• আসসালামুআলাইকুম

সবাই কেমন আছেন? আশা করি সবাই অনেক ভাল আছেন। Trickbd এর সাথে সবাই নিয়মিত থাকবেন,যাতে সকল প্রকার আপডেট পেতে পারেন।

স্মার্টফোন এটা আমাদের অনেক উপকারী যন্ত্রাংশ হলেও,এটি আমাদের জীবনের মুল্যবান সময় গুলোকে কেড়ে নিচ্ছে। আমরা আমাদের সময়গুলো এই স্মার্টফোন এর পিছে দিচ্ছি। আমরা আগের দিনে কত আনন্দ করতাম,কিন্তু এই স্মার্টফোন আসার কারনে আমাদের আনন্দ আর আগের মত নেই। আমরা একটু সময় পেলেই,এই স্মার্টফোন এর পিছে সেই সময় টুকু দিয়ে যাচ্ছি। আমরা স্মার্টফোন থেকে যতটা উপকার পাচ্ছি,অপরদিকে ক্ষতির ও সম্মুখীন হচ্ছি। আমরা যারা স্মার্টফোন ব্যাবহার করি, আমাদের প্রয়োজন ছাড়া স্মার্টফোন বেশি ব্যাবহার না করাই ভাল।

বর্তমানে বিভিন্ন জায়গায়,পথে,ঘাটে,রাস্তায় দেখা যায় একদল যুবক স্মার্টফোন নিয়ে বসে থাকে,এবং ফ্রী-ফায়ার গেমস খেলে।আসলে আগের দিনে যখন স্মার্টফোন ছিল না, তখন সেই দিনগুলো কত সুন্দর ছিল। আগের সময় সকল বন্ধু,পাড়ার লোকজন সকলে বসে আড্ডা দিত৷ আগের সময় কোনো প্রযুক্তি এত টা উন্নত ছিল না। আগের সময় গরমের দিনে সকাল,বিকালে বসে আড্ডা দিতে দিতে সময় চলে গেছে, বোঝাই যায় নি। কিন্তু এখন সকলে একটু সময় পেলেই,ফেসবুক,টিকটক,গেমস সহ স্মার্টফোন এর দিকে ঝুকে পড়ে সবাই।স্মার্টফোন আমাদের উপকার করলেও অনেক বেশি ক্ষতির কারন হয়ে যাচ্ছে। আমরা মাদক কে না বলব, কিন্তু ইদানীং দেখা যাচ্ছে মাদকের থেকে ও বেশি আসক্ত হয়ে যাচ্ছে সবাই,এই স্মার্টফোন এর দিকে। অনেকে দেখবেন,যে না খেয়ে থাকতে পারবে,কিন্তু এই স্মার্টফোন ছেড়ে তারা থাকতে পারবে না৷ আগের দিনে ছিল না কোনো ফোন এত উন্নত। আগের সময় কথা বলার জন্য শুধু ছিল মুঠোফোন।এখন হাতে হাতে স্মার্টফোন আছে,এখনকার ছেলেমেয়েদের দেখবেন চোখে বেশি সমস্যা হচ্ছে। আগের দিনে চোখে সমস্যা এত লোকের ছিল না, কিন্তু যুবক বয়সে প্রায় লোকের ই চোখে সমস্যা। আমরা অনেকে আছি, রাত ১২ টা ১ টা পযন্ত স্মার্টফোন চালিয়ে থাকি। আসলে বেশি রাত জাগা উচিৎ নয়,বেশি রাত জাগলে বিভিন্ন রোগে আক্রান্ত হতে হয়। বিশেষ করে হার্ডের সমস্যা বেশি হয়। আগের দিনে লোকজন কত না আনন্দ করতো। সবাই ছোট-বড় গ্রামে থাকত,খেলাধুলা করত।বিকাল হলেই, সেই বিকালটা ছিল এক মধুময় বিকাল। কারন,পাড়া,মহল্লার সবাই এক সাথে আড্ডা,বসে থাকা,গল্প করা আরো কত ই না ছিল দারুন সেই সময় গুলো। কিন্তু,এখন স্মার্টফোন আসার পর দেখা যায়,স্মার্টফোনে সময় দিতে দিতে সময় শেষ। স্মার্টফোন এর আসক্ত থেকে আমাদের বের হয়ে আসার চেস্টা করতে হবে। এমনও অনেক লোক আছে,যারা সারাদিন এমনি সামাজিক যোগাযোগ সাইটগুলোতে শুধু ঘোরাঘুরি করবে। আসলে মাদকের মত স্মার্টফোনে ও আমাদের ভিতর অনেকে আসক্ত হয়ে গেছে। আমাদের দরকার অনুযায়ী স্মার্টফোন ব্যাবহার করা উচিৎ। এখন বিশেষ করে যুব সমাজ যে হারে স্মার্টফোন এর গেমস এর দিকে ঝুকে পড়ছে,তারা চেস্টা করলেও এত সহজে এই আসক্ত থেকে বের হয়ে আসতে পারবে না। শত চেস্টা করলেও আগের সেই গ্রামীন রুপ ফিরে পাওয়া সম্ভব না। কারন এখন ক্লাস নাইন-টেন থেকেই স্মার্টফোন ব্যাবহার এর দিকে আসক্ত হয়ে পড়ে ছেলে-মেয়ে।আমাদের ভিতর যে অভিভাবক আছেন,তারা যদি একটু সতর্ক হই,তাহলে আমাদের সন্তানেরা এতটা আসক্ত হতে পারবে না এই স্মার্টফোন এর দিকে। প্রযুক্তি যত উন্নত হচ্ছে,মানুষ তত আরো আপডেট হয়ে যাচ্ছে।

এখন ছোট-বড় সবাই স্মার্টফোন ব্যাবহার নিয়ে ব্যাস্ত।অনেক সময় দেখবেন,অনেক শিশুর মা তার সন্তানকে সময় না দিয়ে,সেই সময়টা দিচ্ছে স্মার্টফোনের পিছে। একবার ভাবুন, জেনারেশন টা কোথায়। আমাদের উচিৎ স্মার্টফোন সব সময় ব্যাবহার না করা।যাদের স্মার্টফোন ব্যাবহার করা নেশা হয়ে গেছে, তাদের উচিৎ এই মাদকের মত নেশা থেকে দূরে থাকা। আগের দিনে বন্ধুরা বের হলে কত আনন্দ, গল্প ও মজা হত। কিন্তু এখন সেই সময়টা আর নেই। কারন, এখন বের হলেই স্মার্টফোন নিয়ে ব্যাস্ত থাকে সবাই। এখন দেখা যায় ছোট বাচ্চারাও এই স্মার্টফোনে আসক্ত হয়ে গেছে। আসলে কিছু কিছু অভিভাবক আছে,যে তাদের ছোট বাচ্চাদের ও এই স্মার্টফোনে আসক্ত করছে।ছোট বাচ্চাদের স্মার্টফোন এর দিকে ঝুকতে দিলে, দেখা যাবে তারা যখন বড় হবে তখন এই স্মার্টফোন এর আসক্ত হয়ে যাবে। এবং অনেক বেশি আসক্ত হয়ে যাবে এবং তাদের লেখা-পড়া হবে না ভাল। যেটাই হোক, আমাদের সময়গুলো নস্ট করছে এই স্মার্টফোন। আগে অফিস ছুটির দিনে ঘুরতে বের হওয়া বা আরো কত আত্নীয় বাড়ীতে যেত, এখন স্মার্টফোন আসাতে ছুটির দিনে বাসায় ই থাকে। এবং স্মার্টফোন ব্যাবহার করে থাকে সকলে।

এক কথায় বলা চলে, এই স্মার্টফোন আমাদের জীবন থেকে আমাদের মুল্যবান সময়গুলোকে কেড়ে নিয়েছে।আমাদের যতটা উচিৎ,স্মার্টফোন প্রয়োজনে ব্যাবহার করা।প্রয়োজনীয় কাজে স্মার্টফোন ব্যাবহার করা থেকে আমাদের বিরত থাকতে হবে। তবেই, হয়তো আগের দিনগুলোর মত সে দিনগুলো ফিরে পাব না। কিন্তু অনেকটা স্মার্টফোন এর আসক্ত থেকে অনেকে মুক্তি পাবে।
 

আজকে এপযন্ত, আবারো দেখা হবে নতুন কোনো আপডেট নিয়ে।
ভুল হলে ক্ষমার দৃষ্টিতে দেখবেন।

যেকোন প্রয়োজনে,
ফেসবুকে আমিঃ-

Sk Shipon

  • ধন্যবাদ। 







5 thoughts on "স্মার্টফোন আমাদের সময়গুলোকে কেড়ে নিচ্ছে,কিভাবে আমাদের সময়গুলোকে কেড়ে নিচ্ছে, জেনে নিন।"

  1. Mahibull Contributor says:
    ভাইয়া কিভাবে ট্রিকবিডিতে আপনার মত এত সুন্দর করে পোস্ট করব একটা পোস্ট করেন ভাইয়া প্লিজ।
    1. Md Sadrul Hasan Dider Contributor says:
      মহামূল্যবান পরামর্শ ,ধন্যবাদ আপনাকে।
  2. Mahibull Contributor says:
    এভাবে কিভাবে আপনার মতো trick বিডিতে প্রফেশনাল পোস্ট করব একটা টিউটোরিয়াল দিন না তো একটা ভিডিও দিন
    1. Sk Shipon Author Post Creator says:
      ইন্সাল্লাহ, আপমার রিকুয়েষ্ট রাখার চেস্টা করব। ট্রিকবিডির সাথেই থাকুন, ইন্সাল্লাহ।
  3. MD Musabbir Kabir Ovi Author says:
    বাস্তব কথা

Leave a Reply