আসসালামুআলাইকুম ওয়ারাহমাতুল্লাহি ওয়াবারাকাতুহ। ইমেল মার্কেটিং সম্পর্কে হয়তো বা আপনি শুনেছেন। তবে আপনি কি জানেন ইমেইল মার্কেটিং করে আয় করা যায়! হ্যাঁ ইমেইল মার্কেটিং করে আয় করা যায় অনলাইন থেকে। বর্তমান সময়ে ইমেল মার্কেটিং করে হাজার হাজার টাকা ইনকাম ঘরে বসেই করা যায়।

অনেকেই ইমেইল মার্কেটিং নিজের পেশা হিসেবে ধরে রেখেছেন। ইমেইল মার্কেটিং করে প্রতিমাসে লক্ষাধিক টাকা আয় করা কোন ব্যাপারই না।তবে তার জন্য আপনাকে ইমেইল মার্কেটিং সম্পর্কে ভালো জ্ঞান অর্জন করতে হবে।প্রপার নলেজ থাকলেই আপনি ইমেইল মার্কেটিং করে অনলাইন থেকে আয় করতে পারবেন।

আজকে আর্টিকেলে আমরা ইমেইল মার্কেটিং সম্পর্কে আলোচনা করব। যদি আপনার ইচ্ছুক হয় বা আগ্রহ হয় তাহলে আর্টিকেলটি শেষ পর্যন্ত পড়তে থাকুন। আশাকরি ইমেইল মার্কেটিং সম্পর্কে একটু হলেও জ্ঞান বৃদ্ধি পাবে।

ইমেইল মার্কেটিং কি কিভাবে কাজ করে?

ইমেইল মার্কেটিং: ইমেইল মার্কেটিং হল ডিজিটাল মার্কেটিং এর মতই। সহজ ভাষায় বলতে গেলে ইমেইল মার্কেটিং হল আপনার ব্যবসা প্রচার করা। যেমন কোনো পণ্য বা কোন টিউটোরিয়াল অথবা কোন সেবা মার্কেটিং হল ইমেইল মার্কেটিং।

কিভাবে কাজ করে ইমেইল মার্কেটিং: ইমেইল মার্কেটিং করার বিভিন্ন টুলস রয়েছে। টুলস এর কথা এই কারণে বললাম যেন কম সময়ে অধিক ইমেইল পাঠাতে পারেন। হ্যাঁ ভাই আপনি ঠিকই শুনেছেন কম সময়ে আপনি একাধিক মেইল পাঠাতে পারবেন টুলস এর মাধ্যমে।

আপনার পণ্য বা যেকোনো সেবা ইমেইলের মাধ্যমে অন্যদের জানান হল ইমেইল মার্কেটিং। আপনার প্রচারকৃত ইমেইল হাজার হাজার লোকের কাছে প্রচার করে কোন না কোন লোক তো আকৃষ্ট হবেই। এখান থেকে আপনি খুব সহজে মার্কেটিং করতে পারছেন।

ইমেইল মার্কেটিং করে কিভাবে ইনকাম করবো?

ইমেইল মার্কেটিং করে ইনকাম: ইমেইল মার্কেটিং করে আয় করার জন্য অনলাইনে বিভিন্ন মাধ্যম রয়েছে।আপনারা যে কোন মাধ্যম কাজে লাগিয়ে ইমেইল মার্কেটিং করে অনলাইন থেকে আয় করতে পারেন।

এফিলিয়েট এর মাধ্যমে ইমেইল মার্কেটিং: আপনারা চাইলে অ্যাফিলিয়েট ইমেইল মার্কেটিং এর মাধ্যমে আয় করতে পারেন। অ্যাফিলিয়েট মার্কেটিং করার জন্য বিভিন্ন প্রতিষ্ঠান রয়েছে। এই প্রতিষ্ঠান এর সাথে যুক্ত হয়ে তাদের সেবা বা প্রোডাক্ট গুলো আপনাকে বিক্রি করতে হবে।

আপনারা তাদের প্রোডাক্ট বা সেবাগুলো ইমেইল মার্কেটিংয়ের মাধ্যমে খুব সহজেই প্রচার করতে পারেন। কম সময়ে অধিক মেল এর মাধ্যমে আরও বেশ ভালো পরিমাণে ইমেইল মার্কেটিং করতে পারবেন। তাদের প্রোডাক্ট গুলো কেউ কিনলে আপনার কমিশন রয়েছে। এভাবে করে আপনারা অ্যাফিলিয়েট মার্কেটিং করতে পারেন ইমেইল মার্কেটিং এর সাহায্যে।এবং খুব সহজেই ইমেইল মার্কেটিং করে অনলাইন থেকে এই মাধ্যমে আয় করতে পারেন।

টিউটোরিয়াল ভিডিও : আপনার অথবা অন্য কারোর ভিডিও আপনি ইমেইল মার্কেটিং করে প্রচার করতে পারবেন। হ্যাঁ আপনার যদি কোন ভিডিও থেকে থাকে তাহলে সেটা আপনি টিউটোরিয়াল এর মাধ্যমে তাদের কাছে সুন্দরভাবে উপস্থাপন করতে পারবেন।

এতে আপনার সবটুকুই লাভ যদি ভিডিও হয় আপনার। তাছাড়া অন্য কারোর ভিডিও আপনি প্রমোট করে ইমেইল মার্কেটিংয়ের সাহায্য আয় করতে পারবেন। এটা খুবই সহজ এবং জনপ্রিয় একটি মাধ্যম ইমেল মার্কেটিং এর জন্য।

নিজের পণ্য বিক্রি করা : আপনি চাইলে আপনার নিজের পণ্যগুলো ইমেইল মার্কেটিং করে প্রচার করতে পারবেন। অথবা আপনার আত্মীয় স্বজনদের প্রতিষ্ঠান প্রোডাক্ট বা পণ্যগুলো ইমেইল মার্কেটিং করতে পারবেন।

তবে একসাথে একাধিক ইমেইল পাঠানোর জন্য গুগলে নানা ধরনের টুলস রয়েছে। এই টুলস এর সাহায্যে আপনারা কম সময়ে হাজার হাজার ইমেইল একসাথে পাঠাতে পারবেন। আপনার মনে প্রশ্ন আসতে পারে কিভাবে সম্ভব?, জিমেইল দিয়ে তো শুধু একটা ই-মেইল পাঠানো যাবে।

কিভাবে কম সময়ে একটি জিমেইল থেকে একাধিক ইমেইল করব? কখনোই আপনি নিজের ইমেইল দিয়ে একাধিক ইমেইল পাঠালে আপনাকে স্পাম এর আওতায় পড়ে একাউন্ট ব্যান হয়ে যাবে। এই ইমেইল একসাথে পাঠানোর জন্য টুলস এর প্রয়োজন। তাই আপনারা টুলস এর সাহায্যে কম সময় হাজার হাজার ইমেইল একসাথে পাঠাতে পারেন।

কোথা থেকে ই-মেইল সংগ্রহ করবো?

আপনি চাইলে ইমেইল নিজে খুঁজে নিতে পারেন। অথবা ইমেইল কিনে খুব সহজে নিতে পারেন।তাছাড়া আপনি আরও কিছু মাধ্যমে ইমেইল পেতে পারেন। তা নিচে দেওয়া হল:

ওয়েবসাইটের মাধ্যমে: বিভিন্ন ওয়েবসাইট রয়েছে যেখানে দেখবেন সাবস্ক্রিপশন একটি বক্স রয়েছে। এই বক্সে যে কেউ সাবস্ক্রিপশন করলেই ইমেইল টা তাদের কাছে চলে যায়। আপনিও চাইলে আপনার ওয়েবসাইটে সাবস্ক্রিপশন অপশনটি চালু করে খুব সহজেই একাধিক ইমেইল পেয়ে যাবেন।

বিভিন্ন সোশ্যাল মিডিয়াতে: আপনি চাইলে ফেসবুক টুইটার ইনস্টাগ্রাম সহ সকল সোশ্যাল মিডিয়াতে বিভিন্ন ইমেইল এড্রেস সংগ্রহ করতে পারেন। কারণ এই মিডিয়াগুলোতে সব সময় মানুষ থাকে। তাই আপনারা চাইলে বিভিন্ন সোশ্যাল মিডিয়াতে খুব সহজেই ইমেইল খুঁজে নিতে পারবেন আপনি নিজেই।

ইমেইল ক্রয়ের মাধ্যমে: হ্যাঁ বিভিন্ন প্ল্যাটফর্ম রয়েছে যেখান থেকে ইমেইল বিক্রি করা হয়। আপনারা চাইলে সে মাধ্যমিক থেকে খুব সহজেই ইমেইল ক্রয় করে নিতে পারবেন। তবে তার জন্য আপনাকে তাদেরকে প্রেমেন্ট করতে হবে। আপনি আমি হয়তো কেউই চাইবো না ইমেইল অ্যাড্রেস ক্রয় করতে। তাই সর্বপ্রথম ইমেইল মার্কেটিং ফ্রিতে করুন। কারণ ইমেইল মার্কেটিং তো ফ্রিতে ও আপনি করতে পারছেন তাই!

পাঠকের কাছে সঠিকভাবে ইমেইল পাঠান?

আপনি যদি পাঠকের কাছে ইমেল যেকোনোভাবে পাঠান তাহলে পাঠক দেখবে কিন্তু আকৃষ্ট হবে না। যেটা আপনারই লস হওয়ার সম্ভাবনা। তাই পাঠকের কাছে খুব সুন্দর ভাবে ইমেইলটি উপস্থাপন করার চেষ্টা করবেন।

সহজভাবে তাদেরকে সকল তথ্য জানিয়ে দিবেন যেন তারা সহজেই সবকিছু সুন্দরভাবে বুঝতে পারে। কখনোই ভুল ইনফর্মেশন অথবা ফেইক তথ্য কাউকে পাঠাবেন না। যেটা আপনার জন্য খুবই মারাত্মক হয়ে উঠবে।

গ্রাহককে আকৃষ্ট করুন অফার দিয়ে: হ্যাঁ আপনি চাইলে কোন পণ্য অফার এর মাধ্যমে গ্রাহকের কাছে দিতে পারেন। যেটা খুব সহজেই গ্রাহকেরা আকৃষ্ট হয়ে প্রোডাক্ট টি নিতে চাইবে। এবং আপনার ব্যবসা বা প্রতিষ্ঠান থেমে থাকবে। যেটা আপনার জন্য খুবই দারুণ এক ব্যাপার।

গুরুত্বপূর্ণ কিছু পরামর্শ

*আপনি যদি ইমেইল মার্কেটিং করতে চান অবশ্যই নিজের পরিশ্রম নিয়ে এগিয়ে যান।

*ইমেইল মার্কেটিং এর জন্য অবশ্যই তাদের কাছে সুন্দর বিবরণ দিবেন তথ্যবহুল।

*গ্রাহকদের সাথে সুন্দর ব্যবহার করবেন যেন তারা কোনো কষ্ট না পায়।

*ফেইক বা ভুল ইনফরমেশন কখনোই গ্রাহকের কাছে দিবেন না।

*ইমেইল মার্কেটিং এর জন্য গুগল থেকে টুলস ব্যবহার করবেন।

*পরিশেষে নিজের পরিশ্রম ধৈর্য সততা ভদ্রতা নিয়ে কাজ করতে থাকুন।

আর্টিকেল এর শেষ কথা

আজকের আর্টিকেলটি এ পর্যন্তই। আর্টিকেলটি ভালো লাগলে অবশ্যই কমেন্ট করতে ভুলবেন না। সবাই ভাল থাকুন সুস্থ থাকুন এবং নিরাপদে থাকুন। আসসালামুআলাইকুম ওয়ারাহমাতুল্লাহি ওয়াবারাকাতুহ।

5 thoughts on "ইমেইল মার্কেটিং করে অনলাইন থেকে ইনকাম?"

  1. Itz_Xani Error:// Contributor says:
    Jodi email marketing er company example dite upokar hoito🙂


    1. Md Mahamudul Hasan Md Mahamudul Hasan Author Post Creator says:
      আপনি হয়তো আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়েন নি।এ কারণে এ প্রশ্নটিই আপনার মাথায় এসেছে তাই দয়া করে আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়ুন।
  2. Shahin Ahmed Contributor says:
    Free te Email pauyar jonno valo kisu way bolen
  3. Md Mahamudul Hasan Md Mahamudul Hasan Author Post Creator says:
    Thanks for your comment. Thank you very much for publishing your requested article very soon.

Leave a Reply