Site icon Trickbd.com

গুগল নলেজ প্যানেল কি ও কিভাবে তৈরি করা যায়? [Introduction Part]

আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহ। আশা করি সকলে অনেক ভাল আছেন। আজকে খুব ইন্টারেস্টিং একটি টপিক নিয়ে আলোচনা করতে যাচ্ছি। I hope, যারা জানেন না তাদের অনেক ভালো লাগবে। আর দেরি না করে শুরু করা যাক।

গুগল নলেজ প্যানেল কি?

নলেজ প্যানেল হলো গুগল সার্চ রেজাল্টে প্রদর্শিত একটি তথ্য বক্স । আমরা যখন কোনো সেলিব্রেটির নাম সার্চ করি তখন যেটা দেখতে পাই সেটাই নলেজ প্যানেল। এটি হতে পারে কোনো ব্যক্তি, প্রতিষ্ঠান, স্থান, সিনেমা, গান, বই, এবং অন্যান্য বিষয় সম্পর্কে। এর ফলে অনুসন্ধানকারীরা সহজে সেই ব্যাক্তির বা বিষয়ে সঠিক তথ্য খুব সহজে পেতে পারে।

নলেজ প্যানেলে কী কী তথ্য থাকে?

নলেজ প্যানেলে বিভিন্ন ধরণের তথ্য থাকতে পারে, যার মধ্যে রয়েছে:

নলেজ প্যানেলের উদাহরণঃ

কিভাবে নলেজ প্যানেল তৈরি করা যায়?

আমরা সরাসরি Google নলেজ প্যানেল তৈরি করতে পারবো না। কারণ, এটি সম্পূর্ণরূপে গুগলের রোবট দ্বারা নিয়ন্ত্রিত। এই রোবট বিভিন্ন ওয়েবসাইট থেকে তথ্য সংগ্রহ করে এটি তৈরি করে। তাই আমাদের নলেজ প্যানেল তৈরি করতে হলে এই সোর্সগুলো তৈরি করতে হবে।  আপনার পেশা অনুযায়ী সোর্স তৈরির পদ্ধতি ভিন্ন হতে পারে। আপনি হতে পারেন একজন মিউজিসিয়ান, অভিনেতা, গায়ক, সাংবাদিক, উদ্যোক্তা, ইউটিউবার, লেখক ইত্যাদি। এখন আপনি আপনার বায়ো, শিক্ষা, কর্মজীবন, পুরষ্কার, এবং অন্যান্য উল্লেখযোগ্য অর্জন সম্পর্কে বিস্তারিত তথ্য তৈরি করুন। তারপরে তথ্যগুলো বিভিন্ন সোর্স এর মাধ্যমে প্রকাশ করুন যেমন: অনলাইন পত্রিকায় প্রকাশ, উইকিপিডিয়া, অফিসিয়াল ওয়েবসাইট ইত্যাদি। সোশ্যাল মিডিয়ায় একটিভ থাকুন। আপনার তথ্যগুলো নিয়মিত আপ-টু-ডেট রাখুন।

নলেজ প্যানেলের উপকারিতা কি?

আপনি যদি সাধারণ  কেউ হয়ে থাকেন তাহলে নলেজ প্যানেল থাকলে আপনি আপনার তথ্যগুলো একটু আলাদাভাবে সবার সামনে উপস্থাপন করতে পারবেন ( মানে সেলিব্রেটির মতো আর কি 🥴)। এছাড়াও বিভিন্ন বেনিফিট পাওয়া যাবে। নলেজ প্যানেল থাকলে আপনি আপনার ইনস্টাগ্রাম, ফেসবুক প্রোফাইল অথবা পেজ ভেরিফাইড করে নিতে পারবেন আজীবনের জন্য, মিউজিকাল আর্টিস্ট হলে ইউটিউবে অফিশিয়াল আর্টিস্ট চ্যানেল নিতে পারবেন। এর জন্য আপনাকে ফেসবুককে কোন অর্থ প্রদান করতে হবে না। এছাড়া আরো অনেক উপকার আছে।

আজ এ পর্যন্তই। যেহেতু এটি অনেক প্রশস্ত একটি বিষয় তাই আপনাদের আগ্রহ থাকলে এ বিষয়ে কয়েকটি পর্ব আকারে পোস্ট করে সম্পূর্ণ বিষয়টি জানানোর চেষ্টা করব।

সাথে থাকার জন্য ধন্যবাদ।

Exit mobile version