Programing Language শেখার ফ্রি‌ সেবা উপভোগ

আপনি আজ থেকে শুরু করতে পারেন প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ। যদিও বর্তমান সময়ে সবচেয়ে জনপ্রিয় এবং দরকারি একটি স্কিল হলো প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ। এই প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ এর মাধ্যমেই আমরা অনলাইনে থাকতে সক্ষম হই।

  • এই প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ ছাড়া অনলাইন চলতো না। আর এই ল্যাঙ্গুয়েজ যদি আপনি শিখে সঠিক কাজে ব্যবহার করেন। তাহলে হতে পারে ক্যারিয়ার হিসেবে প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ আপনার জন্য পারফেক্ট স্কিল।

Programing Language শেখার ফ্রি‌ সেবা উপভোগ বিষয়টা আসলে কি?

প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ দিয়ে আপনি চাইলে একটি অ্যাপস তৈরি করতে পারবেন। এমনকি ওয়েবসাইটেও তৈরি করতে পারবেন। প্রোগ্রামিং ল্যাংগুয়েজ হচ্ছে এমন একটি ভাষা, যার মাধ্যমে আমরা ব্রাউজিং কিংবা অনলাইনে থাকতে সক্ষম হই।

  • যেমন ফেসবুকের কথাই চিন্তা করুন, ফেসবুকে নাম শুনিনি এমন লোক খুঁজে পাওয়া সত্যি মুশকিল। এই ফেসবুকটা কিভাবে তৈরি হয়েছে এবং আমাদের জন্য কতটা সেবামূলক একটি সোশ্যাল মিডিয়া চিন্তা করুন!!!
  • আপনি যে সোশ্যাল মিডিয়ার কথা ভাবছেন এই মিডিয়া টি সম্পূর্ণ প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ দিয়ে গঠন করা। আর আপনি এই প্রোগ্রামিং ভাষা শিখতে অনলাইনে অনেক টাকা খরচ করে তারপর শিখতে হয়। কিন্তু আজ আমরা প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ শেখার ফ্রি সেবা বিষয়ে আলোকপাত আলোচনা করব।

Programing Language শেখার ফ্রি‌ সেবা উপভোগ বাংলা ওয়েবসাইটে!

প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ বাংলা ভাষাতে শেখার জন্য সম্পূর্ণ ফ্রি একটি ওয়েবসাইট রয়েছে। এই ওয়েবসাইটে আপনি স্ক্রিনশট সহ প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ খুব সহজ সরলতার সাথে শিখতে পারবেন।

যদিও এই ওয়েবসাইট আগে থেকে অনেকে চেনে তবে যারা নতুন তাদের জন্য, ফ্রিতে অনলাইনে প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ শেখাটা অনেক সহজ হয়ে উঠবে। 

ওয়েবসাইট লিংকঃ https://www.webcoachbd.com/

ওয়েবসাইটে প্রবেশ করলে খুব ফাস্ট লোডিং যেকোনো পেজ ওপেন করার সঙ্গে সঙ্গে দ্রুত আপনার সামনে সহজভাবে উপস্থাপন হবে। এমনকি কোন ধরনের অ্যাডভার্টাইজ এই ওয়েবসাইটে বিরক্ত করবে না।

শুধু এক রকম প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ শিখতে পারবেন তা নয়, ওয়েবসাইটে বেশ কিছু প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ শেখার পেজ রয়েছে পরপর।

  • প্রত্যেকটি ল্যাঙ্গুয়েজ শেখার জন্য আলাদা আলাদা পেজ ও স্ক্রিনশট দিয়ে দেখানো। এক কথায় আর্টিকেল রাইটিংভাবে এমনভাবে উপস্থাপন যার মাধ্যমে আপনি, প্রত্যেকটি ল্যাঙ্গুয়েজ খুব সুন্দর ভাবে বুঝতে পারবেন। আমি মনে করি ১০০% প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ ভাষা না শিখলেও বেসিক টা শক্তিশালী থাকবে!

Programing Language শেখার ফ্রি‌ সেবা উপভোগ বিদেশি ওয়েবসাইটে!

  • আপনি যদি ইন্ডিয়ায় কিংবা অন্য কোন দেশ থেকে প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ শিখতে চান। অথবা আপনার ভাষা ইংলিশ আপনি ইংরেজিতে ব্লগ করতে ভালোবাসেন, অথবা আপনার বিদেশি কোন বন্ধু ইংরেজিতে শিক্ষিত।

এমন মানুষও চাইলে প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ খুব সহজ সরলতার সাথে শিখতে পারবে। এটি সাধারণত বিদেশী একটি ওয়েবসাইট যেখানে ইংলিশে সাইটটি সম্পূর্ণ সাজানো হয়েছে। যদি আপনি ওয়েবসাইটে প্রবেশ করে এখান থেকে সার্টিফিকেট পর্যন্ত লুফে নিতে পারবেন।

ওয়েবসাইট লিংকঃ https://www.w3schools.com/

উপরোক্ত লিংকে সরাসরি আপনারা প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ বিদেশি ওয়েবসাইটে প্রবেশ করতে পারবেন। এই ওয়েবসাইটটিও খুবই ফাস্ট লোড হয়, এমনকি প্রোগ্রামিং ভাষা শেখার জন্য খুবই সরলতার সাথে ওয়েবসাইট গঠন করা হয়েছে।

  • আপনি চাইলে তাদের সরাসরি কোর্স করতে পারেন এমনকি ফ্রিতেও তাদের সেবাটি উপভোগ করতে পারেন। ফ্রিতে তাদের সেবা উপভোগ করার ফলশ্রুতিতে আমি মনে করি আপনি, যত প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ ওয়েব সাইটে রয়েছে তার বেসিক টা মজবুত রাখতে সক্ষম হবেন।
  • মজার আরো একটা বিষয় হচ্ছে এই ওয়েবসাইটে, আপনার প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ কতটা ভালো তার জন্য আলাদা কুইজ অপশন রয়েছে। আপনার সামনে কুইজ ওপেন করবে যার সঠিক উত্তর দিতে পারলে, খুব সুন্দর ভাবে আপনাকে জানিয়ে দিবে।

সত্যি কথা বলতে ওয়েবসাইটের ধরন গঠন এবং ফ্রি সেবাটি আমার কাছে খুবই ভালো লেগেছে। আপনি টাকা খরচ করেও চাইলে তাদের সেবা আরো ভালোভাবে উপভোগ করতে পারেন। তবে ফ্রি সেবাটি এতটাই ভালো যে, যে কেউ প্রোগ্রামিং ভাষা শেখার জন্য এই ওয়েবসাইটে একবার হলেও ভিজিট করবে।

ওয়েবসাইটে স্টেপ বাই স্টেপ প্রত্যেকটি প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ এর পেজ সুন্দরভাবে সাজানো রয়েছে। এবং আলাদা আলাদা ফাংশন করে এমন ভাবে উপস্থাপন, আপনি যদি এই ওয়েবসাইট নিয়ে কিছুক্ষণ না ভাবেন তাহলে একটু কঠিন মনে হবে। তবে বুঝতে পারলে প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ ভাষা এই ওয়েবসাইট থেকে খুব সহজে শেখা,,, আপনি উপভোগ করতে পারবেন।

Programing Language শেখার ফ্রি‌ সেবা উপভোগ যে কাজে লাগিয়ে লাভ হয়!

  • প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ শিখে আপনি আপনার এক্সপেরিয়েন্স মানুষকে দেখাতে পারেন। কিংবা অনলাইনে নিজের পারফেক্ট একটি বিজনেস শুরু করতে পারেন। আবার মনে করুন আপনি অনলাইন থেকে, মানুষকে সেবা প্রদান করবেন বিভিন্নভাবে সেটিও প্রোগ্রামিং ল্যাংগুয়েজ শিখে করতে পারেন।
  • আপনি অসহায়দের সাহায্য করতে ভালোবাসেন, আপনার সৃজনশীলতার চিন্তাতে পরিকল্পনা করবেন, এমনভাবে একটি অ্যাপ বা ওয়েবসাইট থাকবে যেখানে মানুষ এর খুঁটিনাটি সমস্যার সমাধান ও সহযোগিতা করা সম্ভব। প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ শিখে এই ধরনের অ্যাপ ওয়েবসাইট কিংবা সেবা গঠন করা যায়।

আশা করছি আপনার ধারণা এতোটুকু অন্তত এসেছে। আসলে প্রোগ্রামিং ভাষা শিখে আমাদের লাভটা কি হতে পারে। এছাড়াও মনে করুন আপনি বিজনেস করতে ভালোবাসেন, আপনার বিজনেসের প্রোডাক্টগুলি কিভাবে গ্রাহকরা উপভোগ করবে তার সহজ উপস্থাপন আপনি প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ দিয়ে করতে পারবেন।

Programing Language শিখে ক্যারিয়ার গঠন!

সত্যি প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ হচ্ছে বর্তমান সময়কার খুবই জনপ্রিয় একটি দক্ষতা। এই দক্ষতা অর্জন করতে পারলে এই ডিজিটাল যুগে আপনি মানুষের প্রয়োজনীয় একজন। প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ শিখে তার দক্ষতা আপনি বিভিন্ন ভাবে মানুষের কাছে পৌঁছিয়ে ক্যারিয়ার গঠন করতে পারেন।

  • যেমন যেখানে ফ্রিল্যান্সিং করা যায় সেখানে জয়েন হলেন, সেখান থেকে আপনার প্রোফাইলে প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজের দক্ষতা সম্বন্ধে মানুষ জানতে পারল। এবং নির্দিষ্ট পরিমাণে আপনার কিছু কাজ তারা দিল।

এবং আপনি আপনার ইচ্ছামত যত কাজ তত নিলেন এবং যথাসময়ে জমা দিয়ে তাদের কাছ থেকে নির্দিষ্ট টাকা নিয়ে নিলেন। আপনার সৃজনশীল চিন্তাই সত্যি বলতে প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ শুধু একটা ক্যারিয়ার নয়, চাইলে দশটা ক্যারিয়ারও সামলাতে সক্ষম হবে।

  • এতক্ষণে আমি এটাই বোঝাতে চাচ্ছিলাম, বর্তমান সময়ের প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ শেখা খুবই জরুরী, এবং আপনারা কিভাবে শিখতে পারবেন? ফ্রিতে! এই আলোচনার পাশাপাশি প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ শিখে অনলাইনে নিজের ক্যারিয়ার গঠন করা খুবই সহজ! সুতরাং চাইলে এখন থেকে আপনি, ফ্রিতে এই প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ সেবা গুলি উপভোগ করে যোগ্যতা কিংবা দক্ষতা অর্জন করুন। আর গড়ে তুলুন শুধু আপনার নয় আপনার সাথে আরও দশটি লোকের ক্যারিয়ার। (যেটা চাইলেই অনেক লোকই করতে পারে)

পুরো টিপসঃ আমরা যে বিদেশী ওয়েবসাইট শেয়ার করেছিলাম সেটি সাধারণত ইংলিশে। যদি আপনারা ইংলিশে না পারেন বাংলায় করতে চান তাহলে, কয়েকটি ধাপ অবলম্বন করবেন সবকিছু বাংলায় পড়তে পারবেন বাস শিখতে পারবেন প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ।

প্রথমত নির্দিষ্ট ল্যাঙ্গুয়েজ ভাষার পেজ ওপেন করবেন!

তারপর ট্রান্সলেট অপশনটি বেছে নিবেন! Bangla (ক্রোম ব্রাউজারে আমি দেখিয়েছি)

দেখুন সরাসরি বাংলা ভাষা সিলেক্ট করাই ট্রান্সলেট হয়ে আমার কাছে উপস্থাপন হয়েছে!

One thought on "Programing Language শেখার ফ্রি‌ সেবা উপভোগ"

  1. অবুজ ছেলে Contributor says:
    ato sundor post a akta comment o nay kan
    osthir hoysa bro agiya jan

Leave a Reply