Chat GPT-4 কী এবং এবং এটি কী কী করতে পারে?

OpenAI গতকাল রাতে GPT-4 রিলিজ করেছে, এটি একটি উন্নত AI মডেল যা ছবি এবং লিখা উভয়ই বুঝতে পারে। GPT-4 এখনি সবাই ব্যাবহার করতে পারবেন না। এখন শুধু মাত্র ChatGPT Plus ব্যবহারকারীরা এখন GPT-4- এর অ্যাক্সেস পাবেন। অ্যাক্সেস পেতে পারেন।

GPT-4 এর মূল্য নির্ধারণ করা হয় একটি টোকেন সিস্টেমের উপর ভিত্তি করে, যেখানে প্রতি ১০০০ প্রম্পট টোকেনের জন্য $0.03 চার্জ করা হয় এবং প্রতি ১০০০ টি সম্পূর্ণ টোকেনের জন্য $0.06 চার্জ করা হয়। প্রতিটি প্রম্পট টোকেন প্রায় ৭৫০টি শব্দের সমান। টোকেন হল পাঠ্য (Text) এর অপ্রক্রিয়াজাত বিট যা GPT-4 কন্টেন্ট তৈরি করতে ব্যবহার করে।

মাইক্রোসফ্ট প্রকাশ করেছে যে GPT-4 তার বিং চ্যাট চ্যাটবট প্রযুক্তির পিছনে রয়েছে। যা OpenAI-এর সাথে পার্টনারশিপ হিসেবে তৈরি করা হয়েছিল। Stripe, Duolingo, Morgan Stanley, এবং Khan Academy এবং আরো অনেক কম্পানি আছে যারা GPT-4 ব্যাবহার করছে।

GPT-4 এর এর আগের ভার্সন, GPT-3.5 থেকে আলাদা, যে কারণে এটি ইমেজ এবং টেক্সট ইনপুট উভয়ই পরিচালনা করতে পারে এবং বেশ কয়েকটি পেশাদার এবং একাডেমিক বেঞ্চমার্কে একজন মানুষের মতো একই স্তরে পারফর্ম করতে পারে। উদাহরণস্বরূপ, একটি সিমুলেটেড বার পরীক্ষায় GPT-4 শীর্ষ 10% এর মধ্যে স্কোর করেছে, যেখানে GPT-3.5 নীচের 10% স্কোর করেছে।

GPT-4 এর পূর্ণ ক্ষমতা দেখায় যখন এটিকে আরও জটিল কাজ করতে বলা হয়। GPT-3.5 এর তুলনায়, এটি আরও নির্ভরযোগ্য, সৃজনশীল এবং সূক্ষ্ম নির্দেশাবলী বুঝতে সক্ষম। GPT-4 এর সবচেয়ে আকর্ষণীয় বৈশিষ্ট্যগুলির মধ্যে একটি হল পাঠ্য(text) ছাড়াও চিত্রগুলি বোঝার ক্ষমতা, এটিকে জটিল ভিজ্যুয়ালগুলি সঠিকভাবে ক্যাপশন এবং ব্যাখ্যা করতে সক্ষম। GPT-4 এর আরেকটি গুরুত্বপূর্ণ পরিবর্তন হল “সিস্টেম” মেসেজ যোগ করা, যা একটি API বৈশিষ্ট্য যা ডেভেলপারদের AI দ্বারা তৈরি করা বিষয়বস্তুর জন্য নির্দিষ্ট প্যারামিটার সেট করতে দেয়। এই বার্তাগুলি AI এর পরবর্তী মিথস্ক্রিয়াগুলির স্বর এবং সীমানা নির্ধারণ করার একটি উপায় প্রদান করে এবং ভবিষ্যতে ChatGPT-তে প্রসারিত করা হবে।

এমনকি এই ভালো দিকগুলোর পাশাপাশি, OpenAI স্বীকার করে যে GPT-4 এর কিছু সমস্যা রয়েছে। যেমন ভুল তথ্য দেওয়ার সম্ভাবনা বা যুক্তিতে ভুল করার সম্ভাবনা। এই মডেলটি 2021 সালের সেপ্টেম্বরের পরে কী ঘটবে তা জানে না এবং এটি কখনও কখনও ব্যবহারকারীদের কাছ থেকে নেওয়া মিথ্যা তথ্য দ্বারা প্রতারিত হতে পারে।

Image Credits: OpenAI

কিন্তু OpenAI কিছু সমস্যার অগ্রগতি করেছে, যেমন GPT-4 ক্ষতিকারক তথ্যের অনুরোধে সাড়া দেওয়ার সম্ভাবনা কম। OpenAI কোম্পানী বলছে যে GPT-4 নিষিদ্ধ বিষয়বস্তু তৈরি করার সম্ভাবনা GPT-3.5 এর তুলনায় 82% কম এবং সংবেদনশীল অনুরোধে সাড়া দেওয়ার সময় OpenAI এর নিয়ম অনুসরণ করার সম্ভাবনা 29% বেশি।

OpenAI এখনও GPT-4 কে আরও ভালো করার জন্য প্রতিশ্রুতিবদ্ধ। একটি শক্তিশালী টুল তৈরি করার লক্ষ্য নিয়ে কাজ করে যাচ্ছে যা মানুষকে বিভিন্ন উপায়ে সাহায্য করতে পারে।

Source: https://techcrunch.com/

One thought on "Chat GPT-4 কী এবং এটি কী কী করতে পারে? ?"

  1. MD Musabbir Kabir Ovi Author says:
    বাহ খুব গুরুত্বপূর্ন পোস্ট

Leave a Reply