আসসালামু আলাইকুম সবাই কেমন আছেন…..? আশা করি সবাই ভালো আছেন । আমি আল্লাহর রহমতে ভালোই আছি ।আসলে কেউ ভালো না থাকলে TrickBD তে ভিজিট করেনা ।তাই আপনাকে TrickBD তে আসার জন্য ধন্যবাদ ।ভালো কিছু জানতে সবাই TrickBD এর সাথেই থাকুন ।

বিশ্বের শীর্ষ জনপ্রিয় সোশ্যাল মিডিয়ায় প্লাটফর্ম Facebook এর Instant Article বন্ধ হচ্ছে


বিশ্বের শীর্ষ জনপ্রিয় সোশ্যাল মিডিয়ায় প্লাটফর্ম ফেসবুক নিউজ প্রচারকদের জন্য আয়ের সুযোগ তৈরি করেছিল। ফেসবুক ইনস্ট্যান্ট আর্টিকেল সেবার মাধ্যমে নিউজ প্রচারকদের বিজ্ঞাপনের লভ্যাংশ শেয়ার করতো জনপ্রিয় এই সামাজিক যোগাযোগ মাধ্যম।কিন্তু এবার সেই ইনস্ট্যান্ট আর্টিকেল সেবা বন্ধ করছে ফেসবুক।

২০২৩ সালের এপ্রিল মাসে বন্ধ হতে চলেছে ফেসবুকের ইনস্ট্যান্ট আর্টিকেল সেবা। দ্য ভার্জের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

ফেসবুকের মূল প্রতিষ্ঠান মেটার মুখপাত্র ইরিন মিলার জানিয়েছেন→ আগামী ৬ মাসের মধ্যে অথবা আগামী বছরের এপ্রিল মাসের মধ্যে এই ইনস্ট্যান্ট আর্টিকেল সেবা বন্ধ হয়ে যাবে।

ইরিন মিলার বলছেন→ ‘নিউজ ফিডে আসা সংবাদের লিংকের প্রতি ব্যবহারকারীদের আগ্রহ খুবই কম। এছাড়া মোট ব্যবহারকারীর মাত্র ৩ ভাগ এসব লিংকে ক্লিক করে থাকেন।’

এই ইনস্ট্যান্ট আর্টিকেল সেবা বন্ধ হলে যে সকল ডিজিটাল মিডিয়া ফেসবুকের ওপর নির্ভরশীল তারা আর্থিক ভাবে ক্ষতিগ্রস্থ হতে পারেন। যার প্রভাব সরাসরি সোশ্যাল মিডিয়ার উপরেও পড়তে পারে।

ফেসবুক নিউজ প্রকাশকদের জন্য ২০১৫ সালে ইনস্ট্যান্ট আর্টিকেল সেবা চালু করে। সাধারণত ফেসবুক অ্যাপের নিউজ ফিডে কোন সংবাদের লিংকে ক্লিক করলে ওই ওয়েবসাইডের পেজ লোড হয়। যা সময় সাপেক্ষ বিষয়। কিন্তু ইনস্ট্যান্ট আর্টিকেল থাকলে অ্যাপের ভেতরে খুব দ্রুত সংবাদটি পড়া যায়।

বর্তমানে জনপ্রিয় এই সামাজিক যোগাযোগ মাধ্যমে ফেসবুক হঠাৎ করেই ব্যবহারকারীদের ফলোয়ারের সংখ্যা নিয়ে বিপাকে পড়েছিল। বাংলাদেশে গত বুধবার সকাল থেকে বিষয়টি সবার নজরে আসে।

বিশেষ করে যেসব ব্যবহারকারীর ফলোয়ারের সংখ্যা ১৪ হাজারের বেশি। তাদের ফলোয়ার হ্রাস পেয়ে ৯ হাজারে নেমে আসে। এই বিষয় নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে ফেসবুকে অনেকেই পোস্ট দিয়ে এর কারণ জানতে চান।

কেউ কেউ বিষয়টিকে ফেসবুকের টেকনিক্যাল সমস্যা বলে অবহিত করলেও এই বিষয় নিয়ে ফেসবুক সংশ্লিষ্ট কেউ সে সময় মন্তব্য করেনি।

এই বিষয় নিয়ে মার্কিন গণমাধ্যম নিউজউইক একটি প্রতিবেদন বলেছিল→ যুক্তরাষ্ট্রসহ বিশ্বের কয়েকটি বড় মিডিয়ার ফেসবুক অ্যাকাউন্ট উল্লেখযোগ্য সংখ্যক ফলোয়ার হারিয়েছে। গত সোমবার ও মঙ্গলবার প্রতিষ্ঠানগুলোর ফলোয়ারের সংখ্যা আকস্মিকভাবে হ্রাস পেয়েছে।

এরমধ্যে নিউইয়র্ক টাইসম, ওয়াশিংটন পোস্ট, দ্য হিল, ইউএস টুডে, নিউইয়র্ক পোস্ট ও নিউজইউক রেকর্ডসংখ্যক ফলোয়ার হারিয়েছে।

ইউএসএ টুডে গত সোমবার হারিয়েছে ১৩৭২৩ জন ফলোয়ার এবং মঙ্গলবার হারিয়েছে ১১৩৯২ জন ফলোয়ার। অপরদিকে নিউইয়র্ক টাইমস গত সোমবার হারিয়েছে ৬,২২৫ জন ফলোয়ার ও মঙ্গলবার হারিয়েছে ৪,৯৪৪ জন ফলোয়ারকে।

ফেসবুকে এসব সমস্যা প্রায় সময় ঘটে থাকে। ইনস্ট্যান্ট আর্টিকেল সেরা ফেসবুক হঠাৎ করেই বন্ধ করে দেওয়ার ঘোষণা দেয়। যারা ইনস্ট্যান্ট আর্টিকেল মাধ্যমে টাকা আয় করছে তারা এই সেবা থেকে আর টাকা ইনকাম করতে পারবে না। আজকে এ পর্যন্তই সবাই ভালো থাকবেন সুস্থ থাকবে আল্লাহ হাফেজ।

আপনার ওয়েবসাইটের জন্য আর্টিকেল প্রয়োজন হলে আমার সাথে যোগাযোগ করতে পারেন ফেসবুকে আমি

10 thoughts on "বিশ্বের শীর্ষ জনপ্রিয় সোশ্যাল মিডিয়ায় প্লাটফর্ম Facebook এর Instant Article বন্ধ হচ্ছে"

  1. MD Musabbir Kabir Ovi Author says:
    এই টপিকে মনে হয় পোস্ট করা হয়েছে
    1. MD Shakib Hasan Author Post Creator says:
      আপডেট নিউজ
    2. MD Musabbir Kabir Ovi Author says:
      ওহ আচ্ছা ঠিক আছে তাহলে
    1. MD Shakib Hasan Author Post Creator says:
      ধন্যবাদ
    1. MD Shakib Hasan Author Post Creator says:
      কি ভাই লিংক কেন
  2. Unlimited Fun Contributor says:
    অনেক ভালো।
    1. MD Shakib Hasan Author Post Creator says:
      ধন্যবাদ
    2. Unlimited Fun Contributor says:
      আপনাকে ওয়েলকাম।

Leave a Reply