কখনো ভেবেছেন গুগলের সবচেয়ে ভালো অল্টারনেটিভ কোনটা? বা কী? হ্যা, এটাই। Yandex- বাংলায় উচ্চারণ করলে যন্ডেক্স বা য়ান্ডেক্স। কিন্তু এর সব সেবা এই মুহুর্তে গ্লোবালি এভেইলেবল না। বেশিরভাগ সেবাই এভেইলেবল।

অনেকেই প্রশ্ন করতে পারেন যে মাইক্রোসফট কে কেন তুলনা করছি না? প্রথমত, উইন্ডোজে মাইক্রোসফট এগিয়ে আছে বলতে পারবো (ভুল ই হবে, কারণ মাইক্রোসফট বেচে আছে উইন্ডোজ অপারেটিং সিস্টেম এর জন্য), কিন্তু স্মার্টফোন জগতে মাইক্রোসফট কোনো দিক থেকেই একটা ভালো চয়েস না।

যাইহোক, এখন পর্যন্ত রিলিজ হওয়া Yandex সেবা সমূহ নিয়ে নিচে বিস্তারিত লেখা হলো।

একটা বিশেষ ফিচার আছে, সেটা হলো ইন-বিল্ট পিন লক ও ফিংগারপ্রিন্ট লক। এইটা Yandex এর প্রায় সব app এই আছে, তাই এখানে উল্লেখ করলাম।


1. Search Engine :

Yandex এর সার্চ ইঞ্জিন হলো অন্যতম কারণ এর বেশি জনপ্রিয়তা পাওয়ার। ইন ফ্যাক্ট, এই সার্চ ইঞ্জিন গুগলের থেকেও ভালো কাজ করে, প্রায় সব দিক থেকে।
গুগলের ইমেজ সার্চ বা গুগল লেন্স যেখানে শুধু পন্য এর প্রতি বেশি ফোকাস করে, সেখানে Yandex স্ক্যানার চেহারা ও পন্য উভয়ের উপর ফোকাস করে। তাই রিভার্স ইমেজ সার্চ করলে গুগলের চেয়ে Yandex এ বেশি ও তুলনামুলক একুরেট রেজাল্ট পাওয়া যায়।
(রিভার্স সার্চ নিয়ে আমার পরবর্তী পোস্ট হবে, তাই যারা এ সম্পর্কে কম জানেন বা পারেন, তাদের জন্য পরবর্তী তে বিস্তারিত আলোচনা সহ পোস্ট আসবে)
এমনকি, গুগলে ও Yandex যদি এজ ফিল্টার চালু করে দেই, তবুও Yandex এ দিক থেকে গুগলের চেয়ে এগিয়ে থাকে।
কিন্তু একটা অসুবিধা থেকেই যায়। এটা কে Yandex এর দুর্বলতা বলা ভুল হবে। এটা হলো- গুগল প্রতিনিয়ত ফেসবুক, ইউটিউব, ইন্সটাগ্রাম সহ বিভিন্ন প্লাটফর্ম থেকে আমাদের ডাটা ও ফুটপ্রিন্ট সংগ্রহ করে। তাই আমাদের সিচুয়েশন ভেদে সেরা সার্চ রেজাল্ট শো করে। Yandex যে এসব সংগ্রহ করতে অক্ষম, তা নয়। কিন্তু, আমরা Yandex এর সেবা যেহেতু ব্যবহার করি না, তাই আমাদের সিচুয়েশন বুঝতে শুরুতে অক্ষম হয়, তবে দিনে দিনে তা ইম্প্রুভ হয়, ১ সপ্তাহ ব্যবহার করলেই তফাৎ বুঝতে পারবেন। তবে Yandex সিচুয়েশন না বুঝেও যে খারাপ সার্চ রেজাল্ট দেয়, তা না। মুলত সব রেজাল্ট ই দেয়, কিন্তু Relevant অনুযায়ী সাজাতে পারে না, যেহেতু আমাদের ফুটপ্রিন্ট ও রেলেভেন্সি সম্পর্কে অবগত না।
যাইহোক, আমার কাছে সার্চ ইঞ্জিনের ক্ষেত্রে: Yandex>>Google

Google Play Store


2. Email Service:

Yandex এর মেইল সেবার ডোমেইন @yandex.com এবং এটা খুলতে সাধারণ সবকিছুই প্রয়োজন হয়। নাম, ইউজারনেম, পাসওয়ার্ড, ফোন নাম্বার বা ইমেইল।
স্প্যাম মেইল ডিটেকশনে আমি একটু পার্থক্য পেয়েছি দুইটা সার্ভিস এ। যেমন- ট্রিকবিডি বা অন্যান্য ওয়ার্ডপ্রেস প্যানেল বেসড সাইট থেকে কোনো ইমেইল আসলে গুগল সেটাকে স্প্যাম হিসেবে চিহ্নিত করে, কিন্তু Yandex সেটাকে প্রাইমারি তেই রাখে।
এই জিনিসটাকে পজিটিভ ভাবে নিলে পজিটিভ, নেগেটিভ ভাবে নিলে নেগেটিভ।
অর্থাৎ, দেখতে গেলে ওয়ার্ডপ্রেস বেসড বিভিন্ন সাইটে আমরা সাবস্ক্রিপশন করে রেখেছি নিজেদের লাভে বা ইচ্ছায় বা চাওয়ায়, তাই এটাকে স্প্যাম হিসেবে চিহ্নিত করা গুগলের খারাপ দিক এবং Yandex এর ভালো দিক৷ আবার যদি নেগেটিভলি ধরি, তাহলে অনেক ওয়ার্ডপ্রেস বেসড স্ক্যাম সাইট বা আমাদের ক্ষতি করতে পারে এমন সাইট আছে, তাই গুগল এটাকে স্প্যাম বক্সে রাখে এটা গুগলের ভালো দিক, Yandex এর খারাপ দিক।
তবে আপনারা যখন তখন সেন্ডার কে স্প্যাম করতে বা স্প্যাম থেকে ছাড়াতে পারেন, তাই এই বিষয় কোনো বিষয় ই না।
ওভারঅল আমার কাছে ঠিকঠাক ই মনে হয়।
আর প্রিমিয়াম সেবায় আপ্নারা নিজের নামে মেইল ডোমেইন পাবেন। যেমন – আমি আমার ইমেইল এড্রেস বদলিয়ে [email protected] এমন লিখতে পারবো।
আমার কাছে প্রিমিয়াম ফিচার এর ক্ষেত্রে Yandex Mail বেটার মনে হয়।

Google Play Store


3. Cloud Storage:

Yandex এর ক্লাউড সেবা কে Yandex Disk বলা হয়।
গুগল ড্রাইভের মতো এটাতেও ফ্রী ও প্রিমিয়াম উভয় প্ল্যান এভেইলেবল। প্রথমে Yandex ডিস্ক ফ্রী প্ল্যানে 10 জিবি স্টোরেজ দিবে, আপনি পরে তা বাড়াতে পারবেন।
তবে প্রিমিয়াম প্ল্যানের সুবিধা হলো পুরো Yandex সেবার একটিই প্রিমিয়াম প্যাকেজ কাজ করে, তাই আলাদা সেবার জন্য আলাদা প্রিমিয়াম সেবার প্রয়োজন হবে না।
সবকিছুই ঠিকঠাক আছে, ভাইরাস ডিটেকশন বা ইন-বিল্ড মিডিয়া প্লেয়ার সব ঠিকঠাক ও স্মুথলি কাজ করে।
আমার কাছে প্রিমিয়াম ফিচার এর ক্ষেত্রে Yandex Mail বেটার মনে হয়।

Google Play Store


4. Browser:

Yandex Browser আমার খুব পছন্দের ব্রাউজার। এটা স্মুথ ব্রাউজিং সহ, হিউজ কাস্টমাইজেশন সহ গুগল ক্রোম Extension ব্যবহার করার সুবিধা দেয় পাশাপাশি Yandex এর নিজস্ব কিছু Extension তো আছেই। এড ব্লকার আছে যেটা বেশ স্ট্রং, ইজি কাস্টমাইজেশন, এক্সটেনশন, ফুল পেজ স্ক্রীনশট সহ অনেক ফিচার আছে, যা গুগল ক্রোম কে নিঃসন্দেহে হারিয়ে দেয়।
পাসওয়ার্ড ম্যানেজার এ একটি ভালো বিষয় আছে। পাসওয়ার্ড ম্যানেজার ক্রোম এর থেকে বেশি সহজ ব্যবহার করা বা এডিট করা। কিন্তু আরো একটা ফিচার আছে, সেটা হলো গুগল পাসওয়ার্ড ম্যানেজার এর সকল পাসওয়ার্ড ইম্পোর্ট করে Yandex এ নিয়ে আসতে পারবেন, কিন্তু এটার জন্য উইন্ডোজ পিসির প্রয়োজন পড়বে, যে কাজটা গুগলের ক্রোম পারে না অন্য কোনো সেবার পাসওয়ার্ড ইম্পর্ট করতে। যাইহোক, যেহেতু এই ফিচার পিসি সংস্লিষ্ট, তাই এটা নিয়ে কথা না বলি।
তবে এক দিক থেকে গুগল ক্রোম এগিয়ে আছে, সেটা হলো গুগলের এক একাউন্ট থেকে অন্য একাউন্টে পাসওয়ার্ড ইম্পোর্ট করা যায়, যেটা ফোন দিয়েই করা যায়, যা Yandex ব্রাউজার এন্ড্রয়েড ভার্শন দিয়ে করা যায় না।
সবশেষে আমার কাছে: Yandex>>Chrome

Google Play Store


5. Maps:

স্যাটেলাইট ভার্শন, অফলাইন ম্যাপ, ন্যাভিগেশন সব স্মুথলি কাজ করে গুগলের মতোই। বরং ন্যাভিগেটর টা গুগল এর চেয়েও বেশি সেন্সেটিভ এবং ভালো কাজ করে।
তবে এই ম্যাপের দুর্বলতা হলো সব জায়গার 3D মডেল পাওয়া যাবে না। এই ম্যাপে শুধু রাশিয়া ও কয়েকটা নির্দিষ্ট দেশ ও অঞ্চলের 3D ম্যাপ পাওয়া যায়, যেখানে গুগলে প্রায় ৫০+ দেশের অনেক জায়গা জুড়ে 3D ম্যাপ আছে।
আরেকটা দুর্বলতা হলো স্ট্রীট ভিউ। গুগলে আমরা মেইন রোড বা হাইওয়ে কে ৩৬০° নেভিগেশন করতে পারি, কিন্তু Yandex ম্যাপে এই ফিচার নেই, কারণ একটাই এটা এখনো গ্লোবালি সেবা দেয়া শুরু করেনি।
তাই আমার কাছে এই ক্ষেত্রেঃ Google>>Yandex

Google Play Store


6. Translator:

ট্রান্সলেটরে কোনো তফাত আমি পাইনি এপর্যন্ত, মানে গুগলে যা ট্রান্সলেশন পেয়েছি, Yandex এও হুবুহু পেয়েছি। বরং গুগলে উচ্চারণ করার পদ্ধতি অনুযায়ী দেয় এবং অডিও সহ দেয়, যেটা Yandex দেয় না, অন্তত সব ভাষায় দেয় না।

এক্ষেত্রেঃ Google>>Yandex
Google Play Store


7. Keyboard:

কী বোর্ড স্বাভাবিক। একটা কী বোর্ড যেমন হওয়া উচিত, তেমন। তবে বাংলা ভাষায় গুগল কী বোর্ডের মতো সেবা দিতে পারে না। কিন্তু কী বোর্ড ট্রান্সলেটর খুব স্মুথ যেটা ভালো লেগেছে। ভয়েস ইনপুট এ বাংলা সাপোর্ট করে না, যেটা স্বাভাবিক।
কাস্টমাইজেশন এ গুগলের চেয়ে এগিয়ে, তবে সেটা যথেষ্ঠ নয়, তাই এক্ষেত্রেঃ Google>>Yandex
Google Play Store

মেইন বিষয়গুলো এখানেই। এবার আসি যেগুলো সাইড এক্ট ও গ্লোবালি ব্যাবহার করা যায় না এমন বিষয় নিয়ে। Yandex এর মেট্রো, ট্যাক্সি ও অন্যান্য টিকিট সেবা, ট্র‍্যাকিং এর জন্য আলাদা আলাদা এপ রয়েছে যা নির্দিষ্ট ৭টি দেশ জুড়ে ভালোভাবে কাজ করে, যার কোনোটিই গুগলের অফিসিয়াল নেই।
গুগলের নোটপ্যাড আছে, য়ান্ডেক্স এর ও আছে, তবে সুবিধা হলো Yandex এর যেকোনো app ইন্সটল করলেই note সাথে যুক্ত পাওয়া যায়, আর গুগলের টা আলাদা কাজ করে।
গুগলের আলাদা কোনো পাসওয়ার্ড বুক নেই, যেটা Yandex এর আছে।
গুগলের Youtube Music এপ গ্লোবালি কাজ না করলেও লোকাল অফ্লাইন মিউজিক প্লে করা যায়। কিন্তু Yandex Music শুধু নির্দিষ্ট দেশ গুলোতেই ওপেন হয়।
Google assistant গ্লোবালি সক্ষম এবং বিভিন্ন টাস্ক করার এবিলিটি পাওয়া যায় এবং প্রায় ১৫০+ ভাষায় কথা বলে। আর Yandex Alisa শুধু রাশিয়া ও নির্দিষ্ট কয়েক ভাষা ও এক্সেন্ট এ কথা বলে যেটা গ্লোবালি আন্সট্যাবল।
গুগলের নিজস্ব ভিডিও সাইট আছে, Yandex এর নিজস্ব নেই।
Ggogle এর Adscene আছে, Yandex থেকে কোনো আর্নিং সেবা দেয়া হয় না তাই এই ধরনের কোনো প্রোগ্রাম চালু করেনি।
Yandex Weather আমাদের ওয়েদার নিউজ এর সাথে ফ্যামিলি কন্ট্যাক্টের ও অফিসের আলাদা আলাদা অবস্থানের ইনফরমেশন একসাথে দিতে পারে, গুগলে Weather প্রোগ্রাম আছে তবে এই ধরনের সেবা নেই।

আরো অনেক মিল-অমিল, সুবিধা-অসুবিধা রয়েছে। পোস্ট আর বড় করলাম না।

Conclusion : এটা জানার প্রয়োজন নেই, বাংলাদেশি হিসেবে গুগল বেস্ট চয়েস আমাদের জন্য। কিন্তু একজন রাশিয়ান নাগরিকের Yandex সব দিক দিয়ে বেস্ট চয়েস।

20 thoughts on "Google এর সেরা অল্টারনেটিভ Yandex সেবা সমূহ বিস্তারিত ও ডাউনলোড লিংক [Is it BETTER than G?]"

  1. Prince🔰 🇧🇩 Contributor says:
    যন্ডেক্স বা য়ান্ডেক্স > ইয়ানডেক্স
    1. Ersiaa Author Post Creator says:
      ইয়ানডেক্স শব্দটাই আমাদের মাথায় প্রথম আসে, কিন্তু এটা ভুল। তবে শুনতে এটাই ভালো লাগে 😅
    2. Prince🔰 🇧🇩 Contributor says:
      জ্বি,
      এটা রাশিয়ান
  2. kdsm Contributor says:
    Sob bujlam ami Bangladesh a babohar korbo kmne??
    1. Ersiaa Author Post Creator says:
      যে ৭টা লিংকসহ দিয়েছি, সে সব ই ব্যবহার করা যায় বাংলাদেশে, ইন ফ্যাক্ট আমি ব্যবহার করি।
  3. kdsm Contributor says:
    Vaire vai apner link amon vabe dicen bolben na ata link ami to ago sob Google laka dake click a kore nai
    1. Ersiaa Author Post Creator says:
      Sorry 😅
  4. kdsm Contributor says:
    Good post
  5. Shihab /BlackFire Author says:
    Privacy google e jotutuk nosto hoy tar cheye 10x besi nosto hobe Yandex e
    Yandex er image search ta valo obosso daily use kora hoy
    1. Ersiaa Author Post Creator says:
      প্রাইভেসি কনসার্ন? 😅 এন্ড্রয়েড আওতাভুক্ত সবকিছুই মানুষের প্রাইভেসি নিয়ে খেলে।
      এন্ড্রয়েড ইউজার হয়ে Yandex এর মতো এতো বড় রাশিয়ান প্রতিষ্ঠান কে নিয়ে প্রাইভেসি কনসার্ন হলে কী করে চলবে? অবশ্যই ডাটা চুরি করবে, গুগলের মতোই। 😂 তবে ১০গুণ বেশি নষ্ট হবে না। বরং কম ই হবে। কারণ গুগল এর এড প্রোগ্রাম Yandex এর তুলনায় আকাশ ছোয়া। 🙂
  6. Yandex এরও গুগলের এডসেন্সের মতো এডস নেটওয়ার্ক আছে। যেটা বাংলাদেশেও সাপোর্ট করে। লিংক: https://partner.yandex.com/
  7. Yandex এরও গুগলের এডসেন্সের মতো এডস নেটওয়ার্ক আছে। যেটা বাংলাদেশেও সাপোর্ট করে। লিংক: https://partner.yandex.com
    1. Ersiaa Author Post Creator says:
      OMG! Thanks for it…. ❤️‍🔥
      আমি অবগত ছিলাম না।
  8. TAHER Author says:
    Bolte gele sera akta browser…
    Thanks for the post
  9. Mahbub Pathan Author says:
    সুন্দর বিশ্লেষণ
  10. Levi Author says:
    Yandex এর মেইল টা ইউজ করি শুধু।
  11. MD Musabbir Kabir Ovi Author says:
    গুগল এর যে কত কিছু আছে,, জানতেই পারতাম না এত দিনে😲😲😲
  12. Ashraful Author says:
    Nice post. But Google is always best.

Leave a Reply