বৈদ্যুতিক সরঞ্জাম কি?

বৈদ্যুতিক সরঞ্জাম বৈদ্যুতিক কাজের জন্য ব্যবহৃত হয়, যেমন বৈদ্যুতিক তারের ইনস্টলেশনে এই বৈদ্যুতিক সরঞ্জাম ব্যবহার করে আমরা বৈদ্যুতিক তারের ইনস্টলেশন সঠিকভাবে এবং দ্রুত করতে পারি। বৈদ্যুতিক কাজ করার জন্য আমাদের অবশ্যই সঠিক সরঞ্জাম নির্বাচন করতে সক্ষম হতে হবে তবেই আমাদের কাজের মান উন্নত হবে।

বৈদ্যুতিক সরঞ্জাম ব্যবহার করে আমরা বৈদ্যুতিক কাজগুলি অনায়াসে করতে পারি।

হ্যান্ড টুল এবং মেশিন টুলের মধ্যে পার্থক্য কি?

হ্যান্ড টুল হল এমন যন্ত্র যা আমাদের হাত দ্বারা ব্যবহার করা যায় বা চালানো যায় এবং বৈদ্যুতিক শক্তি ব্যবহার না করেই এর কোনো বাহ্যিক শক্তির প্রয়োজন হয় না। যদিও মেশিন টুলস হল এমন সরঞ্জাম যার জন্য বৈদ্যুতিক শক্তির প্রয়োজন হয় এবং সেগুলি আমাদের হাতেও পরিচালিত হয়।

মৌলিক বৈদ্যুতিক সরঞ্জাম কি কি?

প্লায়ারগুলি তার এবং তারগুলি কাটা, মোচড়ানো, বাঁকানো, ধরে রাখা এবং আঁকড়ে ধরার জন্য ব্যবহার করা যেতে পারে। প্লায়ারের হ্যান্ডলগুলি উত্তাপযুক্ত হবে এবং এটিকে পর্যাপ্ত সুরক্ষা হিসাবে বিবেচনা করা যাবে না। বিভিন্ন ধরনের প্লায়ার আছে যেমন,

Great pliers in Bangladesh

দৈনন্দিন কাজের সরঞ্জাম প্লাস।

প্লায়ার

১. সাইড কাটিং প্লায়ার বৈদ্যুতিক তার এবং ছোট নখ কাটার জন্য ব্যবহার করা যেতে পারে।

২. লংনোজ প্লায়ারগুলি সূক্ষ্ম তারগুলি কাটা এবং ধরে রাখার জন্য ব্যবহার করা যেতে পারে এবং এগুলি আঁটসাঁট জায়গায় ব্যবহার করা যেতে পারে। এই ধরণের প্লায়ারগুলি সাধারণত তামার তারে টার্মিনাল লুপ তৈরি করতে ব্যবহৃত হয়।

৩. তির্যক প্লায়ারগুলি মাঝারি বা সূক্ষ্ম তারগুলি কাটার জন্য ব্যবহৃত হয়। নরম ধাতুর ছোট মুখগুলিকে বাঁকানোর জন্যও ব্যবহৃত হয়।

তারের স্ট্রিপার

ওয়্যার স্ট্রিপারগুলি তারের নিরোধক অপসারণ করতে ব্যবহৃত হয়, বেশিরভাগ মাঝারি আকারের তারগুলি গেজ 10 থেকে 16 গেজ পর্যন্ত। ওয়্যার স্ট্রিপারগুলি গেজ 26 থেকে গেজ 10 পর্যন্ত রাবার আচ্ছাদিত তারের নিরোধক অপসারণ করতেও ব্যবহৃত হয়।

ইলেকট্রিশিয়ান ছুরি

এই ছুরিগুলি লাইনম্যান দ্বারা উচ্চ এবং নিম্ন ভোল্টেজের ট্রান্সমিশন লাইনে বড় তারের নিরোধক অপসারণের জন্য ব্যবহার করা হয়

স্ক্রু ড্রাইভার

স্ক্রু ড্রাইভারগুলি স্লটেড হেড সহ স্ক্রুগুলি আলগা বা শক্ত করতে ব্যবহার করা যেতে পারে, স্ক্রু ড্রাইভারগুলি বিভিন্ন আকারের হয়। স্ক্রু ড্রাইভারগুলি ইস্পাত দিয়ে তৈরি এবং তারা ডগায় টেম্পারড হয়। স্ক্রুর আকার ও আকৃতি অনুযায়ী বিভিন্ন ধরনের স্ক্রু ড্রাইভার ব্যবহার করা হয়।

হাতুড়ি

হাতুড়ি হল এমন সরঞ্জাম যা নখ থেকে ধাক্কাধাক্কি এবং টানার জন্য ব্যবহৃত হয়, নরম এবং শক্ত-মুখী হাতুড়ি রয়েছে। শক্ত মুখের হাতুড়ি শক্ত বস্তুকে আঘাত করার জন্য ব্যবহার করা যেতে পারে এবং তাদের একটি নলাকার-আকৃতির মাথা থাকে। রিওয়াইন্ডিং প্রক্রিয়ার জন্য নরম মুখের হাতুড়ি ব্যবহার করা হয়। বেশিরভাগ নরম মুখের হাতুড়ি রাবার বা প্লাস্টিক দিয়ে তৈরি। ক্লো হ্যামার, বল পিন হ্যামার এবং ম্যালেটের মতো বিভিন্ন ধরণের হাতুড়ি রয়েছে। এ ছাড়াও বাংলাদেশে Electrical Tools এর এক বিশাল বিশ্বস্ত পরিবেশক কোম্পানি রয়েছে।

দৈনন্দিন কাজের সরঞ্জাম হাতুড়ি।

দৈনন্দিন কাজের সরঞ্জাম হাতুড়ি।

বৈদ্যুতিক ড্রিল

এই ডিভাইসগুলি ধাতব শীট এবং কংক্রিটের দেয়ালে গর্ত ড্রিল করতে ব্যবহৃত হয়, এগুলি তারের এবং নালীগুলির উত্তরণের জন্য বিল্ডিং কাঠামোতে গর্ত তৈরি করতে ব্যবহার করা যেতে পারে। তারা অন্দর এবং বহিরঙ্গন তারের জন্য দরকারী হতে পারে।

ড্রিল আগেরবেস এবং হ্যান্ড ড্রিল

ড্রিল আগেরবেস এবং হ্যান্ড ড্রিল

ওয়্যারপুলার

ওয়্যারপুলারগুলি তারগুলিকে নালী বা রেসওয়েতে টানতে ব্যবহৃত হয়, এই ডিভাইসগুলি তারের টানার জন্য খুব সহায়ক হবে।

ইএমটি বেন্ডার

ইএমটি বেন্ডার বৈদ্যুতিক ধাতব নল বাঁকানোর জন্য ব্যবহার করা যেতে পারে, এটি নালীতে ব্যাকবেন্ড করতে সক্ষম হতে পারে, তারা স্যাডল বেন্ডও করতে পারে এবং নালী সোজা করতে ব্যবহার করা যেতে পারে।

সোল্ডারিং সরঞ্জাম

সোল্ডারিং সরঞ্জামগুলি তারের মধ্যে স্প্লাইস এবং টোকা সংযোগ করতে ব্যবহার করা যেতে পারে। এই ডিভাইসের সাহায্যে অনেক সংযোগ করা যেতে পারে। একটি ভাল সংযোগ পেতে সোল্ডারিং নিখুঁতভাবে করা আবশ্যক।

তারের যন্ত্র

তারের বেধ বা ব্যাস পরিমাপ করতে ওয়্যার গেজ ব্যবহার করা যেতে পারে, এটি সাইজিং কন্ডাক্টর ব্যবহার করা যেতে পারে। তারের গেজ 0 থেকে 36 পর্যন্ত পরিমাপ করতে ব্যবহার করা যেতে পারে।

হ্যাকসও
ধাতব নালী এবং সাঁজোয়া তারের কাটা ব্যবহার করা যেতে পারে, এটি ছোট এবং মাঝারি আকারের ধাতু কাটাতেও ব্যবহার করা যেতে পারে।

ভোল্টেজ পরীক্ষক কে একজন ইলেক্ট্রিশিয়ানের জন্য একটি প্রধান হাতিয়ার হিসাবে বলা যেতে পারে। একটি ভোল্টেজ পরীক্ষক এটি ব্যবহার করার আগে একটি তারে বা কন্ডাকটরে ভোল্টেজ আছে কিনা তা পরীক্ষা করতে ব্যবহৃত হয়। ডিজিটাল ভোল্টেজ পরীক্ষক পাওয়া যায় যা বৈদ্যুতিক ক্ষেত্রের উপস্থিতি দেখায়। ভোল্টেজ পরীক্ষক উচ্চ-স্তরের ভোল্টেজ পরিমাপ করতে ব্যবহৃত হয় না সাধারণত তারা 250 ভোল্টের বেশি ভোল্টেজ পরিমাপ করতে ব্যবহৃত হয় না।

মাল্টি-মিটার

একটি Digital Multimeter ভোল্টেজ, কারেন্ট, রেজিস্ট্যান্স এবং ক্যাপাসিট্যান্স, কন্ডাক্টেন্স, একটি ফ্রিকোয়েন্সি পরিমাপ করতে ব্যবহার করা যেতে পারে যাতে এই যন্ত্রটি একজন ইলেকট্রিশিয়ানের জন্য প্রয়োজনীয় প্রায় সমস্ত জিনিস পরিমাপ করতে পারে। এই মিটার সঠিক রিডিংও দেখাতে পারে। বাজারে ডিজিটাল এবং অ্যানালগ মাল্টিমিটার পাওয়া যায়।

Leave a Reply