Site icon Trickbd.com

হ্যাকিংয়ের কবলে হ্যাকারদের ওয়েবসাইট

Unnamed

‘নালড’ ওয়েবসাইটের চার লাখ ৭০ হাজারের বেশি হ্যাকারের ই-মেইল অ্যাড্রেস ও মেসেজ ফাঁস হয়ে গেছে। ছবি : বিবিসি

হ্যাকারদের কবলে পড়ে সাধারণ ইন্টারনেট ব্যবহারকারীদের ভোগান্তি এখন বিশ্বজুড়েই প্রকট আকার ধারণ করেছে।

হ্যাকিংয়ের ফলে চুরি হয়ে যাচ্ছে গুরুত্বপূর্ণ তথ্য। কিন্তু এবার চোরের দল নিজেরাই পড়ল হ্যাকিংয়ের ফাঁদে। এ খবর জানিয়েছে বিবিসি।

চুরি হয়ে যাওয়া বিভিন্ন ওয়েবসাইটের অ্যাকাউন্ট এবং তার বিস্তারিত তথ্য পাওয়া যায় এমন অসংখ্য ওয়েবসাইটের একটির নাম ‘নালড’। এ ওয়েবসাইটের চার লাখ ৭০ হাজারের বেশি হ্যাকারের ই-মেইল অ্যাড্রেস ও মেসেজ ফাঁস হয়ে গেছে।

সঙ্গে ফাঁস হয়েছে বেআইনিভাবে বিক্রি হওয়া চুরি যাওয়া তথ্যের হিসাব। প্রায় পাঁচ হাজারের বেশি তথ্য বেচাকেনার লেনদেনের রেকর্ড রয়েছে এখানে।

ওয়েবসাইটের নিরাপত্তা নিয়ে কাজ করা করে থাকে ‘রিস্ক বেজড সিকিউরিটি’। তাদের পর্যবেক্ষণকারীরা জানিয়েছেন, এই লেনদেনের হিসাবে ওয়েবসাইটটির ফোরামের সব তথ্য পাওয়া যাবে। একই সঙ্গে এই রেকর্ডে লিপিবদ্ধ আছে প্রায় ১২ হাজার ৬০০ ব্যবহারকারীর নাম, পেপ্যাল অ্যাকাউন্ট ও আইপি অ্যাড্রেস।

সঙ্গে রয়েছে অসংখ্য ব্যক্তিগত মেসেজ, যা বিভিন্ন বেআইনি কাজের প্রমাণ দেয়। এসব তথ্য থেকে অনেক হ্যাকারের পরিচিতি বের করা সম্ভব বলে মনে করছে রিস্ক বেজড সিকিউরিটি।

ওয়েবসাইট হ্যাক হওয়ার কিছুক্ষণ পরই বন্ধ করে দেওয়া হয় নালড ওয়েবসাইটি। বর্তমানে অফলাইনে থাকা ওয়েবসাইটে ‘রুটিন মেইনটেন্যান্স’-এর নোটিশ ঝুলিয়ে রাখা হয়েছে।
নালড ওয়েবসাইটের বিভিন্ন খুঁত বের করেছে রিস্ক বেজড সিকিউরিটি। তাদের ধারণা, ওয়েবসাইটের মেম্বারদের পাসওয়ার্ড সংরক্ষণের ক্ষেত্রে ব্যবহৃত দুর্বল হ্যাসিং অ্যালগরিদম নালড হ্যাকড হওয়ার অন্যতম একটি কারণ।

ডাটা ফাঁস হওয়ার ঘটনা নিশ্চিত করেছেন সাইবার নিরাপত্তা গবেষক ট্রয় হান্ট। তিনি এ প্রসঙ্গে বলেন, ‘এ ধরনের তথ্য ফাঁস আমাদের বোঝাচ্ছে, অপরাধীরাও তাদের বিভিন্ন অপকর্ম এবং তাদের পরিচিতি সর্বসমক্ষে প্রকাশ রোধ করতে পারে না।’

Exit mobile version