Site icon Trickbd.com

জেনে নিন, জনপ্রিয় ৪টি ভিডিও শেয়ারিং ওয়েবসাইট ও সেগুলোর প্রতিষ্ঠাতা ও প্রতিষ্ঠার সাল!

Unnamed

আজকে আমি জনপ্রিয় ওয়েবসাইটের তথ্যবিষয়ক একটি পোস্ট নিয়ে হাজির হয়েছি। আজকের পোস্টটি হলো ভিডিও শেয়ারিং ওয়েবসাইট নিয়ে। বর্তমানে ইন্টারনেট জগতে বহু ভিডিও শেয়ারিং ওয়েবসাইট আছে। তারমধ্যে সবচেয়ে জনপ্রিয় চারটি ভিডিও শেয়ারিং সাইট সম্পর্কে আজকে আমরা জানবো। সেগুলো হলো – ইউটিউব, ডেইলিমোশন, ভিমিও এবং মেটাকেফ। তো চলুন এই সাইটগুলোর সম্পর্কে কিছু জানা যাক।

ইউটিউব (YouTube) : বর্তমানে ভিডিও শেয়ারিং সাইটের মধ্যে সবচেয়ে জনপ্রিয় সাইট হচ্ছে ইউটিউব। সাইটটি ১৪ ফেব্রুয়ারি ২০০৫ সালে প্রতিষ্ঠিত হয়। মূলত এই সাইটের প্রতিষ্ঠাতা হলেন ৩ জন। তারমধ্যে একজন হলেন বাংলাদেশী বংশদূত জার্মানি (বর্তমান আমেরিকা) অধিবাসী জাওয়েদ করিম। আর বাকিরা হলেন স্টিভ চেন, চ্যাড হার্লি। পরে তারা এটি ২০০৬ সালে গুগলের কাছে ১.৬৫ বিলিয়ন ডলারে বিক্রি করে দেন।

ডেইলিমোশন (Dailymotion) : জনপ্রিয় ভিডিও শেয়ারিং সাইটের মধ্যে আরেকটি সাইট হচ্ছে ডেইলিমোশন। এটিও ইউটিউবের মত একটি ভিডিও শেয়ারিং সাইট। এই সাইটটি প্রতিষ্ঠিত হয় ১৫ মার্চ ২০০৫ সালে। এই সাইটটির প্রতিষ্ঠাতা দুই জন। তারা হলেন অলিভিয়ার পয়েটরি এবং বেনজামিন বেজবাউম।

ভিমিও (Vimeo) : জনপ্রিয় ভিডিও সাইটের মধ্যে আরেকটি ভিডিও শেয়ারিং সাইট হচ্ছে ভিমিও। এটিও ইউটিউব এবং ডেইলিমশন সাইটের মতই। ভিমিও প্রতিষ্ঠিত হয়েছিল ২০০৪ সালের নভেম্বর মাসে। সাইটটি প্রতিষ্ঠা করেন জ্যাক লডউইক এবং জ্যাক ক্লাইন এই দুই জন।

মেটাকেফ (Metacafe) : উপরের তিনটি জনপ্রিয় ভিডিও শেয়ারিং সাইটের মত এটিও একটি জনপ্রিয় ভিডিও শেয়ারিং ওয়েবসাইট। সাইটটির প্রতিষ্ঠাতা অ্যারিক চারনিয়াক ও হার্টজগ ইয়াল ২০০৩ সালের জুলাই মাসে।

কেমন লাগলো আপনাদের এই জনপ্রিয় ভিডিও শেয়ারিং সাইট সম্পর্কে জেনে, মন্তব্য করতে কিন্তু ভুলবেন না। তবে একটা আশ্চার্যের বিষয় হচ্ছে, সবগুলো সাইটরিই দুইজন করে প্রতিষ্ঠাতা শুধু ইউটিউব ছাড়া। আর হ্যাঁ! আমার নিজের বাংলাদেশী সফটওয়্যার ও গেমস ইনফরমেশন বিষয়ক ওয়েবসাইট – www.banglarapps.epizy.com ভিজিট করুন।

Exit mobile version