আপনি যদি একজন ব্লগার হন বা ব্লগিং করতে চান, তাহলে কিছু টার্ম আছে যা আপনাকে জানতে হবে, তার মধ্যে একটি হল সাবডোমেইন, যেগুলো সম্পর্কে বেশিরভাগ নতুন ব্লগারই সঠিকভাবে জানেন না। যার জন্য সবাই ইন্টারনেটে সার্চ করতে থাকে।

আপনার এই সমস্যা সমাধানের জন্য আমি এই আর্টিকেল লিখেছি। আজকের আর্টিকেলের মাধ্যমে আমি আপনাদের বলব সাবডোমেইন কি, কিভাবে সাবডোমেইন তৈরি করতে হয় এবং সাবডোমেনের সুবিধা কি কি। তাই সময় নষ্ট না করে শুরু করা যাক এই লেখাটি।

সাবডোমেন কী?(What is Subdomain in Bengali)

আপনি যদি সাবডোমেনটিকে সহজ কথায় বোঝেন তবে এটি আমাদের ওয়েবসাইটের প্রধান ডোমেইন নামের সাথে সংযুক্ত , আমরা এটিকে দ্বিতীয় স্তরের ডোমেইনও বলি।

আপনি যদি কখনও blogger এ আপনার ওয়েবসাইট তৈরি করে থাকেন , তাহলে প্রথমে আপনি blogspot.com নামে একটি সাবডোমেন পাবেন। আপনার ব্লগ বা ওয়েবসাইটের নাম হবে Example.blogspot.com । এখানে blogspot.com হল প্রধান ডোমেইন নাম এবং Example.blogspot.com হল সাবডোমেন।

সমস্ত হোস্টিং কোম্পানি সাবডোমেনের সুবিধা প্রদান করে, আপনি সহজেই আপনার হোস্টিংয়ের cPanel থেকে সাবডোমেন তৈরি করতে পারেন। প্রায় সব জনপ্রিয় হোস্টিং কোম্পানি তাদের প্রস্তাবিত প্ল্যানে আনলিমিটেড সাবডোমেন অ্যাড সুবিধা প্রদান করে।

সাবডোমেনের উদাহরণ

না বুঝলে উদাহরণ দিয়ে বুঝে নিন-

ধরুন আপনার ওয়েবসাইট হল Example.com যা বাংলা ভাষায়। এখন আপনি একটি নতুন ব্লগ তৈরি করতে চান যেখানে আপনি ইংরেজি ভাষায় আর্টিকেল পাবলিশ করবেন। কিন্তু আপনি যদি নতুন ব্লগের জন্য ডোমেইন নাম নিতে না চান, তাহলে আপনি Example.com এর English.example.com একটি সাবডোমেন তৈরি করতে পারেন একেবারে ফ্রিতে। এটি আপনার সাবডোমেন।

একইভাবে, আপনি যদি একটি বাংলার পাশাপাশি ইংরেজি সাবডোমেইনে ক্যাটাগরি চেঞ্জ করতে পারেন।

  • মেইন ডোমেইন নাম – Example.com
  • সাব ডোমেইন – English.example.com, Service.example.com, Forum.example.com, Tech.example.com ইত্যাদি।

এই উদাহরণটি সঠিকভাবে বোঝার পরে, আপনি অবশ্যই বুঝতে পেরেছেন সাবডোমেন কী । 

সাবডোমেনের সুবিধা (Advantage of Subdomain)

আপনি একটি সাবডোমেন তৈরি করার অনেক সুবিধা পাবেন যা নিম্নরূপ –

  • আপনার মেইন ইতিমধ্যেই যদি আপনার ওয়েবসাইটটি র‍্যাংক হয়ে থাকে, তাহলে সাবডোমেনে আপনি যে ওয়েবসাইটটি তৈরি করবেন সেটিও ইউজারের কাছে বিশ্বস্ত হবে।
  • আপনি একটি নতুন ডোমেইন না নিয়েই সাবডোমেন থেকে একটি নতুন ফ্রেশ ওয়েবসাইট/ব্লগ তৈরি করতে পারেন । আর যে কোন বিষয়ে ব্লগিং করা যায়।
  • আপনি সাবডোমেনে যে ওয়েবসাইটটি তৈরি করেন তার সাথে আপনার মূল ডোমেনে নির্মিত ওয়েবসাইটের কোনো সংযোগ নেই, এটি সম্পূর্ণ আলাদা।
  • যদি আপনার মেইন ডোমেনে ইতিমধ্যেই এডসেন্স এপ্রুভ পেয়ে থাকেন তবে আপনাকে আপনার সাবডোমেনে অ্যাডসেন্স approval নিতে হবে না। আপনি অ্যাডসেন্স approval না নিয়েই সাবডোমেনে অ্যাড শো করাতে পারেন।

সাবডোমেনের অসুবিধা

সাবডোমেনের সুবিধার পাশাপাশি কিছু অসুবিধাও রয়েছে যা নিম্নরূপ –

  • যেহেতু সাবডোমেনে তৈরি ওয়েবসাইটটি একটি আলাদা ওয়েবসাইট, তাই আপনাকে এটিতে আপনার মেইন ওয়েবসাইটের মতো কাজ করতে হবে।
  • মূল ডোমেইন থেকে সাবডোমেনে কোনো ভ্যালু নেই, আপনাকে সাবডোমেনের জন্য  ব্যানলিংক তৈরি করতে হবে। 
  • আপনার ওয়েবসাইট যদি Single Niche হয় তাহলে সাবডোমেইন আপনার জন্য উপকারী নয়।

তো এই ছিল সাবডোমেনের কিছু সুবিধা ও অসুবিধা, চলুন এবার জেনে নিই সাবডোমেইন কিভাবে বানাবেন ।

কিভাবে সাবডোমেন তৈরি করবেন (How to Create Subdomain in bangla)

আপনি আপনার হোস্টিং কোম্পানির cPanel থেকে খুব সহজেই সাবডোমেইন তৈরি করতে পারেন। সাবডোমেইন তৈরি করার জন্য আপনাকে কোনো অতিরিক্ত ফি দিতে হবে না।

আপনি যখনই হোস্টিং কিনবেন, একবার দেখে নিন যে আপনি কতগুলি সাবডোমেন পাচ্ছেন, কারণ ভবিষ্যতে আপনার কতগুলি সাবডোমেন লাগবে তা বলা যাবে না। আপনি যদি সাবডোমেইন তৈরি করতে কোনো সমস্যার সম্মুখীন হন তাহলে নিচের সমস্ত ধাপ অনুসরণ করুন।

ধাপ 1 – প্রথমে আপনার হোস্টিং এর cPanel এ লগইন করুন ।

ধাপ 2 – এর পরে আপনাকে ডোমেইন-এ সাবডোমেন ফোল্ডারে ক্লিক করতে হবে।

ধাপ 3 – এখন আপনার সামনে একটি নতুন উইন্ডো খুলবে, যেখানে আপনাকে নিম্নলিখিত তথ্যগুলি পূরণ করতে হবে –

  • আপনি যে সাবডোমেইন তৈরি করতে চান তার নাম লিখুন।
  • আপনি যে ডোমেইনে তৈরি করতে চান এমন Main Domain নাম সিলেক্ট করুন।

এটি পূরণ করুন এবং Create বাটনে ক্লিক করুন।

ধাপ 4 – এখন আপনার সাবডোমেন নাম প্রস্তুত হবে এবং আপনি সাবডোমেনে একটি নতুন ওয়েবসাইট তৈরি করতে পারেন।

উপসংহার

এই আর্টিকেলের মাধ্যমে, আমি আপনাকে সাবডোমেন কী, সাবডোমেনের সুবিধা কী এবং কীভাবে আপনি সাবডোমেন তৈরি করতে পারেন তা বলেছি। এই ব্লগপোস্ট পড়ার পরে আপনি অবশ্যই এই সমস্ত তথ্য পেয়েছেন। আপনি যদি একটি ডোমেইন নাম না নিয়ে একটি নতুন এবং আলাদা ওয়েবসাইট তৈরি করতে চান তবে আপনি একটি সাবডোমেনও ব্যবহার করতে পারেন।

আশা করি আমার লেখা এই ব্লগপোস্ট আপনার অবশ্যই ভালো লেগেছে

One thought on "Subdomain কি? কিভাবে সাবডোমেইন তৈরি করতে হয়?"

Leave a Reply