আপনি যদি ব্লগিং এর জন্য এসইও শুরু করেন , তবে আপনি অবশ্যই LSI কীওয়ার্ড সম্পর্কে শুনে থাকবেন, কিন্তু আপনি কি জানেন এই LSI কীওয়ার্ড কী? কিভাবে LSI কীওয়ার্ড ব্যবহার করবেন? কিভাবে LSI কীওয়ার্ড খুঁজে বের করবেন? আর এলএসআই কীওয়ার্ডের সুবিধা কী?

আপনি যদি LSI কীওয়ার্ড সম্পর্কিত উপরের প্রশ্নের উত্তর জানতে চান, তাহলে অবশ্যই এই আর্টিকেল শেষ পর্যন্ত পড়ুন, এই ব্লগপোস্টে আমি আপনাকে LSI কীওয়ার্ড সম্পর্কে সম্পূর্ণ তথ্য দিয়েছি, যা অবশ্যই আপনার জন্য উপকার হবে। 

তো চলুন দেরি না করে এই আর্টিকেলটি শুরু করা যাক এবং জেনে নেওয়া যাক LSI কীওয়ার্ড গুলো কি কি।

What is LSI Keyword in bengali

এলএসআই কীওয়ার্ড কে এমন কীওয়ার্ড বলা হয় যা আর্টিকেলের ফোকাস কীওয়ার্ডের সাথে সম্পর্কিত কীওয়ার্ড। LSI keyword ব্যবহার করে আর্টিকেল SEO friendly করা যায় এবং ওয়েবসাইট র‍্যাংক করা যায়।  

আপনি যদি আপনার আর্টিকেলে ফোকাস কীওয়ার্ড সহ LSI কীওয়ার্ড ব্যবহার করেন, তাহলে আপনার আর্টিকেল SEO ফ্রেন্ডলি পাশাপাশি User Friendly হবে। LSI কীওয়ার্ড ব্যবহার করে Keyword Stuffing সমস্যাও এড়ানো যায় এবং user experience বৃদ্ধি হয়। 

গুগলের মতো সার্চ ইঞ্জিন তাদের ইউজার এক্সপেরিয়েন্স উন্নত করতে নিয়মিত কাজ করে যাচ্ছে। যাতে সার্চকারী সঠিক তথ্য পায় এবং সার্চ ইঞ্জিনের প্রতি ব্যবহারকারীর আস্থা বজায় থাকে। 

বর্তমানে এসইও অনেক উন্নত হয়েছে, গুগল তার সার্চ ইঞ্জিন  উন্নত করতে সময়ে সময়ে নতুন আপডেট আনতে থাকে ।

আগে সার্চ ইঞ্জিন (গুগল) শুধুমাত্র কীওয়ার্ডের ভিত্তিতে সার্চ করা প্রশ্ন দেখাতে সক্ষম ছিল, কিন্তু এখন সার্চ ইঞ্জিন অনেক উন্নত (মানুষের প্রশ্নের পিছনের উদ্দেশ্য) বোঝার চেষ্টা করে এবং তার ভিত্তিতে সেরা ফলাফল সার্চ ইঞ্জিন। রেজাল্ট পেজে দেখায়।

LSI কীওয়ার্ডের সংজ্ঞা

যেকোনো আর্টিকেলের ফোকাস কীওয়ার্ডের সাথে সম্পর্কিত কীওয়ার্ডকে LSI কীওয়ার্ড বলে।

LSI এর পূর্ণরূপ

LSI-এর পূর্ণ রূপ হল – Latent Semantic Index, সংক্ষেপে একে বলে LSI বলা হয়।

LSI কীওয়ার্ড উদাহরণ

আসুন সহজে বোঝার জন্য একটি উদাহরণ সহ LSI কীওয়ার্ড কি তা বুঝার চেষ্টা করি।

ধরুন আপনি একটি আর্টিকেল লিখছেন যার ফোকাস কীওয়ার্ড হল ডিজিটাল মার্কেটিং, তাহলে এর সাথে সম্পর্কিত LSI কীওয়ার্ডগুলি হতে পারে – ডিজিটাল মার্কেটিং কোর্স, ডিজিটাল মার্কেটিং বেতন, ডিজিটাল মার্কেটিং ইনস্টিটিউট, ডিজিটাল মার্কেটিং কম্পোনেন্ট, ডিজিটাল মার্কেটিং জবস, ইন্টারনেট মার্কেটিং, অনলাইন মার্কেটিং ইত্যাদি। 

এখন একজন ইউজার গুগলে ডিজিটাল মার্কেটিং সম্পর্কে সার্চ করেন, তখন ইউজার কী জানতে চাচ্ছেন সে বিষয়ে গুগল বেশি কিছু বুঝতে পারবে না, হয়তো সে ডিজিটাল মার্কেটিং কোর্স বা ডিজিটাল মার্কেটিং বা ডিজিটাল মার্কেটিং বেতন সম্পর্কে জানতে চায়। 

আরেকটি উদাহরণ থেকে বোঝা যাক, যদি কোনো ইউজার গুগলে ইন্টারনেট মার্কেটিং বা অনলাইন মার্কেটিং সার্চ করে, তবে গুগল ইউজারকে ডিজিটাল মার্কেটিং সম্পর্কিত রেজাল্ট দেখাবে। কারণ এই তিনটি ক্যাটাগরি একই।

ডিজিটাল মার্কেটিং ছাড়াও, আপনি আপনার আর্টিকেলে ইন্টারনেট মার্কেটিং, অনলাইন মার্কেটিং ব্যবহার করতে পারেন যাতে গুগল আপনার আর্টিকেল এই জাতীয় কীওয়ার্ড এর মধ্যে র‍্যাংক করতে পারে।

কিভাবে LSI কীওয়ার্ড ব্যবহার করবেন

এতক্ষণে আপনি নিশ্চয়ই ভালোভাবে বুঝতে পেরেছেন যে LSI কীওয়ার্ড কী , এখন আমরা জানব কীভাবে আমরা আমাদের আর্টিকেলে LSI কীওয়ার্ড ব্যবহার করতে পারি।

অনেক নতুন blogger তাদের আর্টিকেলে SEO করার জন্য তাদের আর্টিকেলে ফোকাস (Focus) কীওয়ার্ড অনেকবার ব্যবহার করেন, যা মোটেও ইউজার ফ্রেন্ডলি না । আপনি যদি এই ধরণের ভুল করেন তবে আপনি আপনার র‍্যাংকিং হারাতে পারেন। 

আপনি পুরো আর্টিকেলে শুধুমাত্র 0.5 শতাংশ সময় ফোকাস কীওয়ার্ড ব্যবহার করার চেষ্টা করুন এবং বাকি 0.5 % LSI কীওয়ার্ড ব্যবহার করুন। যাতে পাঠক পড়তে বিরক্ত না হয়।  

আপনি LSI কীওয়ার্ড ব্যবহার করতে পারেন H2, H3 এবং টাইটেলের মধ্যে  ।

কিভাবে LSI কীওয়ার্ড খুঁজে পাবেন (How to Find LSI Keyword in Bengali)

LSI কীওয়ার্ড খুঁজতে, আমি আপনাকে তিনটি সেরা টুলের পরামর্শ দিয়েছি যার মাধ্যমে আপনি সহজেই LSI কীওয়ার্ড খুঁজে পেতে পারেন- 

1 – Google Search 

LSI কীওয়ার্ড খোঁজার সেরা টুল হল Google search, যখন আপনি keyword research করে আপনার main keyword খুঁজে পাবেন। প্রথমে গুগলে সার্চ করুন এবং সার্চ রেজাল্ট পেজের শেষে আসুন, এখানে আপনি LSI keyword এর একটি বড় list পাবেন যা আপনি আপনার আর্টিকেলে ব্যবহার করতে পারেন।

2 – LSI Graph

LSI Graph হল lsi keyword খোঁজার সবচেয়ে জনপ্রিয় tool, এটির সাহায্যে আপনি সহজেই free lsi keyword list পেতে পারেন।

3 – Keyword Kag

LSI কীওয়ার্ড খুঁজে বের করার জন্য Keyword Kag একটি ভালো টুল , এর সাহায্যে আপনি LSI কীওয়ার্ডে সার্চ ভলিউম চেক করতে পারেন এবং Question, Product Information, Preposition  ইত্যাদি অনুযায়ী কীওয়ার্ড check করতে পারবেন। 

LSI কীওয়ার্ডের সুবিধা (Advantage of LSI Keyword in Bengali)

LSI কীওয়ার্ড ব্যবহার করে আপনার নিম্নলিখিত সুবিধা গুলো পেতে পারেন-

  • LSI কীওয়ার্ড ব্যবহার করে ইউজার এক্সপেরিয়েন্স বৃদ্ধি হয়।
  • আপনার ওয়েবসাইট সার্চ ইঞ্জিনে স্থান পাওয়ার সম্ভাবনা বেড়ে যায়। 
  • আপনার article SEO Friendly হওয়ার পাশাপাশি এটি user-friendly হয়। 
  • Keyword stuffing সমস্যা এড়ানো যায়। 
  • On Page SEO উন্নতি হয়।

উপসংহার: আমি আশাকরি LSI keyword সম্পর্কে সমস্ত তথ্য আপনি পেয়েছেন। যদি কোন প্রশ্ন থাকে তবে কমেন্ট করে জানান আমরা অবশ্যই আপনার প্রশ্নের উত্তর দেব৷

লেখাটি শেষ পর্যন্ত পড়ার জন্য অসংখ্য ধন্যবাদ। 

Leave a Reply