ওটিটি প্ল্যাটফর্ম কী (How OTT Platforms Works)

আমরা সবাই জানি যে বর্তমান ইন্টারনেটের যুগ, যেখানে আগে আমরা ছোটখাটো কাজে বাইরে যেতাম, বর্তমানে আমরা আমাদের মোবাইল দিয়ে এই সব করতে পারি। এমনকি টিভি দেখা থেকে শুরু করে সব কিছু মোবাইলেই করা যায়। কিছু মানুষ বিজ্ঞাপন ছাড়াই মোবাইল ফোনে ভিডিও দেখতে দেখতে পছন্দ করে।  যার কারণে ওটিটি প্ল্যাটফর্ম তৈরি করা হয়েছে, তবে বিগত বছরে করোনাভাইরাসের কারণে কেউ বাইরে যেতে পারেনি তাই আজকাল হলের পরিবর্তে ওটিটি প্ল্যাটফর্মে ছবি মুক্তি দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হচ্ছে , এই কারণে ওটিটি প্ল্যাটফর্মের চাহিদাও বাড়ছে। 

ওটিটি প্ল্যাটফর্ম কী? কীভাবে ওটিটি প্ল্যাটফর্ম কাজ করে?

OTT প্ল্যাটফর্ম মানে – ওভার-দ্য-টপ প্ল্যাটফর্ম, যা ইন্টারনেটের মাধ্যমে ভিডিও বা অন্যান্য ডিজিটাল মিডিয়া সম্পর্কিত কন্টেন্ট সরবরাহ করে, এই OTT প্ল্যাটফর্মগুলো হল এক ধরনের অ্যাপ যা Google Playstore-এ পাওয়া যায়, সমস্ত কোম্পানির বিভিন্ন OTT প্ল্যাটফর্ম রয়েছে, এগুলো ব্যবহার করার জন্য OTT প্ল্যাটফর্ম, আপনাকে এই OTT প্ল্যাটফর্মগুলোর subscription নিতে হবে। ওটিটি প্ল্যাটফর্ম আমেরিকা থেকে শুরু হয়েছিল এবং এটি ধীরে ধীরে বাংলাদেশে এসেছে, তবে এখন এর চাহিদা খুব দ্রুত বাড়ছে।

ওটিটি প্ল্যাটফর্ম সার্ভিসের প্রকারভেদ

OTT প্ল্যাটফর্মের ৩ ধরনের সার্ভিস রয়েছে, যেমন: –

  • ট্রানজ্যাকশনাল ভিডিও অন ডিমান্ড (TVOD):
    OTT প্ল্যাটফর্মের এই TVOD সার্ভিস এর সুবিধা দেওয়া হয়েছে যে এই সেবার সুবিধা হল আপনি subscription না নিয়ে যেকোনো একটা চ্যানেল বা মুভি দেখতে পারেন অল্প টাকার বিনিময়ে ।
  • সাবস্ক্রিপশন ভিডিও অন ডিমান্ড (SVOD): 
    ইউজার যদি আনলিমিটেড কন্টেন্ট দেখতে চাই, তাহলে তাদের সাবস্ক্রাইব করতে হবে এবং সাবস্ক্রিপশনের জন্য কিছু টাকা পে করতে হবে।  যেমন Netflix, Amazon prime ইত্যাদি।
  • এড ভিডিও অন ডিমান্ড (AVOD):
    এই OTT platform গুলোতে অনেক এড বা বিজ্ঞাপন থাকে ৷ এতে ইউজাররা ফ্রি কন্টেন্ট দেখতে পারবে, তবে এই কন্টেন্ট দেখার পাশাপাশি তাদের মাঝে বিজ্ঞাপনও দেখতে হবে যা যেকোনো ভিডিও বিজ্ঞাপন হতে পারে। সেখানে subscription নিয়ে এড বন্ধ করা যায় ।

OTT প্ল্যাটফর্মের সুবিধা (OTT Platform Services Benefits) :

  • যেখানে টিভি শো এবং সিনেমা বা যেকোনো প্রিয় অনুষ্ঠান দেখার জন্য আগে মানুষের কেবল টিভি বা ডিসের দরকার হত, এখন মানুষ যখনই চায় তখনই ott তে পছন্দের অনুষ্ঠান দেখতে পারে।
  • ওয়েব সিরিজ, ডকুমেন্টারি এবং মুভি এই জন্যে সেরা
  • কিছু OTT প্ল্যাটফর্ম আছে যারা তাদের নিজস্ব কন্টেন্ট বা যেমন হল Amazon Prime Video এবং Netflix এর মত কিছু OTT প্ল্যাটফর্ম।
  • এই প্রযুক্তির মাধ্যমে মানুষ অনেক সুবিধা পেয়েছে। কারণ মানুষ যা খুশি তাই দেখতে পারে এবং যখন খুশি OTT অ্যাপ ব্যবহার করতে পারে।
  • টেলিভিশনের পরিবর্তে স্মার্ট টিভি, স্মার্ট ফোন এবং ট্যাবলেটের মতো ডিভাইস কিনছে, এর প্রধান কারণ হল ওটিটি প্ল্যাটফর্ম, কারণ মানুষ এখন এই ডিভাইসগুলিতে ওটিটি লগইন করে এবং এতে নানান শোগুলি দেখে।
  • মানুষ সহজেই তাদের মোবাইল ফোন বা ট্যাবলেটে প্লেস্টোর থেকে এই OTT প্ল্যাটফর্ম অ্যাপটি ডাউনলোড করতে পারে।  স্মার্টটিভিতে লিংক করে।
  • OTT এর সবথেকে ভালো সুবিধা হল টিভি চ্যানেল এর মত অপেক্ষা করতে হয় না, যে কন্টেন্ট দেখতে চায় তা দেখতে পারে। 
  • আমাদের দেশের অনেক সুন্দর মুভি OTT te রিলিজ হচ্ছে ।

বাংলাদেশের OTT প্ল্যাটফর্ম গুলো।

বাইরের দেশের দেখাদেখি ইদানিং আমাদের দেশের বেশ কিছু OTT plartfrom চালু হয়েছে মোটামুটি ভাবে জনপ্রিয়তাও পাচ্ছে । যদি ভাল মনের কন্টেন্ট তৈরি করতে পারে তবে এই OTT plartfrom গুলো ভাল করবে , কেননা বর্তমানে বাংলাদেশের মানুষ হলে গিয়ে খুবই কম মুভি দেখে।

বাংলাদেশে OTT প্ল্যাটফর্ম

বাংলাদেশের বেশ কিছু OTT প্ল্যাটফর্ম সম্পর্কে জানা যাক ।

  • Bongo BD: বেশ পুরনো একটা OTT সাইট এখানে দেশি মুভির সাথে সাথে ভারতীয় সাউথ মুভি গুলো ডাবিং করে বাংলায় আপলোড করা হয় । তাদের ইউটিউব চ্যানেলে ও নিয়মিত আপলোড হয়ে থাকে ।
  • Chorki: চরকি একটা নতুন ott সাইট । এখানে বেশ জনপ্রিয় অভিনেতাদের দেখা যাচ্ছে এতেও কিছুদিন ধরে এই সাইটের ট্রাফিক বেড়েছে ।
  • Hoichoi: পশ্চিম বজ্ঞের পরিচালিত plarrtfrom এটি । নিজেদের কনটেন্ট ও আমাদের দেশের জনপ্রিয় অভিনেতাদের জন্য বেশ জনপ্রিযতা পেয়েছে এটি
  • Bangladeshi OTT Platforms গুলোর মধ্যে – Binge · গ্রামীণ ফোন এর Bioscope · Bongo · Banglaflix ; RTV Plus · বাংলালিঙ্ক এর Toffee · Jagobd. এছাড়াও ক্রিকেট স্ট্রিমিং এর জন্য জনপ্রিয় হচ্ছে ranbitHole । এছাড়াও চ্যানেল আই এর iscreen নামে চালু করল ott সাইট।



2 thoughts on "OTT প্ল্যাটফর্ম কি এবং কিভাবে কাজ করে?"

  1. MD Musabbir Kabir Ovi Author says:
    ছবি অ্যাড করলে ভালো লাগতো

Leave a Reply