Site icon Trickbd.com

গোগোল কে ব্যবহার করেন মনের মতো… প্রয়োজনীয় কিছু গোগোল সার্চ টিপস

বর্তমান যুগ স্বার্থপরতার যুগ…

সবাই চায় কীভাবে তার সাইটে ভিসিটর এনে রিভিনিও বাড়াবে… সাইটে ভিসিটর এনে রিভিনিও বাড়াক সেটা সমস্যা না… সমস্যা টা হয় যখন তারা কোন কীওয়ার্ড এর অপব্যবহার করে… অর্থাৎ সঠিক তথ্য না দিয়ে ও গোগোল থেকে সাইটে ভিসিটর নেয়া।

মূলত Seo [Search Engine Optimization] ভালো জানা থাকলেই অনেকে সঠিক তথ্য না দিয়েও শুধুমাত্র নিজের লাভের আশায় হাজার হাজার ভিসিটর গোগোল থেকে নিচ্ছে…  যেটা একেবারেই অনুচিত । যত্তোই গোগোল বুট নিজেদের আপডেট করছে ততোই তারা নতুন ভাবে প্রতারণার চেষ্টা করছে।যার ফলে স্বাভাবিক ভালো কনটেন্ট অনেক সময় চোখের অগোচরেই থেকে যাচ্ছে।

যার ফলে মাঝে মাঝে আমাদের প্রয়োজনীয় কিছু খুজতে গিয়ে পরতে হয় গোগোল এর গোলক ধাধায় … ঘুরতে থাকি একেরে পর এক ওয়েবসাইট কিন্তু প্রয়োজনীয় জিনিষ এর আর দেখাই মিলে না ।
এইসব গোলক ধাধা থেকে কীভাবে আমরা বেঁচে থাকতে পারি সেটা জানার জন্যই আজকের পোষ্ট…

কী ওয়ার্ড বাছাই করুনঃ

কীওয়ার্ড বাছাই সার্চ এর জন্য এক টি গুরুত্ত্বপূর্ন বিষয় … আপনি প্রথমে ভাবুন কি বিষয় নিয়ে সার্চ করবেন । তারপর সর্বাধিক লোক সে বিষয় টা কে কি হিসেবে জানে সেটা বুঝার চেষ্টা করুন এবং তারপর সে টা লিখে সার্চ করুন …তবে কিছু জনপ্রিয় কীওয়ার্ড এর দিকে ব্যবসায়ীদের নজর সব সময় ই থাকে… তাই আপনাকে সার্চ রেসাল্ট থেকে ওয়েবসাইট বাছাই এ হতে হবে সতর্ক ।

 

ওয়েবসাইট বাছাইঃ

কিছু নির্দিষ্ট ওয়েবসাইট আছে যেগুলো নির্দিষ্ট সমস্যার জন্য ভালো এবং উন্নত মানের সুবিধা দিয়ে থাকে…

যেমন প্রোগ্রামিং সম্পর্কিত সমাধান পাওয়ার জন্য stackoverflow.com একটি ভালো ওয়েবসাইট …

সার্চ রেসাল্ট এ আপনার সমস্যার সাথে সম্পর্কিত সে ওয়েবসাইট রেসাল্ট এ দেখালে কোন কিছু না ভেবে সে ওয়েবসাইটে ঢুকে যান … সে জন্য অবশ্যই আপনাকে আগে এই ধরনের বিশ্বস্ত ওয়েবসাইট সম্প্ররকে আগে থেকে ধারনা থাকা লাগবে ।

সার্চ রেসাল্ট এ শুধু মাত্র সে ওয়েবসাইট এর রেসাল্ট পেতে আপনার সার্চ কীওয়ার্ড এর পাশে inurl:website url লিখুন

যেমন : android list view onclick inurl:stackoverflow.com

উপরের উদাহরনে “android list view onclick” হলো সার্চ কীওয়ার্ড এবং পাশের inurl:stackoverflow.com মানে হলো আমি চাই আমার সার্চ রেসাল্ট গুল্ম বেশীর ভাগ ই stackoverflow.com ওয়েবসাইট থেকে দেখাক…।

সমস্যা নির্বাচনঃ

যদি আপনি সমস্যাটাই ধরতে না পারেন তবে সে সমস্যার সমাধান পাওয়াটাও সহজ নয়।  তাই প্রথমে সমস্যা নির্বাচন করে গোগোলে সার্চ করুন ।

ধরুন আপনার কোন সফটওয়্যার এরর দেখাচ্ছে… এখন এরর এর ভিতর যে মেসেজ টা আছে সে মেসেজ টা হলো আপনার সমস্যা… সে মেসেজটা এবং আপনার সফটওয়্যার এর নাম পাশে লিখে গোগোলে সার্চ করুন সমাধান পেয়ে যাবেন ।

উদাহরনঃ আপনার সফট্যার এর নাম Opera mini.. হঠাত এরর দেখাচ্ছে “Null pointer execption” মেসেজ সহ

গোগলে সার্চ করুন “Null pointer execption opera mini” লিখে দেখবেন আপনার সমস্যার সমাধান হাজির 😀

হুজুগে সার্চঃ

কিছু কিছু জিনিষ খোজার ক্ষেত্রে দেখবেন কিছুতেই কীওয়ার্ড মাথায় আসতেছে না…তখন সে জিনিষ টা খুজতে আপনার যা মাথায় আসে সেটা লিখেই সার্চ করুন… দেখবেন যে রেসাল্ট এ কাংখিত জিনিষ চলে আসছে…।

এটার কারন হলো গোগোল এর উন্নত মানের এলগরাদিম আর আপনার মতো এরকম অবস্থায় হয়তো অনেকেই পরেছিলো এবং আপনার মাথায় যে কীওয়ার্ড টা এসেছে তাদের মাথায় ও তখন একই কীওয়ার্ড এসেছিলো ঃপ

এভাবে আপনি গোগোল কে আরেকটু ভালো ভাবে ব্যবহার করতে পারেন এবং  গোগল এর  গোলক ধাধায় ঢুকার থেকে কিছুটা হলেও রেহাই পেতে পারেন 🙂

আজ এই পর্যন্তই… সার্চ নিয়ে কারো নিজস্ব অভিজ্ঞতার কোন টিপস থাকলে কমেন্ট এ এড করতে পারেন… পোষ্টে এড করে দেয়া হবে ভালো মানের টিপস হলে 😉

 

Exit mobile version