Site icon Trickbd.com

বদলে যাচ্ছে আইফোনের চার্জার! ৩২০০ মেগাপিক্সেলের ক্যামেরা বানিয়ে সবাইকে তাক লাগিয়ে দিয়েছে একদল বিজ্ঞানী।

Unnamed


অবশেষে হার মানতে হলো টেক-জায়েন্ট অ্যাপেলকে! iphone চার্জ দেওয়ার জন্য আর আলাদা চার্জার এর ব্যবস্থা রাখতে পারবেন না তারা। ইউরোপের ইউনিয়নের এক চার্জার নীতি মেনে নিতে বাধ্য হলো সিলিকনভালির এই প্রযুক্তি প্রতিষ্ঠান।

এতদিন আইফোন চার্জ দেয়ার জন্য অ্যাপলে নিজস্ব পোর্ট ব্যবহার করতে হতো- এপেল কর্তৃপক্ষ জানিয়েছে ইউএির নীতি মানতে বাধ্য হয়েছে তারা! প্রতিষ্ঠানটি আগেই জানিয়েছিলো iphone ১৫ হতে পারে তাদের প্রথম স্মার্ট ফোন যেখানে ব্যবহার করা হতে পারে ইউএসবি টাইপ সি পোর্ট।

প্রযুক্তি বিশেষজ্ঞরা বলছেন এই সিদ্ধান্তর বাস্তবায়ন হতে প্রায় এক বছরের মত সময় লেগে যেতে পারে। তবে ২০২৪ সালের মধ্যে আইফোনের জন্য সি- টাইপ চার্জারের ব্যবস্থা করবে অ্যাপেল।

এর আগে ইউরোপিয়ান ইউনিয়ন নতুন নীতি আরোপ করেন ২০২৪ সালের মধ্যে এই অঞ্চলের সব স্মার্ট ফোনে ইউএসবি টাইপ সি পোর্ট থাকতে হবে।

বর্তমানে চার্জার হারালে বা নষ্ট হলে অ্যাপেল এর কাছ থেকেই চার্জার কিনতে হয় iphone ব্যবহারকারীদের।
সম্প্রতি অ্যাপেল তাদের ম্যাকবুক ও আই প্যাডের চার্জিং এর জন্য টাইপ সি-পোর্ট বিশিষ্ট চার্জার এর ব্যবহার শুরু করেছে।

তবে গ্রাহকদের প্রশ্ন টাইপ সি-পোর্ট এর ব্যবহার কি শুধু ইউরোপের মধ্যেই সীমাবদ্ধ থাকবে?


এবার কথা বলব Largest ক্যামেরার ব্যাপারে।


একটি ক্যামেরায় সর্বোচ্চ কত মেগাপিক্সেল থাকতে পারে? ৬৪ মেগা পিক্সেল কিংবা ১২৮ মেগাপিক্সেল কিংবা ২০০ মেগাপিক্সেলের এটুকুতেই অনেক দূর-দূরান্তের ছবি বেশ পরিস্কার ভাবে পেয়ে যাই আমরা।

তবে যুক্তরাষ্ট্রের ন্যাশনাল এক্সেলেটর ল্যাব এর বিজ্ঞানীদের সেই চাহিদা ছিল আরো বেশি-সেই চাহিদার সঙ্গে সঙ্গতি রেখে সাত বছর ধরে গবেষণা করে তারা তৈরি করেছে ৩২০০ মেগাপিক্সেলের এক ক্যামেরা।

তারা দাবি করছে এটি পৃথিবীর সবচাইতে বড় ডিজিটাল ক্যামেরা, যার নাম রাখা হয়েছে এল এস এস টি।

দক্ষিণ আমেরিকার দেশ চিনিতে এক মহা আকাশ গবেষণা সংস্থার এক টেলিস্কোপের মধ্যে স্থাপন করা হবে এই ক্যামেরাটি আগামী ১০ বছর ধরে দক্ষিণ আকাশের ছবি তুলবে।

বিজ্ঞানীদের প্রত্যাশা নতুন এই মহা শক্তিশালী ক্যামেরাটির সহায়তায় তারা মহাকাশের আরও ১৭০০ কোটি নক্ষত্র আবিষ্কার করতে পারবেন।

এর বাইরে আমাদের সৌরজগৎ থেকেই আরো ৬০ লাখ নতুন বস্তু ধরা পড়বে এই ক্যামেরার লেন্সে, চলতি বছরের শেষে পরীক্ষামূলকভাবে ছবি তোলা হবে পৃথিবীর সবচেয়ে বড় ডিজিটাল এই ক্যামেরায়।

আর সবকিছু ঠিকঠাক থাকলে ২০২৩ সালের মে মাসে পুরোপুরি চালু হয়ে যাবে এই দুর্দান্ত পৃথিবীর সবচাইতে বড় ক্যামেরাটি।

একটু চালাকি করেই নিজেকে শক্তিশালী করে তোলার উপায়- https://www.obd.com/2022/10/best-motivational-story.html

ক্যামেরা দীর্ঘ আয়ু করার টিপস জেনে নিন-https://www.pbd.com/2022/11/tips-to-maintain-a-camera.html
Exit mobile version