Site icon Trickbd.com

ইন্টারনেটে ধীরগতি থাকবে আরো দুদিন

সাবমেরিন ক্যাবলের মুম্বাই অংশে কারিগরি ত্রুটির কারণে গত শুক্রবার থেকে তিনদিন ধরে দেশের ইন্টারনেট ব্যবহারকারীরা কম গতি পাচ্ছেন। তবে আগামী দুইদিনের মধ্যেই কারিগরি ত্রুটি দূর হলে ইন্টারনেটের গতি আগের অবস্থায় ফিরে আসবে। বাংলাদেশ সাবমেরিন ক্যাবল কোম্পানি লিমিটেড (বিএসসিসিএল) সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা গেছে, সি-মি-উই-ফোর ও সি-মি-উই-ফাইভ নামক সাবমেরিন ক্যাবলের সঙ্গে বাংলাদেশ যুক্ত। এ ছাড়া ভারত থেকেও ইন্টারনেট ব্যান্ডউইথ আমদানি করা হয়। এর মধ্যে সি-মি-উই-ফোর-এর সংযোগের মুম্বাই ও চেন্নাই অংশের রিপিটারে ত্রুটি দেখা দিয়েছে।

জানা গেছে, গত শুক্রবার থেকেই সাবমেরিন ক্যাবলের মুম্বাই অংশে রিপিটার মেরামত শুরু হয়েছে। মেরামত প্রক্রিয়ার কারণে বিএসসিসিএল পর্যাপ্ত পরিমাণ ব্যান্ডউইথ পাচ্ছে না। বিএসসিসিএলের কাছ থেকে ব্যান্ডউইথ কেনা দেশীয় সংগঠনগুলো গ্রাহকপর্যায়ে ইন্টারনেট সংযোগে স্বাভাবিক গতি দিতে পারছে না। এ ছাড়া দেশের মধ্যে কোথাও কোথাও রাস্তার সংস্কার কাজ চলছে। এ কারণে ক্যাবল কাটা পড়ায় ভারত থেকে আনা ইন্টারনেট ব্যান্ডউইথের সরবরাহও বাধাগ্রস্ত হচ্ছে।

বিএসসিসিএল সূত্রে জানা গেছে, আগামীকাল মঙ্গলবার বা তার পরের দিন রিপিটার পরিবর্তনের কাজ শেষ হবে বলে আশা করা হচ্ছে। তখন সি-মি-উই-ফোর সাবমেরিন ক্যাবলে ইন্টারনেটের গতি স্বাভাবিক হবে।

Exit mobile version