Site icon Trickbd.com

প্রযুক্তিপণ্য উৎপাদনের আশা নিয়ে শেষ হলো আইসিটি মেলা

Unnamed

‘২০২১ সালের মধ্যে একটি আধুনিক বাংলাদেশ চাই আমরা। এ জন্য সরকার কাজ করে যাচ্ছে। অনেক নতুন উদ্ভাবন এ প্রদর্শনীতে উঠে এসেছে, যা ভবিষ্যতে ডিজিটাল বাংলাদেশ গড়তে বড় ভূমিকা রাখবে বলে আশা রাখছি।’ রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে গতকাল শনিবার বাংলাদেশ আইসিটি এক্সপো ২০১৬-এর সমাপনী অনুষ্ঠানে এ কথা বলেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। তিন দিনের এ মেলার আয়োজন করেছিল সরকারের তথ্য ও যোগাযোগপ্রযুক্তি (আইসিটি) বিভাগ এবং বাংলাদেশ কম্পিউটার সমিতি (বিসিএস)।

সমাপনী অনুষ্ঠানে আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহ্মেদ বলেন, ‘আইসিটির সঙ্গে বাংলাদেশকে আমরা দ্রুতগতিতে এগিয়ে নিয়ে যাচ্ছি। বাংলাদেশ ৬ লাখের বেশি ল্যাপটপ আমদানি করেছে। তবে আমরা এই আমদানির সঙ্গে থাকতে চাই না। বিনিয়োগের জন্য আমাদের ৩৫০ একর জায়গার ব্যবস্থা করা হয়েছে, যেখানে দেশ-বিদেশের বিনিয়োগকারীরা বিনিয়োগ করবেন।’
এ ছাড়া অনুষ্ঠানে ডাক, টেলিযোগাযোগ এবং তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয়-সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি ইমরান আহমেদ এবং আইসিটি সচিব শ্যাম সুন্দর সিকদার উপস্থিত ছিলেন।
আমদানি-নির্ভরতা থেকে বেরিয়ে এসে হার্ডওয়্যার পণ্য উৎপাদনে স্বনির্ভরতা অর্জন করাই মেলার লক্ষ্য ছিল বলে জানান বিসিএসের সভাপতি এ এইচ এম মাহফুজুল আরিফ। তিনি প্রথম আলোকে বলেন, ‘বিদেশি অতিথি যেমন এসেছে মেলায়, তেমনই আমাদের দেশীয় উদ্যোগ এবং উদ্ভাবনের প্রদর্শনী ছিল এতে। দুই পক্ষের মিলনে উৎপাদন-নির্ভর ভবিষ্যতের স্বপ্ন দেখছি আমরা।’

মেলায় তিন দিনে বিপুলসংখ্যক মানুষের সমাগম হয়েছে বলে জানানো হয়। প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত চলা এই মেলায় ৫৯টি প্যাভিলিয়ন এবং ৭০টি স্টলে বিভিন্ন প্রতিষ্ঠান তাদের পণ্য প্রদর্শন করে। ১১টি সেমিনারে আইসিটির নানা বিষয়ে আলোচনা করা হয়। বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের ৫০টি উদ্ভাবনী প্রকল্প দেখানো হয়। প্রদর্শনীতে শিশুদের জন্য ছিল ডিজিটাল চিত্রাঙ্কন প্রতিযোগিতা। বিভিন্ন গ্রুপে বিভক্ত হয়ে স্কুলশিক্ষার্থীরা অংশ নেয় প্রতিযোগিতায়। ডিজিটাল চিত্রাঙ্কন প্রতিযোগিতা ছাড়াও অনুষ্ঠিত হয় কুইজ প্রতিযোগিতা ও সেলফি প্রতিযোগিতা। প্রতিযোগিতা শেষে মেলায় বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়।
আমার একটি ছোট ব্লগ সাইট আছে দয়া করে সবাই ভিজিট করুন HamWap.Com
Exit mobile version