চলতি সপ্তাহেই নতুন অপারেটিং সিস্টেম হংমেং ওএস উন্মোচন করতে পারে হুয়াওয়ে। অপারেটিং সিস্টেমটি হতে পারে অ্যান্ড্রয়েডের বিকল্প।

বার্তাসংস্থা রয়টার্সের প্রতিবেদনে বলা হয়, ৯ অগাস্ট চীনের ডংগুয়ানে ডেভেলপার সম্মেলনে হংমেং ওএস উন্মোচন করতে পারে হুয়াওয়ে। হুয়াওয়ের নির্বাহী কর্মকর্তারা বলছেন, নতুন এই ওএস প্রাথমিকভাবে আইওটি ডিভাইসের জন্য নকশা করা হয়েছে। অনার স্মার্ট টিভিতে প্রথম দেখা যেতে পারে এই ওএস।

হুয়াওয়ের হংমেং ওএস-কে ঠিক অ্যান্ড্রয়েডের সঙ্গে না গুগলের ফুশিয়া অপারেটিংয়ের সঙ্গে তুলনা করা হচ্ছে। হংমেংয়ের মতোই পরীক্ষামূলক ওএস হলো ফুশিয়া, যা বিভিন্ন ধরনের ডিভাইসে চলবে বলে ধারণা করা হচ্ছে।

বলা হচ্ছে হংমেং ওএস বানানো হয়েছে এমন একটি মাইক্রোকার্নেলের ওপর নির্ভর করে যাতে “কৃত্রিম বুদ্ধিমত্তাকে আরও ভালোভাবে কাজে লাগানো যায় এবং অনেক প্ল্যাটফর্মে চলতে পারে।”

গ্লোবাল টাইমস-এর প্রতিবেদনে বলা হয়েছে, হংমেং ওএস স্মার্টফোন নিয়ে কাজ করছে হুয়াওয়ে এবং ইতোমধ্যেই এটি পরীক্ষা করা হচ্ছে।

চলতি বছরের শেষ দিকে মেইট ৩০ প্রো ফ্ল্যাশিপ স্মার্টফোনের সঙ্গে হংমেং ওএস-এর একটি ডিভাইস উন্মোচন করতে পারে হুয়াওয়ে। মধ্যম মানের এই স্মার্টফোনটির মূল্য হতে পারে ২৮৮ মার্কিন ডলারের মধ্যে।

ফেছবুকে আমি

One thought on "অ্যান্ড্রয়েডের বিকল্প আনতে পারে হুয়াওয়ে চলতি সপ্তাহেই"

  1. Ibrahim Contributor says:
    Android naam tay akta royal vab ase. Ja onno gulate nei

Leave a Reply