আসসালামুআলাইকুম
সবাই কেমন আছেন? আশা করি সবাই অনেক ভাল আছেন। Trickbd এর সাথে সবাই নিয়মিত থাকবেন,যাতে সকল প্রকার আপডেট পেতে পারেন।

আমরা বর্তমানে স্মার্টফোন বা মোবাইল ফোন ব্যাবহার করতেছি৷ আমরা কি কখনো ভাবছি যে আগের দিনের মোবাইল ফোন গুলো কেমন ছিল। এবং সে সময়কার মোবাইলফোন গুলোর দাম কত ছিল। আমরা বর্তমানে অল্প টাকা দিয়ে একটি স্মার্টফোন কিনে সে স্মার্টফোন দিয়ে প্রায় অনেক কাজ করে থাকি৷ কিন্তু,প্রথমের দিকে এই স্মার্টফোন এর দাম এত কম ছিল না এবং এত কিছু করা যেত না সে সময় এর ফোনগুলো দিয়ে।

যখন মোবাইলফোন আবিস্কার হলো তখন, মোবাইল ফোন এত লোকদের হাতে হাতে ছিল না। তখন একমাত্র ধনীরাই মোবাইল ফোন ব্যাবহার করতো। আগের দিনের মোবাইল ফোন এমন ছিল যে,যে কিনতো ১০ গ্রামের লোক সে মোবাইল ফোন দেখতে আসতো।

এই মোবাইল ফোন আবিস্কার হয় ১৯৭৩ সালে আমেরিকার নিউইয়র্ক শহরে। মোবাইল ফোন প্রথম আবিস্কার করতে সক্ষম হন, বিজ্ঞানী মার্টিন কুপার। তিনি আগ্ব থেকে ধারনা করতে তিনি তার বিহীন যোগাযোগ এর মাধ্যমে আবিষ্কার করবেন। অবশেষে তিনি সফল হলেন। মোবাইল ফোন আবিস্কার এর আগে তারযুক্ত ফোন যাকে আমরা টেলিফোন বলে থাকি।তখন টেলিফো ছিল। অবশেষে মার্টিন কুপার তিনি ১৯৭৩ সালে মোবাইল ফোন আবিস্কার করলেন। তখন কার ফোনটি ছিল প্রায়, ১০ ইঞ্চির মতো লম্বা, ২ ইঞ্চি চওড়া এবং ৪ ইঞ্চি মোটা সে মোবাইল ফোনটা ছিল ১ কেজির ও বেশি ওজনের। এবং সে মোবাইল দিয়ে শুধু কথা বলা যেত অন্য কোনো কাজ করা যেত না।তাহলে ভাবুন তখনকার মোবাইল এর কথা এবং এখনকার মোবাইল এর কথা।

তখনকার মোবাইল ফোন বাসায় রেখে কথা বলা যেত, এবং গাড়ীতে রেখে কথা বলা যেত৷ বহন করা ছিল অনেক কষ্টসাধ্য। তখন কার মোবাইল ফোনে ২০ মিনিট কথা বললে ব্যাটারির চার্য শেষ হয়ে যেত। আর প্রযুক্তির অগ্রযাত্রার ফলে এখন স্মার্টফোন আবিস্কার হয়েছে, ঘন্টার পর ঘন্টা কম্পিউটার এর কাজ এই মোবাইল ফোন দিয়ে আমরা করতে পারি,চার্য নিয়ে নো টেনশন।

প্রথম মোবাইল ফোনটি বাজারে আসতে, প্রায় ১০ বছর সময় লেগেছিল। ১৯৮৩ সালে প্রথম মোবাইল ফোন বাজারে আসে। 
প্রথম বাজারে আসা মোবাইল ফোনটি মডেল হল, মটোরোলা DynaTAC 8000X.
যা তখন বাজারের মুল্য ছিল, ৩৯৯৫ ডলার।
যা বর্তমান বাজার মুল্য হত, প্রায় ৯ লক্ষ টাকার উপরে। তখনকার সময় মোবাইল এর কলরেট ও বেশি ছিল। এত টাকার মোবাইলটা ছিল একটা ইটের সমান। যা পকেটে বহন করার মতো ছিল না। 

তাহলে ভাবুন আগের দিনের মোবাইল ফোন সম্পর্কে। সেই মোবাইল ফোন আমাদের এতটা গুরুত্বপূর্ণ হয়ে উঠবে কারো ভাবনায় ছিল না। এখন অল্প দামের মোবাইল ফোন দিয়ে, গান শোনা, ছবি তোলা, কল দেয়া, ভিডিও কল,ইন্টারনেট ব্রাউজিং, গেমস খেলা ইত্যাদি করা যায়।বর্তমানে পৃথিবীর কম বেশি সবাই মোবাইল ফোন ব্যাবহার করে আসছে।
মটোরোলা মোবাইল ফোন ই হলো পৃথিবীর প্রথম মোবাইল কোম্পানি। প্রযুক্তির অগ্রযাত্রার ফলে এখন মোবাইল ছাড়া আমাদের জীবন অচল। সকল ক্ষেত্রে আমরা মোবাইল ফোন ব্যাবহার করে থাকি। 

এক কথা বললে,বর্তমানে মোবাইল ফোন ছাড়া আমরা অচল। মোবাইল ফোনের গুরুত্ব যেমন অপকার ও রয়েছে। আমাদের সকল প্রযুক্তি উপকারিতাও অপকারিতা সম্পর্কে জেনে ব্যাবহার করা উচিৎ। 

আজকে এপযন্ত, আবারো দেখা হবে নতুন কোনো আপডেট নিয়ে।
ভুল হলে ক্ষমার দৃষ্টিতে দেখবেন।

  • যেকোন প্রয়োজনে,
  • ফেসবুকে আমিঃ-

Sk Shipon

ধন্যবাদ। 





7 thoughts on "কেমন ছিল বিশ্বের তৈরি প্রথম মোবাইল ফোন,এবং এর দাম কত ছিল? জেনে নিন।"

  1. MD Musabbir Kabir Ovi Author says:
    প্রথম মোবাইল ফোন যেহুতু ডিজাইন টা বেশ ইউনিক লেগেছে
    1. Sk Shipon Author Post Creator says:
      হুম, ঠিক।
  2. MD Shakib Hasan Author says:
    ইতিহাস ভালোই লাগে পড়তে
    1. Sk Shipon Author Post Creator says:
      ঠিক বলেছেন ভাই।
  3. অজানা বিষয় জানলাম।
  4. S Contributor says:
    Thanks 👍

Leave a Reply