গুগলের যে ১০ টি প্রডাক্ট বা সার্ভিস সম্পর্কে সবার জানা দরকার :

Google Search Engine, Google Chrome, Gmail, Android, Youtube, Google Adsens, Google Drive, Google Adwords, Google Translate, Google Map,
অনলাইন জগতে গুগল ছারা যেন চলেই না। ভেবে দেখুনতো আজ যদি গুগল না থাকতো আমাদের অনলাইন জগৎ টা কত কঠিন হয়ে যেত? আমরা আমাদের প্রতিদিনের প্রয়োজনীয় যে তথ্যই দরকার হয় তা নিমিষেই গুগলের মাধ্যমে পেয়ে যাই। এবং সুধু এটাই না গুগলের আরো অনেক সার্ভিস আছে যেগুলো প্রতিটিই কোন না কোন দিক দিয়ে গুরুত্বপূর্ণ আজ সেরকম ১০ টি প্রডাক্ট বা সার্ভিস আপনাদের মাঝে তুলে ধরবো তো চলুন দেখে নেই গুগলের গুরুত্বপূর্ণ ১০ টি সার্ভিস সম্পর্কে।

1. Google Search Engine :

গুগল অনুসন্ধান ওয়েবের বৃহত্তম সার্চ ইঞ্জিন। গুগলের লক্ষ্য বিশ্বের সকল তথ্য সুবিন্যস্ত করা এবং সেগুলো সর্বসাধারণের জন্য উপযোগী করে প্রকাশ করা।  গুগল প্রতিদিন তার বিভিন্ন সেবার মাধ্যমে প্রায় ৫.৪ বিলিয়ন বা ৫০০ কোটিরও বেশি অনুসন্ধানের অনুরোধ গ্রহণ করে। আমাদের প্রতিদিন যে সকল তথ্য জানা দরকার আমরা সেটি লিখে গুগলে সার্চ করে থাকি এবং নিমিষেই সেটি আমরা পেয়ে যাই । আমরা যখন কোন কিছু লিখে গুগলে সার্চ করি তখন গুগল আমাদের সামনে সেই তথ্য গুলো তুলে ধরে আর এটিই গুগল সার্চ ইঞ্জিনের কাজ।

2. Google Chrome :

ক্রোম হলো গুগলের তৈরি ওয়েব ব্রাউজার। এটি ২০০৮ সালে প্রথম মাইক্রোসফট উইন্ডোজ অপারেটিং সিস্টেমের জন্য প্রকাশিত হয়। আমরা গুগল ক্রমের সাথে সবাই পরিচিত এটি একটি গুগলের তৈরি ব্রাউজার। এবং বেশিরভাগ স্মার্টফোনের সাথেই ডিফল্ট ব্রাউজার হিসেবে থাকে ক্রম ক্রম ব্রাউজার।

3. Gmail :

Gmail একটি Free Web mail , যার সার্ভিস দেয় গুগল। u.k. এবং জার্মানিতে এটি Google mail নামেই পরিচিত। মূলত Gmail পরীক্ষামূলক সংস্করণ চালু হয় 1 April 2004 এ বেটা সংস্করণ আকারে এবং সর্বসাধারণের জন্য এটি চালু হয় 7 February 2007 সালে। Gmail হচ্ছে আমাদের অতি প্রয়োজনীয় একটি Webmail যেটি আমরা বিভিন্ন কাজে ব্যাবহার করে থাকি। এটি গুগলের একটি প্রডাক্ট বা সার্ভিস।

4. Android :

এন্ড্রয়েড একটি ওপেন সোর্স মোবাইল অপারেটিং সিস্টেম যেটি মোডিফাইড লিনাক্স কার্নেলের উপর ভিত্তি করে তৈরি করা হয়েছে। বর্তমানে গুগল এটির উন্নয়ন করছে। আমরা এন্ড্রয়েড ফোনের সাথে সবাই-ই পরিচিত বর্তমান বিশ্বে এন্ড্রয়েড মোবাইল সম্পর্কে জানেনা এমন মানুষ নাই বল্লেই চলে।

5. Youtube :

ইউটিউব একটি ভিডিও আদান-প্রদান করার ওয়েবসাইট । ইউটিউব বর্তমান ইন্টারনেট জগতের একটি অত্যন্ত জনপ্রিয় ভিডিও শেয়ারিং সাইট । যেখানে ভিডিও আদান প্রদান এবং সহ আরো নানা সুবিধা । যেখানে ভিডিও দেখা যায় এবং চাইলে নিজেও সেয়ার করতে পারবেন। এবং ইউটিউব ইনকামের একটি মাধ্যম। যেখানে ভিডিও আপলোড করে ইনকাম করা সম্ভব।

6. Google Adsens :

অ্যাডসেন্স গুগল পরিচালিত একটি ওয়েব অ্যাপ্লিকেশন। যার মাধ্যমে ওয়েবসাইটে Google adsens এর বিজ্ঞাপনের মাধয়ে অর্থ উপার্জন করা সম্ভব। আমরা যে সব ওয়েবসাইটে ভিজিট করি তাতে বিভিন্ন বিজ্ঞাপন দেখে থাকি যা google adsens থেকে নেয়া এবং এর মাধ্যেমে ওয়েবসাইট থেকে অর্থ উপার্জন করা হয়।

7. Google Drive :

গুগল ড্রাইভ গুগল-কর্তৃক উন্নয়নকৃত ফাইল স্টোরেজ ও সিনক্রোনাইজেশন সেবা। Google Drive এ আমাদের প্রয়োজনীয় তথ্য, ভিডিও, অডিও ছবি সহ বিভিন্ন ফাইল রাখতে পারি এবং চাইলে যে কারো সাথে সেয়ার করতে পারি।

8. Google Adwords :

গুগল অ্যাডওয়ার্ড হলো গুগলের অনলাইন অ্যাডর্ভাটাইজ প্রোগ্রাম। যার মাধ্যমে আপনি আপনার কম্পানির বিজ্ঞাপন গুগলের মাধ্যমে প্রচার করতে পারবেন এবং বিজ্ঞাপ দেয়াই Google Adwords  এর কাজ।

9. Google Translate :

Google Translate হচ্ছে একটি ভাষা থেকে অন্য ভাষা অনুবাদ করা । যেমন আপনি বাংলায় একটা কিছু লিখলেন সেটিকে ইংলিশ বানাতে গুগল ট্রান্সলেট সাহায্য করে। বা আপনি কোন ইংলিশ এর অর্থ জানেন না সেটি গুগল ট্রান্সলেট এর সাহাচ্ছে বাংলায় দেখতে পারবেন। আর এটিই Google Translate এর কাজ।

10. Google Map :

গুগল ম্যাপ হল গুগল দ্বারা তৈরি ও উন্নয়নকৃত একটি ওয়েব ম্যাপ পরিষেবা । যার মাধ্যমে রাস্তাঘাট এবং বাস্তব সময়ের ট্রাফিক অবস্থা দেখা যায়। ধরুন আপনি কোথায় হারিয়ে গেলেন বা আপনি এমন কোথায় যেতে চান যে জায়গাটি আপনি চিনেন না। তখন গুগল ম্যাপ দেখে আপনি আপনার কাংখিত যায়গায় যেতে পারবেন। 

আমার ওয়েবসাইটে সবাইকে ভিজিট করার অনুরোধ রইলো আমার ওয়েবসাইট –
rocksterbd.com

4 thoughts on "গুগলের যে ১০ টি প্রডাক্ট বা সার্ভিস সম্পর্কে না জানলে ইন্টারনেট দুনিয়ায় আপনি হয়ত কিছুই জানেন না"

  1. Sadaq Contributor says:
    Google Adsens না Google Adsense হবে। আর Google Adsense এবং Google Adwords সম্পর্কে সবার না জানা থাকলেই বা কি সমস্যা? অধিকাংশের জন্যই তো এই দুইটি প্রয়োজনীয় না।
    1. Mohin Author Post Creator says:
      জানা থাকলেই বা সমস্যা কি ?
    2. Sadaq Contributor says:
      সমস্যা তো নেই অবশ্যই। তবে কিনা টাইটেলের সাথে যায় না কিনা- এই দুইটি সম্পর্কে না জানলে ‘ইন্টারনেট দুনিয়া সম্পর্কে কিছুই না জানার’ তেমন কিছু নেই।

      আমার কথায় মাইন্ড করেন না আবার! আমি এমনিতেই আলোচনার খাতিরে বললাম, কোন অফেনসিভ ব্যাপার না কিন্তু।

    3. Mohin Author Post Creator says:
      আমি মনে করি google adsens সম্পর্কে সবার জানা দরকার। কারন আপনি প্রতিদিন বিভিন্ন ওয়েবসাইটে ভিজিট করছেন এড দেখেন এই এড গুলা কিসের কেন এমন প্রশ্ন আসতেই পারে। বা কেও বিজ্ঞাপন দিতে চাইলে বিভিন্ন ভাবে এগুলা গুরুত্বপূর্ণ। হতে পারে আপনার জানা আছে তাই আপনার লাগতে পারে যে এগুলার কোন দরকার নাই।

Leave a Reply