Asus Zephyrus M16 Laptop

Asus ROG Zephyrus M16

আসুসের গেমিং ROG সিরিজির সেরা গ্যামিং ল্যাপটপ এর মধ্যে একটি এই Asus ROG Zephyrs M16। এই বছর এর শুরুর দিকে আসা এই ল্যাপটপটি এখন গেমিং বাজারে রাজ করছে একচেটিয়া, Asus ROG Zephyrs M16 এ রয়েছে লেটেস্ট 12th Generation  প্রসেসর যা ক্রেতাদের মূল আর্কষন এবং 12th Gen এর ল্যাপটপ হিসেবে এই বাজেট সেগমেন্ট এটি সেরাদের মধ্যে সেরা একটি বলা চলে। এতে রয়েছে GeForce RTX 3070i গ্রাফিকস সিস্টেম যেটি গ্যামিংকে বা স্ট্রিমিং কে করে তোলো দুর্দান্ত একই সাথে গেমিং এক্সেপিরিয়েন্সকে নিয়ে যায় এক অন্য মাত্রায়। তো চলুন এর স্পেসিফিকেশন এবং কিছু বিশেষ দিক নিযে আলোচনা করা যাক। এছাড়া এই ল্যাপটপটির বর্তমান বাজার মূল্য জানতে ভিজিট করতে পারেন asus zephyrus m16 price in bangladesh

প্রসেসর

 Asus তাদের প্রসেসর সেকশনে কখনোই কোনো কমতি রাখে না যার আরেকটি প্রমান এই Asus ROG Zephyrs M16. এতে প্রসেসর হিসেবে ব্যাবহার করা হয়েছে 12th Gen এর Intel® Core™i9-12900H প্রসেসর। এক কথাই এই প্রসেসরটি গেমিং এর জন্য অসাধারন একটি প্রসেসর। প্রসেসরটির বেস ফ্রিকোয়েন্সি 2.5 GHz এবং যা 5.00 পর্যন্ত পুশ করা যায় ভারি কাজের ক্ষেত্রে। এছাড়া একসাথে কয়েকটা কাজ করা বা মাল্টি টাস্কিং জন্য এতে রয়েছে লেভেল 3 এর ক্যাশ ম্যামরি।

গ্রাফিক্স

বাজারে অধিক এই Asus ROG Zephyrs M16 এর বিক্রি হবার মূল কারনই হচ্ছে এর গ্রাফিক্স সেকশন। Laptop  টির গ্রাফিক্স সেকশনে রয়েছে এই বছরের পাওয়ারফুল চিপসেট NVIDIA GeForce RTX 3070ti গ্রামিং ডেডিকেটেড গ্রাফিক্স কার্ড। গ্রাফিক্স কার্ডটি 8GB GDDR6 এর ফ্রিকোয়েন্সী 1175MHz.

ডিসপ্লে

 হাই বাজেটের এই laptop টিতে আছে দুর্দান্ত কোয়ালিটির ডিসপ্লে। একটি কম্পিউটার এর জন্য এর ডিসপ্লে সেকশন বড় পার্থক্য এনে দেয়। ধরা হয় ডিসপ্লে সেকশনটাই সব সময় কস্ট কাটিং এ স্বিকার হয়। তবে এই Asus ROG Zephyrs M16 এ এমন কিছুই করা হয় নি। এর ডিসপ্লে সেকশনে আছে 16″ এর WQXGA ডিসপ্লে যার স্পেক রেশিও 2560*1600 অর্থাৎ এটি 16:10 স্পেশ রেশিও এর একটি এন্টি গ্লেয়ার ডিসপ্লে। এছাড়াও এতে রয়েছে ১৬৫Hz এর হাই রিফ্রেশ রেট iPS প্যানেল যা এটিকে করে তোলো আরো স্মুথ এবং অসাধারন।

অন্যান্য

গেমিং করার জন্য এতে রয়েছে 32 জিবি এর Ram ক্যাপাসিটি রয়েছে যার 16 GB  অনবোর্ড এবং বাকি 16 GB DDR5 SODIMM – 4800 এ। এছাড়াও ক্যাপাসিটি আরে ১৬ জিবি পর্যন্ত বাড়ানো সম্ভব যা সত্যিই যেটা এক কথয়া দুর্দান্ত। স্টোরেজ এর জন্য রয়েছে 2TB M.2 SSD সুপার ফাস্ট। এতে সব ধরনের পোর্ট এর ব্যবস্থা রয়েছে এবং সাথে পাচ্ছেন একটি থান্ডাবোল্ট পোর্টও। এবং অপারেটিং সিস্টেম এর জন্য রয়েছে জেনুইন Windows 11 এবং Asus এর নিজস্ব ২ বছরের সার্ভিস ওয়ারেন্টি।

আমার মতামত

যদিও এই ল্যাপটপ টির দামটা একটু বেশি যা অনেকের সাধ্যর বাইরে বা বাজেটের তুলনা কিছুটা বেশি, তবে এতে দেওয়া বৈশিষ্ট্য এর কথা চিন্তা করলে দাম কিছুটা বেশি হওয়ার পর যারা গেম প্রেমি তারা এই ল্যাপটপটিকে হাত ছাড়া করবে না।আমার সবচেয়ে বেশি যে সেকশনগুলো ভালো লেগেছে তা হলো প্রথমতো এর দুর্দান্ত প্রসেসর দ্বিতীয়তো এর অসাধারণ গ্রাফিক্স সিস্টেম এবং লাস্ট অর্থাৎ শেষ এ এর আপগ্রেড অ্যাভল র‌্যাম স্টোরেজ, যা সতিই অসাধারন । শেষে এটাই বলবে দামের দিক থেকে একটু বেশি হলে আপনি যদি একজন গেম প্রেমি হয়ে থাকেন বা হেভি ইউজার হয়ে থাকেন তবে আমার পরামর্শ থাকবে এই ল্যাপটপ সর্বপ্রথম বিবেচনা করে দেখতে। আপনাদের মতামত আমাকে জানাবেন।

3 thoughts on "কেন এই ল্যাটপটিকে ল্যাপটপ জগৎ এর দানব বলে আখ্যায়িত করা হয়?"

  1. Abdus Sobhan Author says:
    Nice Post

    Zephyrus* M16
    Header e ai banan ta thik kore nin…

Leave a Reply