নতুন আইফোনের ঘোষণা দেয়ার ক্ষেত্রে গত এক দশক ধরে সেপ্টেম্বর মাসকেই বেছে নিয়েছে টেক জায়ান্ট আপেল। আর সেই ধারাবাহিকতায় গত বুধবার এক লঞ্চ ইভেন্টে ফোর্টিন সিরিজের মোট ৪ টি হ্যান্ডসেটের ঘোষণা দেওয়া হয়।

আইফোন ১৪ সিরিজের ক্ষেত্রে অ্যাপেল গতানুগতিক ধারাকে অনুসরণ না করে নিজস্ব স্বকীয়তা বজায় রেখেছে। নকশার ক্ষেত্রে পূর্বসূরী আইফোন থার্টিন এর সাথে সাদৃশ্য রেখেই যুক্ত করা হয়েছে বেশ কিছু নতুন প্রযুক্তি।

বাকি চমক হিসেবে এবারই প্রথম iphone ১৪ সিরিজ এ যুক্ত হতে চলেছে জরুরী স্যাটেলাইট সংযোগ এবং গাড়ি দুর্ঘটনা শনাক্তকরণ প্রযুক্তি। আরো কি কি বৈশিষ্ট্য রাখা হয়েছে আইফোন ১৪ সিরিজে?
আর দামি বা কেমন হতে পারে? চলুন জেনে নিই।

iphone ১৪ সিরিজের ফোনের স্ক্রিনের ক্ষেত্রে রাখা হয়েছে দুইটা ভেরিয়ান্ট…. সে ক্ষেত্রে iphone ১৪ এবং iphone ফোরটিন প্র এর স্ক্রিন সাইজ হবে ৬. ১ ইঞ্চি।
অন্যদিকে আইফোন ফোরটিন প্লাস এবং আইফোন ফোরটিন প্রো ম্যাক্স এর স্ক্রীন সাইজ হবে ৬.৭ ইঞ্চি। ব্ল্যাক সিলভার গোল্ড এবং পার্পেল কালারের পাওয়া যাবে ফোনগুলো।


এই প্রথম অ্যাপেল তাদের ডিভাইসে যুক্ত করতে যাচ্ছে ৪৮ মেগাপিক্সেলের ক্যামেরা সেন্সর, আরো ভালো মোশন ফিজিঙের জন্য। এবং ১২ মেগাপিক্সেলের মূল ক্যামেরা তে থাকছে ফাস্ট অ্যাপাচার। আরো নিখুঁত ক্যামেরা পারফরমেন্সের জন্য বড় সেন্সর এবং আরও উন্নত লেন্স যুক্ত করা হয়েছে।

শুধুমাত্র আইফোন ১৪ প্রো এর মূল ক্যামেরা টি হবে ৪৮ মেগাপিক্সেলের , আইফোন ১৪ এবং আইফোন ১৪ প্লাস এর ক্ষেত্রে। মূল ক্যামেরা হবে ১২ মেগাপিক্সেলের। নতুন এই আইফোনে কোন আলোএতেও আগের সিরিজের চাইতে অনেক ভালো ছবি তোলা যাবে।

এছাড়াও ফোনগুলিতে রয়েছে ওলেড ডিসপ্লে ১২০০ নিট পিক ব্রাইটনেস। এ সিক্সটিন বায়োনিক চিপসেট। অ্যাপেলের দাবি অনুসারে এবারে ফোনগুলোর ব্যাটারি লাইফ আগের সিরিজের চেয়েও অনেক অনেক ভালো হবে।

ঘোষণা অনুযায়ী আইফোন ১৪ সিরিজের দাম শুরু হবে ৮৯৯ ডলার থেকে অর্থাৎ বাংলাদেশী টাকায় এই ফোন কিনতে গেলে গুনতে হবে কমপক্ষে ৯৪ হাজার টাকা। এবং আইফোন ১৪ প্রো ম্যাক্স এর দাম শুরু হচ্ছে ১০৯৯ মার্কিন ডলার থেকে যার দাম বাংলাদেশী টাকায় পড়বে ১ লক্ষ ৩ হাজার টাকার বেশি।

অ্যাপেল জানিয়েছে আজ ৯ সেপ্টেম্বর থেকে নতুন এই ডিভাইস গুলোর জন্য অর্ডার নেয়া শুরু হবে। আর আগামী ১৬ সেপ্টেম্বর থেকে শুরু হবে বিক্রি।

আইফোন ১৪ সিরিজের পাশাপাশি একই দিনে অ্যাপেল তাদের ওয়াচ সিরিজ ৮ অ্যাপেল ওয়াচ আল্ট্রা ও ইয়ারপোর্ট প্রো বাজারে নেওয়ার পরিকল্পনা করছে। খুব শীঘ্রই ক্রেতারা এই ডিভাইস গুলোর জন্য অর্ডার দিতে পারবেন।

এবার আপনাদের আরেকটি মজার ঘটনা শেয়ার করি।
আপনারা জানেন আইফোন ১৪ সিরিজ নিয়ে মেতেছে গোটা বিশ্বের স্মার্ট ফোন প্রেমিরা। সিরিজে নতুন ফিচার নতুন প্রযুক্তি ও ডিজাইন নিয়ে নেট দুনিয়ায় চলছে তুমুল আলোচনা সমালোচনা।

আর এই কথার আগুনে কিছুটা ঘি ঢেলে দিয়েছে অ্যাপেল প্রতিষ্ঠিতা Steve Jobs এর মেয়ে। তিনি আইফোনের নতুন সিরিজ টি নিয়ে সোশ্যাল মিডিয়ায় রীতিমতো টোল করে সোশ্যাল মিডিয়ায় পোস্ট দিয়েছেন।

২৩ বছর বয়সী এই তরুণী সোশ্যাল মিডিয়া হেন্ডেলে একটি ছবি শেয়ার করেছে। সেখানে দেখা যাচ্ছে একটি মধ্যবয়সী লোক একটি শার্ট পরে একই রংয়ের আরও একটি শার্ট কিনতে এসেছেন আর ছবিতে লেখা আজকের ঘোষণার পর আইফোন থার্টিন এর থেকে iphone ১৪ এ আপডেট হচ্ছি।

মূলত এই ছবিটি পোস্ট করে নেটিজেন দের বোঝাতে চেয়েছে আইফোন ১৪ ঠিক আগের সিরিজ গুলোর মতই। এখানে নতুনত্ব বলে কিছুই নেই। এদিকে এপেল প্রতিষ্ঠাতার মেয়ের এরকম মন্তব্য নিয়ে মেতেছেন নেটিজেনরা। তারাও বেশ মজা করে কমেন্ট করেছেন আপনারা একই জিনিস বারবার উদ্বোধন করছেন নতুনত্ব বলে কিছুই নেই।

অনেকদিন পর পোস্ট লিখতে বসেছি বানানের অবস্থা বেসামাল। তাই কোথাও বানান ভুল লক্ষ্য করলে ক্ষমার দৃষ্টিতে দেখবেন।

অনলাইন রিলেটেড যে কোন সমস্যায় নক করুন- https://www.facebook.com/fanAnamika

ভালো লাগলে লাইক করে দিতে পারেন শেয়ার করে বন্ধুদের কাছে ছড়িয়েও দিতে পারেন আজকের মত এ পর্যন্তই আল্লাহ হাফেজ।

11 thoughts on "কি কি নতুনত্ব থাকছে এবারের আইফোন ১৪ সিরিজে? আইফোন প্রতিষ্ঠাতার মেয়ে Evejobs এর পোস্টে তোলপাড় নেট দুনিয়া।"

  1. Uzzal Mahamud Author says:
    এটা নিয়ে মনে হয় একটা পোস্ট আছে.!!
    1. Anamika Chowdhury Author Post Creator says:
      এটা নিয়ে ১০০০টা পোস্ট থাকলেও আমার কি ভাইয়া? আমি তো তারপরও করতাম। 😐
      বিকজ আমি তো আমিই, আমার মত করে অন্য কেউ কেমনে কি??😒
    2. Uzzal Mahamud Author says:
      Trickbd তে শর্ত বলতে কিছু একটা আছে.! সকল শর্ত মেনে পোস্ট করতে হয়। কোনো বিষয় নিয়ে যদি আগে থেকে পোস্ট করা থাকে তা হলে সে বিষয় নিয়ে পোস্ট না করা বলা আছে.!

      আর কেও কারো মত না.! সবাই সবার মত.?

  2. MD Musabbir Kabir Ovi Author says:
    পোস্ট ডিলিট করেন এই বিষয় এ আগে থেকে পোস্ট আছে😒😒😒

    না, জেনে বুঝে পোস্ট করেন কেনো😒😒😒🧐🧐🧐

  3. Hridoy Islam Contributor says:
    ব*ল মার্কা ফোন । শতবারের মতোন এবারেও 3.5mm headphone jack নাই ।
  4. TAHER Author says:
    বিবরণীর অবস্থা খুবই বেহাল দশা।
    একটু সাজালে পয়েন্ট দিলে আরও গোছালো হতো
  5. Md Abdus Sabur Legend Author says:
    14 pro max kinbo vabtesi
  6. Levi Author says:
    আহা আইফোন!
  7. abrno34 Author says:
    কিছু বলবো না খালি দেখে গেলাম।
  8. abrno34 Author says:
    কিছু বললাম না খালি দেখে গেলাম আপ্পি 🙁

Leave a Reply