ইন্টারনেট, একটি তথ্যের একটি মহাসমুদ্র, সার্চ ইঞ্জিন তথ্যের এই বিশাল ভাণ্ডার থেকে চোখের পলকে আপনার সার্চ করা তথ্য আপনার সামনে নিয়ে আসে। কিন্তু আপনি কি জানেন সার্চ ইঞ্জিন কি? কিভাবে একটি সার্চ ইঞ্জিন কাজ করে (what is search engine ) সার্চ ইঞ্জিন কত প্রকার? বাংলাদেশের সার্চ ইঞ্জিন কয়টি? এবং বিশ্বের সবচেয়ে জনপ্রিয় সার্চ ইঞ্জিন কি কি?

আপনি যদি এই সমস্ত প্রশ্নের উত্তর জানতে চান তবে এই আর্টিকেল সম্পূর্ণ পড়ুন। এতে আপনি সার্চ ইঞ্জিন সম্পর্কিত সকল প্রশ্নের উত্তর জানতে পারবেন।

একজন ইন্টারনেট ইউজার এবং একজন ব্লগার উভয়ের জন্যই সার্চ ইঞ্জিন সম্পর্কে জানা খুবই গুরুত্বপূর্ণ। একজন ইউজারের দৃষ্টিকোণ থেকে কথা বলতে গেলে, আপনার মনে এই প্রশ্নটি অবশ্যই কখনও না কখনও এসেছে যে আমরা যখন সার্চ ইঞ্জিনে (গুগল, ইয়াহু, বিং) কোথাও সার্চ করি তখন সেকেন্ডের মধ্যে কীভাবে এটি আমাদের কাছে রেজাল্ট নিয়ে আসে ।

সার্চ ইঞ্জিন কি?

সার্চ ইঞ্জিন হল একটি বিশেষ ধরনের কম্পিউটার সফটওয়্যার যা ওয়ার্ল্ড ওয়াইড ওয়েব (www) থেকে যেকোনো মানুষের সার্চ করা প্রশ্ন সার্চ করে এবং মানুষের সামনে সার্চ ইঞ্জিন রেজাল্ট পৃষ্ঠায় (SERP) দেখায় ।

ইন্টারনেটে কোন মানুষ যে প্রশ্নটি করে  তাকে কীওয়ার্ড  বলা হয় । সার্চ ইঞ্জিন সেই কীওয়ার্ডের সাথে সমস্ত ওয়েবসাইটকে মধ্যে খুঁজে এবং ইন্টারনেট এ সার্চ করে ।

সমস্ত সার্চ ইঞ্জিন তাদের অ্যালগরিদমের ভিত্তিতে ইউজারকে সেরা রেজাল্ট দেখায়। যাতে ইউজার তার প্রশ্নের সন্তোষজনক উত্তর পেতে পারেন এবং সার্চ ইঞ্জিনের উপর তার আস্থা বজায় থাকে। লাইক – গুগল যা খুবই জনপ্রিয় একটি সার্চ ইঞ্জিন।

সবচেয়ে ব্যবহৃত সার্চ ইঞ্জিন গুলো

যদিও পৃথিবীতে অনেক সার্চ ইঞ্জিন আছে, কিন্তু আমি আপনাদের সেই সার্চ ইঞ্জিনের কথা বলবো যেগুলো অনেক ব্যবহার করা হয়।

  • Google
  • Bing ( Microsoft Product )
  • Yahoo
  • DuckDuckGo
  • Baidu
  • Yandex
  • Ask.com
  • SpiderWeb
  • Dogpile
  • Wolframalpha

যেকোনো সার্চ ইঞ্জিনের নিজস্ব অ্যালগরিদম থাকে, এটি শুধুমাত্র তার অ্যালগরিদমের ভিত্তিতে ইউজারকে সঠিক তথ্য দিতে পারে। সার্চ ইঞ্জিনের কাজের পদ্ধতি খুবই জটিল, সাধারণ ব্যবহারকারীর পক্ষে এটি বোঝা এত সহজ নয়।

সার্চ ইঞ্জিনের কাজ করার প্রধানত ৪টি স্টেপ থাকে।

  • Discovery
  • Crawling
  • Indexing
  • Ranking

1 – Discovery

যখন ওয়েবসাইটের মালিকরা তাদের ওয়েবসাইটে একটি নতুন পেজ পাবলিশ করে, তখন সার্চ ইঞ্জিন রোবট (যা ক্রলার, মাকড়সা বা বট নামেও পরিচিত) প্রথমে সেই পৃষ্ঠাটি সার্চ করে।

ওয়েবসাইট মালিকরা তাদের ওয়েবসাইটগুলি সার্চ ইঞ্জিনের ওয়েবমাস্টার টুলে জমা দেন যাতে সার্চ ইঞ্জিন বট সহজেই ইন্টারনেটে ওয়েবসাইট খুঁজে পেতে পারে। গুগল সার্চ কনসোলের মতো, বিং ওয়েবমাস্টার টুলস আছে ।

2 – Crawling

দ্বিতীয় ধাপ হল ক্রলিং । সার্চ ইঞ্জিন ক্রলাররা যে ওয়েবসাইট বা ওয়েবপেজগুলি খুঁজে পায়, তারপর সেগুলি ক্রল করে৷ ক্রল মানে হামাগুড়ি দেওয়া।

যখন সার্চ ইঞ্জিনের ক্রলাররা (তাদেরকে বট,) কোনো ওয়েবসাইট বা ওয়েবপেজ ক্রল করে, তখন তারা সেই ওয়েবপৃষ্ঠাটি বোঝার চেষ্টা করে যে এই ওয়েবপেজে কোন বিষয়ে কথা বলা হয়েছে। 

  • ওয়েবপেজে ইউজ করা কীওয়ার্ড।
  • ওয়েবপেজের URL, description, title এর সাহায্যে বুঝে নেয় ।

3 – Indexing

তৃতীয় ধাপে আসে ইনডেক্সিং। ইনডেক্সিং মানে তালিকা করা। সার্চ ইঞ্জিনের ক্রলাররা ক্রল করার পর ওয়েবসাইটটির ইন্ডেক্সিং করে। সমস্ত ওয়েবসাইট বোঝার পরে, ক্রলাররা ওয়েবসাইটগুলির একটি তালিকা তৈরি করে। এবং তাদের মেইন সার্ভারে সেভ করে ।

প্রধান সার্ভারের সমস্ত ওয়েবসাইটগুলির একটি বিভাগ অনুসারে তালিকা রয়েছে। মানে নিউজের ওয়েবসাইট নিউজ ক্যাটাগরিতে, হেলথের ওয়েবসাইট হেলথ ক্যাটাগরিতে, একইভাবে স্পোর্টস, টেক সব ওয়েবসাইটই ক্যাটাগরি অনুযায়ী তালিকাভুক্ত করে।

এর অ্যালগরিদম অনুসারে, সার্চ ইঞ্জিন এটি বোঝে এমন যেকোনো ওয়েবসাইটকে একই বিভাগ দেয়। হ্যাঁ, আমরা অবশ্যই সার্চ ইঞ্জিনকে নির্দেশ দিতে পারি ( মেটা ট্যাগ ব্যবহার করে ) যে বিষয়ের উপর আমাদের ওয়েবসাইট ভিত্তিক।

4 – Ranking

সার্চ ইঞ্জিনের কাজের সিস্টেমের শেষ ধাপে র‌্যাঙ্কিং । এত কিছু করার পর, এখন সার্চ ইঞ্জিন SERP-এ যেকোন ইউজারের প্রশ্ন অনুযায়ী সেরা ফলাফল দেখায়। যে ওয়েবসাইটটিতে সেরা তথ্য থাকে, সার্চ ইঞ্জিনগুলি এটিকে টপে রাখে এবং এভাবে চলতে থাকে।

এটি ছিল সার্চ ইঞ্জিনের কাজের সিস্টেম, যদিও এটি খুব জটিল কিন্তু আমি আপনাকে সহজ ভাষায় বলেছি, যাতে আপনি বুঝতে পারেন যে  সার্চ ইঞ্জিন আসলে কি ।

সার্চ ইঞ্জিনের প্রকারভেদ

সার্চ ইঞ্জিন প্রধানত পাঁচ প্রকার।

১ – ক্রল ভিত্তিক সার্চ ইঞ্জিন

এই ধরনের সার্চ ইঞ্জিন শুধুমাত্র ক্রলার, স্পাইডার বা বটের সাহায্যে চলে।  লাইক – Ask.Com

২ – ইনডেক্স ভিত্তিক সার্চ ইঞ্জিন

এই ধরনের সার্চ ইঞ্জিন কিছু মানুষ/ কর্মীদের একটি দল দ্বারা পরিচালিত হয়। যেমন – dmoz.org

৩ – হাইব্রিড সার্চ ইঞ্জিন

যে সার্চ ইঞ্জিনগুলি ক্রলার ভিত্তিক এবং মানুষ ম্যানুয়ালি পরিচালিত করে সেগুলিকে হাইব্রিড সার্চ ইঞ্জিন বলা হয়। যেমন – গুগল, ইয়াহু, বিং।

৪ – মেটা সার্চ ইঞ্জিন

যে সকল সার্চ ইঞ্জিনের নিজের ডেটা নেই, কিন্তু যখন কিছু অনুসন্ধান করা হয়, তখন তারা গুগল, ইয়াহুর মতো সার্চ ইঞ্জিন থেকে ডেটা নিয়ে তাদের ইউজারকে দেখায়, তাদের মেটা সার্চ ইঞ্জিন বলে। যেমন – duckduckgo।

৫ – বিশেষ ধরনের সার্চ ইঞ্জিন

যে সার্চ ইঞ্জিনগুলি একটি বিশেষ ধরণের বিষয়ের জন্য তৈরি করা হয় বা একটি বিশেষ ধরণের ক্ষেত্রের জন্য তৈরি করা হয় সেগুলিকে বিশেষ ধরণের অনুসন্ধান ইঞ্জিন বলে। যেমন – Justdile, Shopping.yahoo.com।

2 thoughts on "সার্চ ইঞ্জিন কিভাবে কাজ করে? সবার জানা উচিত"

  1. Tushar Ahmed Author says:
    Very Informative.
  2. অবুজ ছেলে Contributor says:
    Thanks For Information

Leave a Reply