Site icon Trickbd.com

ন্যাশনাল আইডি কার্ডের ওয়েবসাইটে ভিজিট করার সমস্যার সমাধান নিয়ে নিন!

Unnamed

আজকে আমি আপনাদের সামনে ন্যাশনাল আইডি কার্ডের ওয়েবসাইটে ভিজিট করার সমস্যার সমাধান নিয়ে হাজির হয়েছি। আমরা সকলেই জানি যে ২০১৪ সাল থেকে এই পর্যন্ত যত আইডি কার্ড করা হয়েছে তা এখনো সকলের হাতে পৌঁছায়নি। কারণ হল নির্বাচন কমিশন ন্যাশনাল আইডি কার্ড স্মার্টকার্ড করার উদ্যোগ নেওয়াতে। যার কারণে পূর্বের যত ন্যাশনাল আইডি কার্ড এবং বর্তমান এই পর্যন্ত যত ন্যাশনাল আইডি কার্ড হয়েছে সবগুলোকেই স্মার্টকার্ড করা হবে। তাই স্মার্টকার্ড করার কাজ এখন চলতেছে। যার ফলে ২০১৪ সালের পর থেকে যতজনই ন্যাশনাল আইডি কার্ড করেছে কেউই এখনো হাতে পায়নি। তবে হাতে না পেলেও এর বিকল্প হিসেবে নির্বাচন কমিশন অনলাইনে ন্যাশনাল আইডি কার্ডের কপি তোলার একটি পদ্ধতি রেখেছে। সেটা মনে হয় আমরা কম-বেশি সকলেই জানি। অনেকে হয়তো এইরকম অনলাইন থেকে কপি তুলেও পেলেছেন। আবার অনেকে হয়তো কপি তোলার কথা ভাবছেন। কিন্তু কপি তুলতে গিয়ে ন্যাশনাল আইডি কার্ডের ওয়েবসাইটে প্রবেশ করতে পারতেছেননা। প্রবেশ করতে গেলেই একটি Error ম্যাসেজ দেখায়। বিশেষ করে কম্পিউটার অপারেটর বা কম্পিউটার কম্পোজের দোকানদাররা অনলাইনে এই ন্যাশনাল আইডি কার্ডের কপি তুলে থাকেন। তাদের জন্য এটি একটি বড় সমস্যা। আজকে কয়েকদিন যাবৎ ন্যাশনাল আইডি কার্ডের ওয়েবসাইটে ভিজিট করতে গেলে Security Error ম্যাসেজটি আসে ওয়েবসাইটে ভিজিট করা যায়না এবং কপিও তোলা যায়না। যা নিচের স্ক্রিনশটটির মত।

ম্যাসেজটি উপরের স্ক্রিনশটের বাম পাশের মত অথবা ডান পাশের মত হতে পারে। সেটা হলো বিভিন্ন ব্রাউজার অথবা ব্রাউজারের ভার্সনের কারণে। এই সমস্যাটা শুধু এখন না, মাঝে মাঝেও হয়ে থাকে। যার কারণে আমরা ন্যাশনাল আইডি কার্ডের ওয়েবসাইটে ভিজিট করতে পারিনা এবং ন্যাশনাল আইডি কার্ডের কপিও তুলতে পারিনা। মূলত এটা হয়ে থাকে ওয়েবসাইটটির সিকিউরিটির কারণে। তো কিভাবে এই সমস্যার সমাধান করা যায় এবং আগের মত ন্যাশনাল আইডি কার্ডের কপি তোলা যায় তাই আমরা আজকের এই পোস্টের মাধ্যমে দেখব বা জানবো। তো ন্যাশনাল আইডি কার্ডের ওয়েবসাইটে ভিজিট করার সমস্যার সমাধান পেতে নিচের স্ক্রিনশটগুলো লেখাসহ ভালো করে খেয়াল করুন। আমি এখানে মজিলা ফায়ারফক্স ব্রাউজার দিয়ে দেখাইতেছি। ব্রাউজার ভেদে ম্যাসেজ সিস্টেম আলাদা-আলাদা হতে পারে। আমি যেহেতু দুইরকম সিস্টেমের ম্যাসেজ পেয়েছি। তাই আমি দুইরকম ম্যাসেজের স্ক্রিনশটই এখানে তুলে ধরেছি এবং একসাথে করে স্ক্রিনশটগুলো তৈরি করেছি।

ন্যাশনাল আইডি কার্ডের ওয়েবসাইটে ভিজিট করার পর উপরের স্ক্রিনশটের মত (১) বাম এবং (১) ডান পাশের ম্যাসেজটি শো করে। আপনার কম্পিউটারে মজিলা ফায়ারফক্স ব্রাউজারে উপরের স্ক্রিনশটের বাম পাশের মত হলে (২) Advanced বাটনে ক্লিক করুন। আর যদি ডান পাশের মত হলে (২) I Understand the Risks বাটনে ক্লিক করুন।

তারপর উপরের স্ক্রিনশটের বাম পাশের মত হলে SEC_ERROR_EXPIRED_CERTIFICATE লেখাটিতে ক্লিক করুন। আর ডান পাশের মত হলে Add Exception বাটনে ক্লিক করুন।

তারপর দেখুন উপরের স্ক্রিনশটের বাম পাশের মত হলেও (১) একটি বক্স বা উইন্ডো এসেছে এবং ডান পাশের মত হলেও (১) একটি বক্স বা উইন্ডো এসেছে। এইবার (২) বাম পাশের হলেও Confirm Security Exception আর (২) ডান পাশের হলেও Confirm Security Exception বাটনে ক্লিক করুন।

এইবার কিছুক্ষণ অপেক্ষা করুন আপনার কম্পিউটারের মজিলা ফায়ারফক্স ব্রাউজারটি কিছুসময় লোডিং নিবে। লোডিং নেওয়ার পর দেখবেন উপরের স্ক্রিনশটের মত আপনি ন্যাশনাল আইডি কার্ডের ওয়েবসাইটে ভিজিট করতে পেরেছেন।

ব্যাস! হয়ে গেল। এখন থেকে ন্যাশনাল আইডি কার্ডের ওয়েবসাইটে ভিজিট করতে গেলে কখনো এইরকম সমস্যার সম্মুখীন হলে আমার” দেওয়া উপরের টিপস অনুযায়ী সহজেই এর সমাধান করুন এবং কাজ করতে থাকুন।

সৌজন্যে – আমার তৈরি করা সকল পোস্ট ও অন্যান্য দরকারি ও কাজের পোস্ট পেতে আমার নিজের ব্লগ – www.OwnTips.ml সাইটে ভিজিট করতে পারেন। এছাড়াও বাংলাদেশি সফটওয়্যার ও গেমস ইনফরমেশন বিষয়ক সাইটে – www.BanglarApps.ml ভিজিট করতে পারেন। এটিও আমার নিজের তৈরি করা ওয়েবসাইট।

Exit mobile version