আজকে আমরা DNS সম্পর্কে জানবো যা আমরা প্রতিদিন অনেকবার ব্যাবহার করি কিন্তু এটা কীভাবে কাজ করছে তা আমরা জানিনা DNS এমন একটি মেকানিজম যার মাধ্যমে কোনো ওয়েব এর নামের against এ আইপি পাওয়া যায় ।
তারপর আমরা সেই আইপি তেই হিট করি এবং আমাদের প্রয়োজনীয় ফাইলটি সেই আইপি থেকে সংগ্রহ করি
তো আমাদের আইপি মনে রাখার সমস্যা টা দূর করে দিছে এই DNS তো ধরেন আপনি আপনার গফের মোবাইলে টাকা লোড করে দিবেন তখন কিন্ত আপনি দোকানে জেয়ে বলেন না “ ভাই আমার গফের নাম্বারে ১০ টাকা লোড করে দেন ( টাকার পরিমান দশ হলে রিলেশনের শেষ লোড হবে ওইটা )  আপনি জেয়ে নাম্বার বলেন তারপর তারা লোড করে দিচ্ছে তো এইখানে আপনার নাম্বার লাগতেছে ।
তো এই রকম অনেক কাজের জন্যেই আইপি লাগতে পারে আমাদের ওয়েব সাইট হোস্টিং করার সময় নিজের আইপি আমার নিজের জানতে হচ্ছে এছাড়া DDOS ATTACK এর জন্যে ওয়েবসাইট কিংবা সার্ভার এর আইপি এড্রেস লাগে এছাড়া আরো অনেক কাজেই লাগতে পারে ।
তো কোন সাইটের আইপি এড্রেস কি তা জানবো কিভাবে ? ধরুন আমি www.suhag.ooo এই সাইট টির আইপি এড্রেস বের করবো ।
আমি দুইটা পদ্ধতি দেখাচ্ছি
 
১. আপনার computer এর start menu তে যান । সার্চ করুন CMD লিখে । তারপর একটি কালো CMD BOX OPEN হবে । সেখানে এই কমান্ড টি লেখুন।
 
Ping www.suhag.ooo
 
তারপর দেখেন
Reply from 209.15.20.222: bytes=32 time=291ms TTL=47
 
এরকম ৪ টা রিপ্লাই পাবেন।
 
দেখেন আপনি একটা আইপি থেকে reply পাচ্ছেন এই আইপিটাই www.suhag.ooo এর আইপি ।
 
২. কিছু ওয়েব সাইট আছে যেখানে ওয়েব এর নাম লিখলেই সেই ওয়েব এর আইপি show করে। যেমন
https://www.ultratools.com/tools/ipWhoisLookupResult
এই সাইটি চেক করে দেখতে পারেন ।
এখন আসি DNS দিয়ে কিভাবে ইন্টারনেট স্পীড বাড়ানো যায় এই সিস্টেমে ।
 
মুলত এর মাধ্যমে ব্রাউজিং স্পীডটা বাড়ানো সম্ভব ।
আমরা যখন কোনো কিছু সার্চ করি তখন খেয়াল করছেন কখনো , ব্রাউজারের ট্যাব এ একটা রাউন্ড প্রথমে anti clockwise ঘুরতে থাকে, তার কিছু সেকেন্ড পর সেটি clockwise ঘুরতে থাকে এটি কেন হয় ভাবছেন কখনো ?
ভাই ওর ঘুরার কাম ও ঘুরে কে কার পিছনে , কোন দিকে ঘুরে , কেন তাহার পিছনেই ঘুরে সেইটা দেখার সময় আছে নাকি ? আমি যার পিছনে ঘুরি সে ই দেখেনা আমারে ( সবই আবেগ )
দেখেন এইখানে প্রথমে anti clockwise ঘুরতেছে এর কারন হচ্ছে সে এর মানে হয় ব্রাউজার DNS SERVER থেকে আপনার সার্চ করা ওয়েব সাইটের আইপি খুঁজে বের করতেছে
আর clockwise ঘুরতেছে DNS এর মাধ্যমে আইপি পেয়ে গেছে এখন ব্রাউজার আইপি তে যাচ্ছে .এই আইপি খুঁজা আপনার ইন্টারনেট স্পিড বেশী হলে তাড়াতাড়ি হবে কিংবা ইন্টারনেট স্পীড কম হলে দেরী করে হবে বিষয়টা এটার উপর খুব কম নির্ভর করে । নির্ভর করে আপনি যে DNS server টা ব্যবহার করতেছেন তার reliability কত কিংবা সে কত স্পীডে আপনাকে সাপোর্ট দিতে পারতেছে । অর্থাৎ আপনার ইন্টারনেট স্পীড বেশী কিন্তু DNS low reliable তাহলে আপনার সার্চ স্পীড কমে যাবে কেননা আইপি ছাড়া কোনো সার্চ পসিবল না । ভাই আমি তো DNS SERVER কোনো দিন সেট করিনাই তাহলে আমি কাজ করছি কিভাবে ? আমরা যে internet connection নিচ্ছি তাদের নিজেদেরই DNS server থাকে সেইটার address default হিসেবে দেয়া থাকে সেটা না দেয়া থাকলে automatic Dns server choice করে আমাদের পিসি এ ক্ষেত্রে আমরা গুগলের DNS ব্যাবহার করি এখন দেখেন আপনি যে DNS server টা ব্যবহার করতেছেন সেটা যদি আপনার থেকে অনেক দূরে হয় , ধরেন আপনি বাংলাদেশে আর আপনি ব্যবহার করতেছেন Singapore এর একটা low reliable DNS server, তাহলে বিষয়টা কেমন হবে দেখেন , প্রথমে আপনার সার্চ টা Singapore এর DNS এ যাবে , সিঙ্গাপুরে যেতে কিছু টাইম যাবে , (হয়তো এক সেকেন্ড কিংবা তার ও বেশী কিংবা কম ) , সেই DNS low reliable এর কারনে আরো সময় লাগবে সার্চ করা সাইটটির আইপি খুঁজতে এইসব টাইম হিসেব করলে আপনি ৩-১০ সেকেন্ড জাস্ট লাগাবেন নামের against এর আইপি খুঁজতে , আইপি টা নিয়ে তারপর আপনার যেতে হবে সেই আইপি টিতে বুঝতে পারতেছেন কত টাইম নস্ট হচ্ছে ?
তো কি করবো ? কিভাবে স্পীড বাড়াবো ???
সিম্পল বিষয় বাংলাদেশের যে কোনো একটা reliable DNS SERVER ব্যবহার করেন তাহলে পথ অতিক্রমের সময় টা কম লাগছে এবং reliable DNS SERVER হবার কারনে তাড়াতাডি আইপি পাওয়ায়, anti clock wise ঘুরতেছেনা কিংবা এক আধটুকু বার ঘুরতেছে আর কি এইটার মাধ্যমে আপনার আইপি খুঁজার সময়টা বেঁচে গেলে আপনি অনেক দ্রুতই আপনার কাঙ্ক্ষিত সাইট টিতে দ্রুত প্রবেশ করতে পারবেন ।
কিভাবে সেট করবেন আগামী পর্বে আলোচনা করবো ।

10 thoughts on "DNS কি এবং এটা কীভাবে কাজ করে?"

  1. Trickbd Contributor says:
    dur ami guri gf er pisone r gf gure onner pisone.
  2. The heart break The heart break Contributor says:
    Bro. Wifi connected korle wifi connected hoy but net Chole na…Aita kono kiso kora jabe ??? Jate net chole…
  3. K M Faruk islam K M Faruk islam Author says:
    একটু এলোমেল।
  4. Ajman Shah Ajman Shah Contributor says:
    মনোযোগ দিয়ে পোস্টটা পড়লে মোটামুটি সবাই বুঝতে পারবে এর মর্মার্থ।
    (যাইহোক পোস্টটা ভাল হয়েছে এবং পরবর্তী পোস্টের অপেক্ষায়…)
  5. Sayfullah Sayfullah Contributor says:
    Bangladesh er reliable dns server kivabe pabo?
    Bangladesh er o abar reliable dns server pawya jai?

Leave a Reply