপরে স্ক্রিনশট টি রয়েছে তার মত করে আপনাকে নতুন ফীড যক্ত করতে হবে আপনার আগের যে ফীড গুলি থাকবে সেই গুলো রিমুভ করে দিবেন তারপর নতুন ওয়েবসাইট এর ফীড এখানে দিয়ে দিবেন। WordPress ওয়েবসাইটে আমি সাধারণ ৩টি ফীড ব্যাবহার করে থাকি।

1. siteurl/rss
2. siteurl/feed
3. siteurl/feed/atom

আপনার যদি ব্লগার হয়ে থাকে তাহলে trickbd অথবা ইউটিউব থেকে দেখে নিতে পারেন কিভাবে ব্লগার ফীড তৈরি করতে হয় এই বিষয় সম্পর্কে।

এইভাবে কিন্তু আপনি একটি ওয়েবসাইটের পোস্ট ইনডেক্স করে পরবর্তী সময় আবার নতুন একটি ওয়েবসাইট এখানে যুক্ত করতে পারবেন আমি মূলত এইভাবে করে থাকি কেননা আমি প্রতি মাসে প্রায় দুই থেকে তিনটি ওয়েবসাইট তৈরি করি এবং প্রতি মাসে কিন্তু ওয়েবসাইট বিক্রি করে দেই তো বিক্রি করার পর আমি যখন নতুন ওয়েবসাইট তৈরি করি তখন এইভাবে আবার আমার নতুন ওয়েবসাইটগুলো যুক্ত করি।

তো আমাদের কাজ শেষ নতুন ফীড যুক্ত করার পর সেভ করে এখানে যে রিফ্রেশ অপশন রয়েছে সেটা আপনি বার বার ক্লিক করবেন ও এই পেজ বার বার রিলোড করবেন তাহলে ৩০ সেকেন্ড থেকে ১ মিনিট এর মধ্যে এখানে আপনার কন্টেন্ট চলে আসবে।

আশাকরি আপনার বুঝতে কোন সমস্যা হয়নি তারপরেই যদি আপনার বুঝতে সমস্যা হয় তাহলে কমেন্ট এর মাধ্যমে জানিয়ে দিতে পারেন এর একটা কথা দয়া করে কেউ আমার পোস্ট দেখে ট্রিক্স বিক্রি করবেন না 🙂 এখন বর্তমান সময় অনেক মলম বিক্রেতা রয়েছে যারা ট্রিকবিডির থেকে ফ্রী শিখে পরে অন্যের কাছে বিক্রি করে দেয়।

আমার ছোট্ট একটি ওয়েবসাইট রয়েছে এখানে আমি প্রতিনিয়ত চেষ্টা করি নতুন কিছু শেয়ার করার জন্য জন্ম নিবন্ধন বা জাতীয় পরিচয় পত্র নিয়ে আপনার কোনো সমস্যা থাকলে আমার ওয়েবসাইটে ঢুকে দেখে নিতে পারেন সমাধান। লিংক: 👇

BNSEBA.COM

সকলেই ভালো থাকুন সুস্থ থাকুন trickbd এর সাথেই থাকুন ধন্যবাদ।

12 thoughts on "একটি গুগল নিউজ দিয়ে আনলিমিটেড ওয়েবসাইট এর পোস্ট ইনডেক্স করুন মাত্র ২ মিনিটেই বিস্তারিত পোস্টে।"

  1. Md Nasim Parvez Author says:
    এটা যেহেতু গুগলের নিয়মের বাহিরে সেহেতু না করাটাই ভালো হবে।

    গুগল এমনটা করার জন্য পেনাল্টি দিতে পারে এবং রেংক হারাতে পারেন।

    আমার ব্যাক্তিগত মতামত তুলে ধরেছি।

    সুন্দর পোস্ট❤️

  2. Shakib Author says:
    good but duplicate post detect, kindly post korar agge website e topic name + trickbd likhe search kore dekhben…

    example: google news index trickbd

    eibhave search korle valo hoy

    1. Shekh Al-Amin Author Post Creator says:
      Accha next time kheyal rakhbo,,, ami sotti dekhi nai je ei topic a age post kora hoichilo.
    2. Enternow Contributor says:
      Bhaii Onar Site Er Theme Tar Name Ta Janen
  3. Enternow Contributor says:
    bhaii Apnar Website Ta Ghure Dekhlam Desgin Ta Bhalo Lagse Theme Ta Jodi Ektu Diten
    1. Shekh Al-Amin Author Post Creator says:
      Theme name jannah,,
  4. Enternow Contributor says:
    nulled Ta To Amar Kase Ase Kintu Web Speed E Shomossha Kore Apnar Shate contact er Way Ta Den Tahole Apni Amake Apnar Kase Thaka Theme Ta Dite zparen
  5. Sajib Ahmed Contributor says:
    News related bade Movie, Videos Approved kora jabe?
  6. Santo Contributor says:
    Vai student id card কিভাবে বের করে এটা নিয়ে একটা পোস্ট দিন।
  7. abrno34 Author says:
    সুন্দর পোস্ট।

Leave a Reply