প্রিয়, আশা করছি বর্তমান পরিস্থিতিকে মানিয়ে নিয়ে ভেতর থেকে সুস্থ আছেন।

আপনাকে সুস্বাগত জানায় আজকের টিউটোরিয়ালে, টেকনোলজি প্রেমিকদের মনে টেকনোলজির ক্ষুদা আরও বাড়ুক এবং ট্রিকবিডির মতো আমরাও বিশ্বাস করি জ্ঞান ভাগাভাগি করলে কমে না বরং বৃদ্ধি পাই।
আজকে আমরা আলোচনা করবো মেটাডেটা নিয়ে।

মেটাডেটা অনেক গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে আমাদের টেকনোলোজি জীবনে। আমরা প্রতিদিনই কোনো না কোনো কনটেন্ট ইন্টারনেটের মাধ্যমে ভাগাভাগি করে নিয়ে থাকি যেমন আমি ট্রিকবিডিতে এই কনটেন্ট লেখার সময় বেশ কিছু ছবি ব্যবহার করছি এবং এটারও মেটাডেটা রয়েছে। আপনি একটি চিঠির খামের সাথে মেটাডেটার তুলনা করতে পারেন, কারণ একটা চিঠির খামে যেমন প্রেরক বা প্রাপকের, ঠিকানা থাকে তেমনই প্রতিটা কনটেন্টের মেটাডেটাতে থাকে কোন জায়গা থেকে এসেছে কে পাঠিয়েছে ইত্যাদি; এই জন্যই মেটাডেটা খুবই গুরুত্বপূর্ণ জিনিস।

মেটাডেটা আপনার ডিজিটাল তথ্য আদান প্রদানের সকল কিছু সংরক্ষণ করে রাখে, মূলত সাইবার সিকিউরিটি এবং হ্যাকিং নিয়ে যারা কাজ করে থাকেন তাদের জন্য মেটাডেটা খুবই দারুন একটা জিনিস। এই মেটাডেটা থেকে ভিকটিমের বিভিন্ন তথ্য বার করা যায় যা অন্য কোনো এক টিউটোরিয়ালে আলোচনা করা যাবে। ঐতিহাসিকভাবে, মেটাডেটা যোগাযোগের বিষয়বস্তুর তুলনায় মার্কিন যুক্তরাষ্ট্র-সহ কিছু দেশে আইনের অধীনে কম গোপনীয়তা সুরক্ষা পেয়েছে। আপনি আসলে কার সাথে কখন ফোন কলের মাধ্যমে যোগাযোগ করছেন তা ট্র্যাকিং করার থেকে বরং আপনি গত মাসে কার কার সাথে কথা বলেছেন তার রেকর্ড বার করা ভীষণ সহজ।

যারা সরকারের জন্য বা টেলিকমিউনিকেশন কোম্পানির মতো মেটাডেটা সংগ্রহ করে বা অ্যাক্সেসের চেষ্টা করে, তারা যুক্তি দেয় যে মেটাডেটা প্রকাশ কোনো বড় ব্যাপার নয়। দুর্ভাগ্যক্রমে, এই দাবিগুলি সত্য নয়। এমনকি মেটাডেটার একটি ক্ষুদ্র নমুনা একজন ব্যক্তির জীবনে একটি মারাত্মক সমস্যা প্রদান করতে পারে, কিছু নমুনা দেওয়া যাক কী কী তথ্য তারা সংগ্রহ করতে পারে; মনে করুন রাত ৩:০০ বাজে আপনার অফিস থেকে গুরুত্বপূর্ণ কল এসেছে আপনি প্রায়ই ৩০ মিনিট কথা বলেছেন তারা এটা জানতে পারলো কোথায় থেকে কল এসেছে কার কাছে এসেছে তবে এটা জানতে পারলো না আপনি কী কথা বলেছেন।

শুধুমাত্র আপনার থেকে পাওয়া একটা কনটেন্টের মাধ্যমেই আপনার বহু তথ্য বার করে নেওয়া সম্ভব, সাইবার সিকিউরিটি বা হ্যাকিং এর ভাষায় বলতে গেলে OSINT Expert গণ এই কাজ গুলো করে থাকে।
এই জন্য আমরা যারা বিভিন্ন বার্তাপ্রেরণের অ্যাপ গুলো ব্যবহার করে থাকি আমাদের যাচাই করা উচিৎ সেটা আদৌ মেটাডেটা Leak কে রক্ষা করে কী; আপনারা অনেকেই Tor Browser এর কথা শুনে থাকবেন মূলত Tor Browser ব্যবহারে মেটাডেটার সমস্যাটি সীমিত আকারে নিরাপদ রাখা যায়।

আশা করি মেটাডেটার বিষয় ধারণা দিতে সক্ষম হয়েছি, ভালো থাকুন সুস্থ থাকুন এবং টেকনোলজির সাথেই থাকুন।

আপনি চাইলে আমাকে গিটহাবে ফলো করতে পারেন, আমি সেখানে সাইবার সিকিউরিটি এবং ইথিক্যাল হ্যাকিং এর টুলস বানিয়ে শেয়ার করে থাকি।

  • Follow me on Github
  • 2 thoughts on "জানুন মেটাডেটা কেনো গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে আমাদের অনলাইন জীবনে।"

    1. (Mr. Merciless) Contributor says:
      মারাত্মক উপকারী পোস্ট। চালিয়ে যান ভাই। Mad Love. ❤️❤️🇧🇩
    2. Mahbub Pathan Author says:
      ভালো একটি পোস্ট।

    Leave a Reply