Organic Traffic বলতে সে-সকল ভিজিটরকে বোঝায় যারা নিজে থেকেই ব্লগে তথ্যের জন্য আসে।  এটি এমন ট্র্যাফিক যা সার্চ রেজাল্ট থেকে আপনার ওয়েবসাইটে আসে।

কোনো ওয়েবসাইটের অর্গানিক ভিজিটর বলা হয় যখন কোনো ব্যক্তি Google বা Bing-এর মতো সার্চ ইঞ্জিনের মাধ্যমে সরাসরি আপনার ওয়েবসাইটে প্রবেশ করে, তাকে বলা হয় অর্গানিক ট্রাফিক।

উদাহরণ, ধরা যাক আমি একটি ল্যাপটপ কিনতে চাই। আমার কাজের জন্য, আমি সরাসরি গুগল সার্চ ইঞ্জিনে টাইপ করব যে ‘ওয়েব ডিজাইনের জন্য সেরা ল্যাপটপ’, অনলাইনে অনেকগুলি সার্চ রেজাল্ট দেখাবে।

আপনি যদি এই সার্চের একটিতে ক্লিক করে ওয়েবসাইটে প্রবেশ করেন, তাহলে এটি অর্গানিকভাবে ভিজিট করা হয়েছে বলে বিবেচিত হবে।

যদি এই কিওয়ার্ডটিতে মাসিক 7000 ভিজিটর আসে এবং এটি সার্চ রেজাল্টের প্রথম প্রথম অবস্থানে থাকে, তাহলে সমস্ত ট্রাফিক সেই ওয়েবসাইটের কাছে চলে যাবে, একে বলা হয় অর্গানিক ট্রাফিক সোর্স।

Organic Traffic হল পেইড ট্র্যাফিকের বিপরীত,  এই অর্গানিক ট্র্যাফিক হল অনলাইন মার্কেটিং এর একটি প্রকার যা ওয়েবসাইটের অর্গানিক ট্র্যাফিক এবং আয়ের উৎসের উন্নতিতে ফোকাস করে।

SEO একটি সাইটে উচ্চ-মানের এবং ইউজফুল আর্টিকেল তৈরি করা এবং পাবলিশ করা সহ বিভিন্ন কৌশল ব্যবহার করে ইউজারের টার্গেট কীওয়ার্ডের উপরে র‍্যংক করানো হয়।

অনলাইন আয়ের সবচেয়ে বড় উৎস হল অর্গানিক ট্রাফিক। কারণ, সার্চ ইঞ্জিন থেকে অর্গানিক সার্চ এর মাধ্যমে ট্র্যাফিক পাওয়া যায়, তাই এটি ফ্রি ট্রাফিক নামে পরিচিত, যা বেশিরভাগ সাইটের মালিকদের প্রতাশা। 

কেন অর্গানিক ট্রাফিক গুরুত্বপূর্ণ?

CPC সহ যেকোন keyword এর ভলিউম বেশি এবং টার্গেট করা সহজ। আপনি এই কীওয়ার্ডের সাথে সম্পর্কিত কন্টেন্ট লিখে ব্লগ পোস্ট পাবলিশ করুন, ব্যাকলিংক তৈরি করুন, এটিতে আপনার সার্চ র‍্যাংক উন্নত হবে এবং অর্গানিক ট্রাফিক বাড়বে, আপনার সাইটের জনপ্রিয়তা বাড়বে, আপনি যদি অ্যাফিলিয়েট পণ্য বিক্রি করেন তবে তা গ্রাহকের কাছে পৌঁছে যাবে। এবং আয় ও বাড়বে।

অর্গানিক সার্চ ট্রাফিকের প্রধান ৬ টি সুভিধা :

  1. CPC এর মাধ্যমে আয়ের উৎস বৃদ্ধি পায়।
  2. ফ্রিতে ট্রাফিক
  3. ব্র্যান্ড বিল্ডিং
  4. এটি অ্যালগরিদম সনাক্ত করে একটি ইতিবাচক সংকেত পাঠায়।
  5. এসইও মান ও ট্রাফিকের মান বাড়ে।
  6. বিক্রি বাড়ে

কিভাবে অর্গানিক ট্রাফিক দেখতে হয়?

অর্গানিক ট্রাফিক গুগল অ্যানালিটিক্স টুলের সাহায্যে ওয়েবসাইট ট্র্যাকিং রিপোর্ট দেখতে , অ্যানালিটিক্স ড্যাশবোর্ডের বাম দিকে Acquisition > All Traffic > Channels বিভাগে স্ক্রোল করুন এবং অর্গানিক ট্র্যাফিকের পাশাপাশি রেফারেল এবং সরাসরি ট্র্যাফিক সোর্স দেখতে পাবেন।

অর্গানিক ট্র্যাফিকের সম্পূর্ণ detail দেখতে, অর্গানিক ট্র্যাফিকের উপর ক্লিক করে, আপনি অর্গানিক ট্র্যাফিক অনুসারে সূচকগুলি বিস্তারিত বিশ্লেষণ করতে পারবেন এবং কীওয়ার্ড, ইউজার, বাউন্স রেট, টাইম ইত্যাদির মতো রিপোর্ট দেখতে পারবেন।

উপসংহার

আজকের এই আর্টিকেলে Organic Traffic সম্পর্কে বিস্তারিত আলোচনা করেছি। যদি আপনার মনে কোনো প্রশ্ন থাকে তবে কমেন্টের মাধ্যমে আমাদেরকে জানান। এছাড়াও SEO সম্পর্কে আমাদের অন্যান্য গুরুত্বপূর্ণ পোস্ট গুলো পড়ুন।

Leave a Reply