আসসাামুআলাইকুম বন্ধুরা। কেমন আছেন সবাই। আশাকরি মহান আল্লাহর অশেষ রহমতে সকলে বেশ ভালো আছেন।





আজ আমি আপনাদের সামনে নিয়ে হাজির হলাম হোয়াটস অ্যাপ এর 5 টি নতুন ট্রিক নিয়ে।





আমরা সকলেই জানি যে আমাদের ফোনের Whatsapp অ্যাপ টি তে কিছুদিন আগেই একটি আপডেট এসেছে। কিন্ত এই আপডেট হবার পর আমাদের ফোনের Whatsapp অ্যাপ টি তে যে সমস্ত নতুন ফিচার সমুহ যুক্ত হয়েছে সেটার সম্পর্কে অনেকই অজানা। এমনি 5 টি ফিচার নিয়ে লিখেছি আজকের এই post এ।





ফিচার গুলো ব্যাবহার করার জন্য আপনাকে প্রথমে আপনার ফোনের Whatsapp অ্যাপ টি আপডেট করে নিতে হবে। এর জন্য আপনাকে যেতে হবে আপনার ফোনের গুগল প্লে স্টোরে। সেখানে যেয়ে Whatsapp লিখে সার্চ করুন। আমি Whatsapp business ব্যাবহার করি তাই Whatsapp বিজনেস লিখে সার্চ করেছি।

এখানে আপনি আপডেট এর অপশন টি পেয়ে যাবেন। আমার টা অলরেডি আপডেট করা আছে তাই আমার টায় আপডেট অপশন টি শো করছে না।


১. প্রথম ফিচার টি হচ্ছে কিছুটা এইরকম যে এতদিন আপনারা কোনো নাম্বার আপনার ফোনে সেভ না করলে সেই নম্বর টি তে Whatsapp এ মেসেজ দিতে পারতেন না। এখন থেকে সেটা পারবেন। কিভাবে করতে পারবেন সেটা নিচে খেয়াল করুন।

এর জন্য আগে আপনাকে যেতে হবে। আপনার ফোনের গুগল ক্রোম ব্রাউজার এ। জি। এই ট্রিক টি ইউজ করার জন্য আপনার গুগল ক্রোম ব্রাউজার প্রয়োজন। গুগল ক্রোম ব্রাউজার এর সার্চ অপশন এ যেয়ে লিখুন
wa.me/88
লিখে আপনি যেই নাম্বার টি তে মেসেজ করতে চান সেই নাম্বার টি লিখে go অপশন এ ক্লিক করুন।(ইন্ডিয়ান রা 88 এর বদলে 91 লিখবেন।) নীচে দেখানো পিকচার এর মত।

এরপর এইরকম একটি পেজ আসবে chat to continue এ ক্লিক করুন।

এরপর দেখলেন তো। সরাসরি আপনাকে Whatsapp এ নিয়ে এসেছে। আমি এখন চাইলে একে মেসেজ করতে পারি।


২. কোনো প্রকার applock ব্যাবহার না করেই আপনি আপনার ফোনের Whatsapp অ্যাপ কে পাসওয়ার্ড প্রোটেক্টেড রাখতে পারেন। এতে আলাদা কোনো অ্যাপ এর প্রয়োজন নেই।

এর জন্যে আপনাকে আপনার ফোনের Whatsapp অ্যাপ এ ঢুকে 3 ডট অপশন এ যেতে হবে।

এরপর setting এ ক্লিক করুন।

Accaount অপশন এ ঢুকুন।

প্রাইভেসি তে ক্লিক করুন নীচে নামুন।

নিচে finger Lock er অপশন দেখতে পাবেন। (যাদের ফোনে finger Lock নেই তারা under display পাবেন। যারা আন্ডার ডিসপ্লে পাবেন না। তারা পাশওয়ার্ড এর অপশন পাবেন। ) ক্লিক করুন।

এইখান থেকে এটা এনাবল করে দিন।

এখন আপনার finger confirm করুন।

এরপর immediately সিলেক্ট করুন।

এরপর Whatsapp থেকে বেড় হয়ে আবার ঢুকুন। দেখবেন finger print চাইবে।

৩. তৃতীয় অপশন টির জন্যে আপনার যেকোনো একজনের মেসেজে যেয়ে 3 dot এ ক্লিক করতে হবে।

এরপর dissapering message এ ক্লিক করুন।

Continue এ ক্লিক করুন।


২৪ ঘণ্টা সিলেক্ট করুণ। এরপর আপনি এই ব্যাক্তির সাথে যত চ্যাটিং করবেন সমস্ত চ্যাট 24 ঘণ্টার মধ্য ডিলিট হয়ে যাবে। যদি 90 দিন সিলেক্ট করেন। তাহলে প্রতিটি চ্যাট 90 দিন পরে ডিলিট অটোমেটিক ডিলিট হয়ে যাবে।



৪. Whatsapp এ আমরা Whatsapp camera দিয়ে কোনো ছবি তুলে কাউকে পাঠালে সেই ছবি নষ্ট হয়ে যায়। কিন্ত ছবি টা এখন থেকে document আকারে পাঠাতে পারবেন। এতে ছবি টা নষ্ট হয়ে যাবে না। ডকুমেন্ট আকারে পাঠানোর জন্য আপনাকে নিচের অপশন এ ক্লিক করতে হবে।


এখানে আপনি document অপশন টি পেয়ে যাবেন।


৫. Delete for everyone অপশন টি হয়তো আমরা সকলেই ইউজ করেছি। আপনি কাউকে একটি মেসেজ পাঠিয়ে ফেলার পর যদি চান মেসেজ টি আপনার এবং তার দুইজনের ফোন থেকেই ডিলিট হয়ে যাক। তাহলে আপনারা এই delete for everyone অপশন টি ব্যাবহার করে থাকেন। কিন্ত এইবার এই অপশন টি কে কিছুটা আপডেট করা হয়েছে। এর সময়সীমা আগে দুই ঘণ্টা ছিলো এখন দুই দিন করা হয়েছে। নিচে দেখুন আমি মেসেজ দিয়েছি দুপুর ২ টায় কিন্ত রাত 8 টায় ও আমি এই অপশন টি পাচ্ছি। নিচের ছবিতে খেয়াল করুণ।





আজকের পোস্ট টা তাহলে এইখানেই সমাপ্তি করি। এমনিতেই অনেক বড় হয়ে গেছে।আজ তাহলে এই পর্যন্তই থাক। আপনারা সকলেই ভাল থাকুন। সুস্থ থাকুন। আর কোনো সমস্যা হলে আমাকে জানান। আর আমার পরবর্তী পোস্ট টি কিসের উপর চান সেটি আমাকে জনিয়ে দিন কমেন্টে, জিমেইল এ, অথবা টুইটারে।
জিমেইল: [email protected]
Twitter: 1215maruf

7 thoughts on "Whatsapp এর 5 টি নতুন ট্রিক। Whatsapp New update."

  1. MITHU Contributor says:
    অসাধারণ পোসৃট,,, এটা সবার জন্যই কাজে আসবে..। ধন্যবাদ আপনাকে
    1. marufvai Author Post Creator says:
      আপনাকেও ধন্যবাদ। কমেন্ট করার জন্য
  2. MITHU Contributor says:
    অসাধারণ পোস্ট,,, এটা সবার জন্যই কাজে আসবে..। ধন্যবাদ আপনাকে
  3. THE JOB Contributor says:
    নতুন তো কিছুই পাইলাম না।সবই পুরাতন জিনিস।আর এগুলো কোন দিক থেকে ট্রিকের কাতারে পড়ে বুঝলাম না।এগুলো তো হোয়াটসঅ্যাপেরই ফিচার🙄
    1. marufvai Author Post Creator says:
      হয়তো। আমি যেই সোর্স থেকে পেয়েছিলাম। সেখানে বলা হয়েছিল এগুলো নতুন।
    2. THE JOB Contributor says:
      আগে ট্রিক আর ফিচারের পার্থক্য জেনে নিন।টাইটেলে ট্রিক না দিয়ে ফিচার দিলেই হতো।
  4. Triple King Contributor says:
    নতুন কিছুই পেলাম না সব কিছু অনেক পুরাতন এগুলা কম বেশি 90% মানুষ জানে

    তাছাড়া কারো নাম্বার না সেভ করে এসএমএস করার আরো সহজ পদ্ধতি হলো আপনার পরিচিত কাউকে ওই নাম্বার পাঠিয়ে ওই নাম্বারের উপর ক্লিক দিলে হোয়াটসঅ্যাপ থাকলে সাথে সাথে কানেক্ট হয়ে যাবে

Leave a Reply