Site icon Trickbd.com

জেএসসি, এসএসসি, এবং এইচএসসি পুরো স্কুলের রেজাল্ট বের করুন একসাথে। কোনরকম রেজিস্টার নাম্বার এবং রোল নাম্বার ছাড়াই। এবং আরো দেখে নিন, কালকে এসএসসি রেজাল্ট সবার প্রথমে কিভাবে নিবেন।

Unnamed

আসসালামু আলাইকুম,

আশা করি, আল্লাহর রহমতে আপনারা সবাই ভাল আছেন। আমাদেরকে আরো একটু ভালো রাখার জন্য নিয়ে এলাম একটি গুরুত্বপূর্ণ পোস্ট।

কিভাবে পুরো স্কুলের/কলেজ রেজাল্ট বের করবেন কোন রকম রোল নাম্বার এবং রেজিস্টার নাম্বার ছাড়া।

আমরা যখন কারো রেজাল্ট বের করি তখন তার রোল নম্বর এবং রেজিস্ট্রেশন নাম্বার দরকার পড়ে। রোল নাম্বার এবং রেজিস্টার নাম্বার ছাড়া আমরা তার রেজাল্ট বের করতে পারি না এবং মার্কশিট দেখতে পারি না।

কিন্তু যেদিন রেজাল্ট পাবলিশ করা হয়। সেদিন অনেক এর রেজাল্ট নেয়া দরকার পড়ে। আর একজনের একজনের করে সেদিন আমরা রোল নম্বর এবং রেজিস্টার নাম্বার দিয়ে রেজাল্ট দেখতে লাগল অনেক সময় দেখতে পাই না। কারণ সেই সময়ে রেজাল্ট নেয়ার জন্য সার্ভারে প্রচুর পরিমাণে চাপ থাকে। কিন্তু আমরা যদি ইচ্ছা করি যে সবার রেজাল্ট একবারে দেখব তাও কিন্তু দেখতে পারি। সেক্ষেত্রে আমাদের অতটা ঝামেলা হবে না।

আবার, যেদিন রেজাল্ট পাবলিশ করা হয়ে থাকে। সাথে সাথে আমরা কিন্তু মার্কশিট দেখতে পারি না। কারণ সেই সময় মার্কশিট আপডেট করা হয়ে থাকে না।

আর কথা বাড়াবো না। চলে যাই কিভাবে আপনারা পুরো স্কুলের/কলেজ রেজাল্ট একসাথে বের করবেন।

প্রথমে google.com এ প্রবেশ করুন। সার্চ ঘরে লিখুন education board rajshahi.

প্রথম সার্চ রেজাল্ট যেটি আসবে সেটিতে ক্লিক করুন।

বোর্ডের ওয়েবসাইটে প্রবেশের পর নিচের দিকে চলে আসুন। নিচে দেখতে পাবেন ফলাফল লেখা আছে। ফলাফল লেখায় ক্লিক করুন।

অথবা সরাসরি এখানে ক্লিক করে বোর্ডের ওয়েবসাইটে প্রবেশ করুন

সব থেকে ওপরের অপশন ওইটাতে ক্লিক করুন। এসএসসি, এইচএসসি লেখা আছে। নিচের স্ক্রিনশটটি দেখুন।

ক্লিক করার পরে নতুন একটি ফর্ম পাবেন। সেই ফরমটি সুন্দর করে পূরণ করুন। কিসের রেজাল্ট বের করবেন জেএসসি, এসএসসি এবং এইচএসসি সেটা দিয়ে দিন। এখন আপনি যদি চান কারো একার রেজাল্ট বের করবেন তাহলে নিচের দেখানো মত result type লেখা আছে। সেখানে ক্লিক করলেই দুইটি অপশন পাবেন। individual এবং Institution এখন আপনি যদি কারো একার রেজাল্ট বের করতে চান তাহলে individual দিবেন। যদি individual দেন তাহলে নিচের রোল নম্বর এবং রেজিস্টার নাম্বার লেখার দুইটি ঘর দেখতে পাবেন। সেখানে রোল নম্বর এবং রেজিস্টার নাম্বার দিয়ে দিন এবং নিচে একটি ক্যাপচা দেবে সেই ক্যাপচা পূরণ করে GET রেজাল্ট ক্লিক করলেই যার রোল নম্বর এবং রেজিস্টার নাম্বার দেয়া থাকবে তার রেজাল্ট চলে আসবে।

কিন্তু আমরাতো বের করবো পুরো স্কুলের রেজাল্ট একসাথে। সেক্ষেত্রে আমরা Institution লেখায় ক্লিক করব। ক্লিক করার পরে আমরা দেখতে পাব যেই স্কুলের রেজাল্ট বের করব সেই ইস্কুলের EIIN নাম্বার দেয়ার জন্য একটি ফাঁকা ঘরে।

এখন আমাদের দরকার সেই ইস্কুলের EIIN নাম্বার টা। কিন্তু আমরা তো নাম্বার জানি না। তাহলে কি করে রেজাল্ট নেব। চিন্তার কিছু নাই EIIN লেখার পরে দেখুন। Tree লেখা আছে সেই লেখাতে ক্লিক করুন। ওপরের স্ক্রীনশট দেখলেই পুরোটা বুঝতে পারবেন। তারপরে নিচের মত দেখতে পাবেন। প্রথমে আপনার শিক্ষা বোর্ড দিয়ে দিন। এখানে সকল বোর্ডের নাম পাবেন। তারপরে আপনার জেলা।

তারপরে আপনার থানা দিয়ে দিন।
ব্যাস এরপরে আপনার থানায় কতটি স্কুল আছে সব স্কুলের নাম এবং EIIN নাম্বার দেখতে পাবেন। যেয স্কুলের রেজাল্ট বের করতে চান সেই ইস্কুলের EIIN নাম্বার টা কপি করে নিন।

তারপরে ব্যাক বাটন এ ক্লিক করে বাইরে চলে আসুন।

ফাকা ঘরটিতে কপি করা নাম্বার গুলো পেস্ট করে দিন। নিচে ক্যাপচাটি পূরণ করে দিন। Get Result লেখায় ক্লিক করুন। দেখতে পাবেন পুরো স্কুলের রেজাল্ট একসাথে চলে এসেছে। এবং সেই স্কুলের সায়েন্স, আর্টস এবং কমার্স থেকে কতজন পরীক্ষা দিয়েছে, তাও দেখতে পাবেন। ফেল করলো কতটি পাস করল কত টি তাও দেখা যাবে।

রেজাল্টশীটে দেখতে পাবেন রোল নম্বরের পাশে কে কত পয়েন্ট পেয়েছে তা দেওয়া আছে।

যারা সরাসরি মোবাইলের স্ক্রিনে রেজাল্ট গুলো দেখতে পাবেন না। তারা রেজাল্টের পিডিএফ ফাইলটি ডাউনলোড করবেন। পিডিএফ ফাইল ডাউনলোড করলে সেই রেজাল্ট দেখতে পাবেন। এবং জম করেও দেখতে পারবেন কোন সমস্যা হবে না।


আশা করি সবাই বুঝতে পেরেছেন কিভাবে স্কুলের রেজাল্ট একবারে বের করতে হয়। সব থেকে বেশি সব থেকে আগে রেজাল্ট বের করার এটাই একমাত্র পদ্ধতি বলে আমি মনে করি। সবাইকে সবার ফলাফল সবার আগে আপনি পৌছে দিন।

অনেকটা সময় ব্যয় করে লিখেছি। পোস্টটি কেমন লাগলো এবং লেখাটি আপনার কাজে লেগেছে কিনা কমেন্ট করে জানাবেন। সবাই ভাল থাকুন সুস্থ থাকুন এবং ট্রিকবিডির সাথেই থাকুন।

কারো কোথাও কোন কিছু বুঝতে অসুবিধা হলে কমেন্ট করে বলবেন। আমার সাধ্যমত চেষ্টা করবো আপনাকে বোঝানোর জন্য।

বিশেষ দ্রষ্টব্য: পোস্টটি সম্পূর্ণ আমার নিজের লেখা। এই পোস্টটি যদি আপনার কাজে লেগে থাকে এবং যদি আপনার ভাল লাগে তাহলে কমেন্টস করে লেখককে লিখতে উৎসাহিত করুন।
**************ফেসবুকে আমি***************

Exit mobile version