আপনার ব্লগকে গুগলে র‍্যাঙ্ক করার জন্য ইন্ডেক্সিং সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় । কারণ গুগল যখন ব্লগকে ইনডেক্স করবে , তখনই ব্লগটি তার সার্চ রেজাল্ট পেজে দেখাবে। ব্লগে পোস্ট বা পেজ ইনডেক্স হতে কয়েক দিন থেকে কয়েক সপ্তাহ সময় লাগে। Google-এ ওয়েবপেজ ইনডেক্স না হওয়া একটি সাধারণ সমস্যা যা যে কেউ সম্মুখীন হতে পারে।

আপনার কথা মাথায় রেখেই আজকের এই লেখাটি লিখলাম । যদি আপনার সাইট ইনডেক্স না হয়, তবে অবশ্যই শেষ পর্যন্ত এই নিবন্ধটি পড়ুন।

গুগলে আপনার পোস্ট ইনডেক্স করা আজকের সময়ে একটি বড় সমস্যা হয়ে দাঁড়িয়েছে, যার সম্মুখীন হতে হয় অনেক ব্লগারকে । আপনি আপনার ব্লগে একটি নতুন পোস্ট প্রকাশ করেন, কিন্তু যদি এটি index না হয়, তাহলে আপনার পরিশ্রম বৃথা । কারণ যেকোন ওয়েবপেজ গুগলের সার্চ ইঞ্জিন রেজাল্ট পেইজে (SERP) র‍্যাঙ্ক করে তখনই যখন সেটি ইন্ডেক্স হয়।

এই পোস্টে, আমি আপনাকে এমন কিছু উপায় বলেছি যার মাধ্যমে আপনি আপনার ব্লগের ওয়েবপেজ দ্রুত গুগলে ইনডেক্স করতে পারবেন। তো চলুন দেরি না করে এই শুরু করি।

গুগলে কিভাবে ইনডেক্স হয়?

গুগলে কীভাবে ব্লগকে দ্রুত index করার উপায় জানার আগে, আসুন জেনে নেওয়া যাক আপনার ব্লগ পোস্ট পাবলিশ করার পরে, আপনাকে ইনডেক্স করার জন্য কোন নিয়ম গুলো অতিক্রম করতে হবে ।

1 – Discovery

আপনি যখন একটি ব্লগ পোস্ট পাবলিশ করেন, Google এর বটগুলি প্রথমে আপনার নতুন পৃষ্ঠা সম্পর্কে জানতে পারে। এছাড়াও আপনি Google Search Console- এ গিয়ে ম্যানুয়ালি ইন্ডেক্সিংয়ের জন্য আপনার ব্লগ পোস্ট পাঠাতে পারেন ।

2 – Crawling

এর পরে Google এর বটগুলি আপনার নতুন পেজ ক্রল করে যেখানে তারা আপনার ওয়েবপেজ কী সম্পর্কে লেখা আছে তা বোঝার চেষ্টা করে।

3 – Indexing

ইনডেক্সিং ক্রল করার পর শেষ পর্যায়। ক্রল করার মানে এই নয় যে আপনার পৃষ্ঠা Google-এ ইন্ডেক্স করা হবে। আপনার পৃষ্ঠা ক্রল করার পরে, যদি Google মনে করে যে আপনার আর্টিকেল টি দরকারী, তবে শুধুমাত্র আপনার পোস্টটি ইনডেক্স করবে ।

যদি আপনার পৃষ্ঠাটি মূল্যবান না হয় বা Google এর গাইড লাইনের বিরুদ্ধে যায়, তাহলে আপনার পোস্ট বা পেজ ইনডেক্স হবে না। ইন্ডেক্সিং মানে Google আপনার নতুন ওয়েবপৃষ্ঠাকে তার সার্চ এ দেখাবে না ।

ব্লগ পোস্ট ফাস্ট ইনডেক্স করার উপায় ।

গুগলে ইন্ডেক্সিং একটি জটিল প্রক্রিয়া, যা বোঝা আমাদের মতো সাধারণ ইউজারদের ক্ষমতায় নেই। আমি আগেই বলেছি, আপনার আর্টিকেল useful হলেই Google আপনার ওয়েবপেজকে ইন্ডেক্স করবে।

অতএব, ফাস্ট ইনডেক্স এর জন্য আমি আপনাকে যে টিপসগুলি বলতে যাচ্ছি তা ফলো করার আগে, একবার ইউজারের দৃষ্টিকোণ থেকে আপনার নিজের ওয়েবসাইটের আর্টিকেল পড়ুন এবং তারপর বিবেচনা করুন আপনার আরটিকেল ই কিনা। যদি আপনার উত্তর হ্যাঁ হয়, তাহলে নিচের ধাপগুলো অনুসরণ করুন-

1 – Request For Indexing

একটি ওয়েবপেজ ইন্ডেক্স করার সবচেয়ে সহজ এবং সহজ উপায় হল গুগল সার্চ কনসোলের টপ সার্চ বারে আপনার ওয়েবপেজের ইউআরএল পেস্ট করে এবং তারপর রিকোয়েস্ট ইনডেক্সিং-এ ক্লিক করুন।

এটি করার পরে আপনার ওয়েবপেজ ক্রলিংয়ের জন্য Google-এ যাবে এবং যদি আপনার ওয়েবপেজ ঠিক থাকে তাহলে 24 ঘন্টার মধ্যে আপনার ওয়েবপেজ গুগলে ইন্ডেক্স করা হবে।

2 – সাইটম্যাপ সাবমিট

Google সার্চ কনসোলে আপনার ব্লগের সাইটম্যাপ জমা দিন । আপনি যদি এর আগে সাবমিট দিয়ে থাকেন, তাহলে একবার দেখুন আপনার সাইটম্যাপ কাজ করছে কিনা ।

যদি আপনার সাইটম্যাপ সফলভাবে কাজ করে , তাহলে দেখুন আপনার নতুন ওয়েবপেজ সাইটম্যাপে যুক্ত হয়েছে কিনা। যাইহোক , ব্লগার.কম এবং ওয়ার্ডপ্রেসের মতো CMS- এর সাইটম্যাপে আপনার নতুন ওয়েবপেজ অটোমেটিক যুক্ত হয়ে যায় ।

3 – Internal Linking করুন

Internal Linking আপনার ওয়েবপেজকে দ্রুত ইনডেক্স করার জন্য খুবই গুরুত্বপূর্ণ এবং আপনার ব্লগকে র‌্যাঙ্কিং করতেও সাহায্য করে।

এছাড়াও Google এর স্পাইডার ওয়েবপেজে উপস্থিত সমস্ত লিঙ্ক ক্রল করে। আপনি যদি আপনার নতুন পেজের সাথে একটি ইন্টারনাল লিঙ্ক করেন একটি পুরানো ওয়েবপেজ যা ইতিমধ্যেই Google-এ ইন্ডেক্স করা আছে, তাহলে পোস্টটি ইন্ডেক্স হওয়ার সম্ভাবনা বেড়ে যায়।

4 – Schedule পোস্ট

আপনি যদি পোস্টটি পাবলিশ এর জন্য একটি সময়সূচী ঠিক করেন, তাহলে আপনার ওয়েবপেজ ইন্ডেক্স করার সম্ভাবনাও বেড়ে যায়। আপনি যদি 1 দিনের জন্য 1টি পোস্ট করেন, তবে সেইম পোস্টটি প্রকাশ করতে থাকুন এবং পোস্টটি প্রকাশের জন্য একটি সময়ও নির্ধারণ করুন।

এটির মাধ্যমে, Google আপনার নতুন পোস্ট পাবলিশ করার বিষয়ে জানতে পারবে।

5 – ইউনিক এবং হাই কোয়ালিটি পোস্ট লিখুন

আপনি যদি কপি/পেস্ট করেন তাহলে কেন গুগল আপনার ওয়েবপেজকে ইনডেক্স করবে কারণ গুগলের কাছে সেই তথ্য আগে থেকেই আছে।

আপনার পোস্টে কিছু ইউনিক জিনিস যুক্ত করুন এবং এমন কন্টেন্ট লিখুন যাতে মানুষ কিছুটা সুবিধা পায়।

এগুলি হল কিছু উপায় যার মাধ্যমে আপনি Google-এ আপনার পোস্ট দ্রুত ইনডেক্স করতে পারেন৷ এখন আপনি নিশ্চয়ই বুঝতে পেরেছেন যে ব্লগ পোস্ট কিভাবে ইনডেক্স করতে হয় ।

3 thoughts on "Blog পোস্ট দ্রুত Index করানোর ৫টি উপায়"

  1. Leonardo Author says:
    আপনি নিজেই তো গুগুল থেকে কপি করে গু ট্রান্সলেট করে পোস্ট করে দিলেন।
    ?
  2. Muhammad+Saidur Contributor says:
    আমি তো এটা ব্যাবহার করতেই পারলাম না স্ক্রিনশট আরো ভালভাবে পোষ্ট লেখা দরকার ছিল
  3. MD Musabbir Kabir Ovi Author says:
    ধন্যবাদ ভাই

Leave a Reply