Site icon Trickbd.com

এখন Html Parser টুল Blogger প্লাটফর্মেও সম্ভব

অনলাইনের প্রোগ্রামিং ভাষা এতটা গভীর, সাধারণ মানুষ এখনো হয়তো এগুলির কথা পরিকল্পনাও করিনি। অনলাইনে বিভিন্ন টুল পাওয়া যায়, এই টুল দিয়ে এমন ও অনেক কঠিন কাজ সহজভাবে করা সম্ভব হয়। যেগুলি হয়তো উপভোগ করার জন্য টাকা পর্যন্ত খরচ করতে হতো।

বলা বাহুল্য যে, আপনি বিভিন্ন কাজ করার পাশাপাশি অনলাইনে ব্লগার প্লাটফর্মে, Html Parser টুল ব্যবহার করতে পারবেন। এই টুলের কাজ হচ্ছে আপনার নির্দিষ্ট সোর্স কোড যে কোন বক্সে সহজে বসানো সম্ভব হয়। এই ধরনের বিভিন্ন টুল রয়েছে যেগুলি চাইলেই ব্লগার ব্যবহার করা সম্ভব হয় না।

কারণ ব্লগার প্লাটফর্মে বিভিন্ন বাধা নিষেধ সহ, অনলাইনে এর সেবা ততটা প্রকাশিত এখনো হয়নি। কিন্তু ব্লগার প্ল্যাটফর্ম এর মত আরো অনেক জনপ্রিয় প্ল্যাটফর্ম রয়েছে যেখানে সকল ধরনের টুল ব্যবহার করা যায়। যাইহোক এই টুল ব্লগার এ ব্যবহার করা যায় এটাই বড় বিষয়।

তবে আরও একটা মজার বিষয় আজকের এই আর্টিকেল থেকে আপনি জানতে পারবেন। সেটা হচ্ছে আপনি সরাসরি

Html Parser টুলস এর কোডিং বা স্ক্রিপ্ট পেয়ে যাবেন। তারমানে আপনি সরাসরি Html Parser টুলস এর মালিক হতে পারবেন। তো চলুন যারা একেবারেই আর্টিকেলটি বোঝেননি তাদের থেকে শুরু করে আমরা, আস্তে আস্তে পুরো বিষয়টি বিস্তারিত জেনে আসি।

Html Parser কি?

Html Parser হল এমন এক সেবা যেটা দিয়ে যেকোনো ধরনের কোড ব্যবহার করা যায়, নির্দিষ্ট কোন কোডিং বক্স এর ভিতর। আসলে কোডিং বক্সের ভিতরে কোডিং সাপোর্ট করে না, তাই কোডিং এর ভেতর কোডিং দেওয়ার জন্য আমরা Html Parser ব্যবহার করতে পারি। যেটা সহজেই কোটিং এর ভিতর কোড ঢুকিয়ে দিতে সক্ষম হবে।

  1. অর্থাৎ আপনি আপনার যেকোনো ধরনের, প্রোগ্রামিং কোড এর ভেতর একটি বক্স রেখেছেন। এই বক্সের ভিতর আপনি আলাদা কোন সোর্স কোড দিতে চাচ্ছেন, এই সোর্স কোড বাইরে থেকে শুধু দেখা যাবে কোডিং হিসেবে। কিন্তু সমস্যাটা আসে যখন প্রোগ্রামিং কোডিং এর ভিতর, আলাদা সোর্স কোড ব্যবহার করেন সেটা সরাসরি প্রয়োগ হয় এমন ভাবে যা সরাসরি দেখা যায়।

তাই আমরা সোর্স কোড প্রোগ্রামিং ভাষা কোডিং এর ভেতর,

Html Parser করে ব্যবহার করতে পারি। তাহলে সরাসরি প্রোগ্রামিং কোড এর ভেতর সোর্স কোড সহজে উপস্থাপন হবে। আশা করি এতক্ষণ এই কথাবার্তার ভেতর, Html Parser কি কিছুটা বুঝতে সক্ষম হয়েছেন।

Html Parser টুল কি?

Html Parser টুল হলো সেবা! কিসের সেবা? যদি প্রশ্ন করেন তাহলে উত্তরে আমি বলব, আপনি নির্দিষ্ট কোন প্রোগ্রামিং কোড Html Parser করতে টুলস ব্যবহার করতে পারেন। এ টুলস ব্যবহার করার ফলশ্রুতিতে, আপনার নির্দিষ্ট কোড Html Parser রূপে রূপান্তরিত হবে।

তারপর আপনি চাইলেই আপনার এই তৈরি করা টুলস এর মাধ্যমে Html Parser কোডিং যে কোন প্রোগ্রামিং ভাষা এর ভেতর বসাতে পারবেন। টুলস মানে শুধু এটিই নয়, টুলস হলো এক প্রকার নির্দিষ্ট কোন ধরনের সেবা। সেটা হতে পারে এরকম, আপনি সরাসরি পিডিএফ ফাইল কে, টিএমসি ফাইলে রূপান্তরণ করতে পারবেন টুলস এর মাধ্যমে।

সুতরাং আমাদের আর্টিকেল হিসেবে টুলস আমরা নির্দিষ্ট করে Html Parser হিসেবে বলছে। তবে এই টুলস অন্যান্য সেবা হিসেবেও বলা যাবে। যাই হোক এতক্ষণ বকবক করলাম, শুধুমাত্র আপনাদের বোঝার সুবিধার্থে যে আসলে টুলস কি? এবং আমাদের কনটেন্ট এর ভেতর Html Parser টুলস কি? বিষয়টি আশা করি এতক্ষণে কিছুটা হলেও মাথার ভিতরে ঢুকে পড়েছে। সুতরাং আর্টিকেলের মূল বিষয়টি চলুন এইবার সহজে বুঝে নিই।

Html Parser টুল Blogger এ সম্ভব?

Blogger এমন একটি প্রতিষ্ঠান যেখানে ফ্রিতে ব্লগ সাইট তৈরি করা সম্ভব। এবং এটি গুগলের একটি দুর্দান্ত সেবা যে কেউ চাইলে ব্যবহার করতে পারবে। ব্লগার এই প্লাটফর্ম অনলাইনে অনেকদিন যাবত রয়েছে, আস্তে আস্তে এর জনপ্রিয়তা খুবই বৃদ্ধি পেয়েছে।

তবে ব্লগারের মত আরো অনেক ধরনের প্লাটফর্ম রয়েছে যেখানে ও ওয়েবসাইট তৈরি করা যায়। তবে অন্যান্য প্লাটফর্মে ওয়েবসাইট তৈরি করার যে সুবিধা রয়েছে, সেটা ব্লগার প্ল্যাটফর্মের সঙ্গে তুলনা করা উচিত না। কারণ এখনো ব্লগারের মত প্ল্যাটফর্ম রয়েছে যেখানে যেকোনো ধরনের টুলস ব্যবহার করা যায়। (সাপোর্ট করে)

কিন্তু ব্লগার এ সাপোর্ট করাটা অনেক ডিফিকাল্ট। কারণ ব্লগারের সেবা সমূহ এখন অনেকটাই প্রদান করা হয়নি। তাই বলতে পারি আপনি, চাইলেই যেকোনো ধরনের টুলস ব্লগার প্লাটফর্মে ব্যবহার করতে পারবেন না। যেগুলি সাপোর্ট করবে শুধু সেগুলোই আপনি ব্যবহার করার সুযোগ পাবেন।

তবে আমাদের নির্দিষ্ট আজকের কনটেন্ট, Html Parser টুল Blogger এ সম্ভব। কারণ এই টুলস সাপোর্টেড সুতরাং, বলতে পারি Html Parser টুল Blogger এ সম্ভব হবে।

Html Parser টুল Blogger প্লাটফর্মে যেভাবে তৈরি করবেন!

Html Parser টুল Blogger প্লাটফর্মে তৈরি করার জন্য বেশি কিছু করতে হবে না। যদি আমি করার কথা বলি তাহলে অনেক কিছু হয়তো বলতে পারবো যেগুলি আপনার জন্য অনেকটা কষ্টকর হবে। কারণ অনলাইনের প্রোগ্রামিং দক্ষতা ছাড়া আপনি কোন কিছুই করতে পারবেন না। আর এই দক্ষতা কোডিং এর মাধ্যমে হয়ে থাকে। আর এখন কোডিং নিয়ে বললে হাজার রকম কাহিনী ধরা পড়বে।

  1. সুতরাং আমরা Html Parser টুল Blogger প্লাটফর্মে তৈরি করার জন্য নির্দিষ্ট স্ক্রিপ্ট ব্যবহার করব। এই স্ক্রিপ্ট হলো কোডিং যেটা দিয়ে এই টুলস বানানো যায়। আপনি স্ক্রিপ্ট কোটিং গুলি সংগ্রহ করে, সহজেই আপনার ব্লগার প্ল্যাটফর্ম ওয়েবসাইটে নির্দিষ্ট টুলস তৈরি করতে পারবেন।

Html Parser টুল Blogger প্লাটফর্মের Demo+Script Link: HTML PARSER

যদি ও আমরা শব্দ প্রয়োগ করে অনেক কথা বলেছি শুরু থেকে এখন পর্যন্ত। সুতরাং যারা Html Parser টুল দেখতে কেমন হয়? এবং কার্যকর বিষয়টি চাইলেই উপরের ডেমো থেকে দেখে আসতে পারেন। পাশাপাশি আমরা ডেমো লিংকে রেখে দিয়েছি, Html Parser টুল Blogger প্লাটফর্মের Script কোড গুলি।

এই কোড ব্যবহার করে আপনি চাইলে আপনার ব্লগার ওয়েবসাইটে Html Parser টুল নিজের করে নিতে পারবেন। নিজের ওয়েবসাইটে প্রকাশ করা মানেই তো নিজেরই টুলস তাই না! এই টুলস কপি করার জন্য ডেমো লিংক যেহেতু রেখেছি সেখান থেকে কপি করে নিবেন। এরপর নিজের ওয়েবসাইটে প্রয়োগ করার জন্য,,,,

Html Parser টুল দিয়ে প্রচার হোক নির্দিষ্ট আপনার সেবা

আমি তো আপনাকে আজকের এই আর্টিকেল থেকে, এমন একটি টুলস শেয়ার করলাম যেটি আপনি নিজের হিসেবে চালাতে পারবেন। আপনার ওয়েবসাইটে আপনি সঠিকভাবে এটির প্রচার করে চাইলেই আরো কিছু উপকৃত হতে পারেন। প্রশ্ন আসবে কিভাবে সেটা?

উত্তরে আমি বলব, আপনি আপনার ওয়েবসাইটে এই টুলস ব্যবহার করে নির্দিষ্ট গ্রাহকের সেবা দিতে পারেন। নির্দিষ্ট গ্রাহক যখন আপনার ওয়েবসাইটে ভিজিট করে সেবাটি উপভোগ করবে, তখন আপনি সেখানে বিভিন্ন ধরনের অ্যাডভার্টাইজ কিংবা অ্যাফিলিয়েট সেবা দিতে পারেন। 

যেটা হয়তোবা টুলস সেবা উপভোগ করার পাশাপাশি আপনার অন্য একটি সেবা গ্রহণ করলে, আপনি উপকৃত হতে পারছেন। আশা করি আজকের এই পুরো আর্টিকেলটি সহজে উপস্থাপন করেছি, এবং সকলে বুঝতে সক্ষম হয়েছেন কোথাও সমস্যা হলে কমেন্ট করবেন। আরেকটি লাইক দিয়ে উৎসাহ দিন এরকম আর্টিকেল পাওয়ার জন্য।