Site icon Trickbd.com

একটি দুঃসংবাদ, ১ বৎসর পর Google url shortener বন্ধ হতে যাচ্ছে!

Unnamed

আমার আজকের এই পোস্টটি হলো একটি টেকনোলজি বিষয়ক খবর নিয়ে। সেটি হলো, জনপ্রিয় Google url shortener আর মাত্র ১ বৎসর তাদের এই সেবাটি দিবে। অর্থাৎ ১ বৎসর পর তারা তাদের এই সেবাটি বন্ধ করে দিবে। গুগলের বিভিন্ন জনপ্রিয় সেবার মধ্যে এটিও ছিল একটি জনপ্রিয় সেবা। যা বিশেষ করে আমরা যারা পোস্ট বা কন্টেন্ট তৈরি করে থাকি। তারা কোনো ওয়েবসাইটের লিংক শেয়ার করতে গেলে সেই লিংক বড় হওয়াতে লিংক ছোট করতে গুগলের এই সেবাটিকে ব্যবহার করতাম। আবার অনেকে আছেন এটি ছাড়াও অন্যটিও ব্যবহার করে থাকেন। এই বিষয়ে আমার পোস্ট করার কারণ হচ্ছে, অনেকেই আছেন গুগলের এই সেবাটি ব্যবহার করে থাকেন। তো এটি বন্ধ হলে কোনো সমস্যা হবে কিনা তা জানানোর জন্যই মূলত এই পোস্ট।

গুগল কতৃপক্ষ তাদের এক ব্লগ পোস্টে জানিয়ে দিয়েছে যে, আগামী বৎসর অর্থাৎ ২০১৯ সালের ৩০শে মার্চ পর্যন্ত তারা তাদের এই Google url shortener সেবাটির কার্যক্রম চালিয়ে যাবে, তারপর বন্ধ করে দিবে। তবে ভয় পাবেননা, গুগলের এই সেবা বন্ধ হলেও আপনাদের গুগল ইউআরএল শর্টনার দিয়ে তৈরি করা লিংকগুলো সবসময়ই কাজ করবে সেগুলো কখনোই বন্ধ হবেনা।

এটা বন্ধ করার পিছনে গুগল কতৃপক্ষের যুক্তি হচ্ছে, এখন ইন্টেরনেট ব্যবহারকারীরা বেশীরভাগ যেকোনো কন্টেন্টকে IOS, Android অথবা Web Apps এর মাধ্যমে দেখে। আগের মত ওয়েবসাইটগুলো পেইজে বিভক্ত নয়। তাই কোন ওয়েবসাইটের ঠিকানা ছোট করার পরিবর্তে তারা ফায়ারবেইস ডাইনামিক লিংকের মাধ্যমে কনটেন্টের ঠিকানা সবার কাছে পৌঁছে দেয়াকেই বুদ্ধিমানের কাজ বলে মনে করছে।

বিঃ দ্রঃ গুগল ইউআরএল শর্টনার বন্ধ হলেও এইরকম আরো কিছু জনপ্রিয় ইউআরএল শর্টনার ওয়েবসাইট আছে। তো যারা ইউআরএল শর্ট করাতে অভ্যস্ত, তারা গুগলের এই সেবাটি বন্ধ হলেও ঐ সাইটগুলো ব্যবহার করতে পারবেন।

সৌজন্যে – আমার ব্লগ সাইট – www.OwnTips.ml.

Exit mobile version