প্রোডাক্ট রিভিউ লেখার নিয়ম || Rules for writing product review

আলোচনার মূল টপিকঃ
১. প্রোডাক্ট রিভিউ ((Product Review) কি?

২. ই-কমার্সে প্রোডাক্ট রিভিউ (Product Review) কেন গুরুত্বপূর্ণ?

৩. প্রোডাক্ট রিভিউ (Product Review) আর্টিকেল লেখার নিয়ম

৩.১ প্রোডাক্ট রিভিউ (Product Review) পোস্ট :

৪. বুক রিভিউ (Book Review) লেখার নিয়ম

৫. আমাজন প্রোডাক্ট রিভিউ (Amazon Product Review)

৬. প্রোডাক্ট রিভিউয়ের (Product Review) মন্তব্য লেখার নিয়ম

প্রোডাক্ট রিভিউ ((Product Review) কি?

প্রোডাক্ট রিভিউ (Product Review) হলো প্রোডাক্ট রিভিউ সাধারণত কোন পণ্যের সঠিক তথ্যগুলো বায়ারদের কাছে উপস্থাপন করতে হবে। এটি আপনি আর্টিকেল লেখার মাধ্যমে প্রোডাক্ট রিভিউ (Review) করতে পারেন। মূলত প্রডাক্ট রিভিউ হলো কোন পণ্যের সকল তথ্যগুলো উপস্থাপন করা।

আপনার শেয়ার করা প্রোডাক্ট এর সম্পর্কে ভালো এবং মন্দ সহ ব্যবহার করার নিয়ম? এছাড়া প্রত্যেককে নির্ভুল তথ্য দেওয়া সহ আপনার নিজের মতামত কি? এবং প্রোডাক্ট রিভিউ (Product Review) এর মার্কেট প্রাইস ও কারা বায়ার এগুলো বিস্তারিত ভাবে লিখতে হবে।

২. ই-কমার্সে প্রোডাক্ট রিভিউ (Product Review) কেন গুরুত্বপূর্ণ?

অনলাইনে প্রোডাক্ট রিভিউ (Review) খুবই গুরুত্বপূর্ণ। বিশেষ করে তাদের জন্য যারা অনলাইনের মাধ্যমে গ্রাহকের কাছে কাঙ্খিত পণ্যটি পৌঁছে দিতে চাই। অনলাইনে বিভিন্ন ধরনের ই-কমার্স প্ল্যাটফর্ম রয়েছে।

সাধারণত নিজের ব্যবসার খাতিরে অন্যদিকে গ্রাহকের সহজ সরল ভাবে পৌঁছে দিতে ই-কমার্সে প্রডাক্ট রিভিউ খুবই গুরুত্বপূর্ণ। এমনকি যারা ই-কমার্স (E-commerce) ওয়েবসাইট এ অ্যাফিলিয়েট মার্কেটিং করতে চান তাদের জন্য ই-কমার্সে, প্রডাক্ট রিভিউ খুবই গুরুত্বপূর্ণ।

৩. প্রোডাক্ট রিভিউ (Product Review) আর্টিকেল লেখার নিয়ম

সাধারণত অনলাইন জগতে প্রোডাক্ট রিভিউ (Review) আর্টিকেল এর মাধ্যমে লিখতে হয়। আর্টিকেল এর মাধ্যমে আপনি যত সুন্দর এবং নির্ভুল কয়েকটি তথ্য উপস্থাপন করবেন, যাতে গ্রাহক সন্তুষ্টি হয় এভাবে আর্টিকেল লিখতে হবে।

প্রোডাক্ট রিভিউ আর্টিকেল লেখার ক্ষেত্রেঃ

আপনার নির্দিষ্ট প্রোডাক্টের কিছু ভিডিও ক্লিপস অথবা ইমেজ থাকা

1. আপনার নির্দিষ্ট পণ্যটির বর্ণনা যেমনঃ প্রোডাক্টটি কেমন কোথা থেকে কিভাবে কি কি আছে ইত্যাদি তথ্য

2. আপনার কাঙ্খিত প্রডাক্ট এর বায়ার কে

3. সঠিক তথ্য এর প্রমান উপস্থাপন

4. আপনার রিভিউ করার প্রোডাক্ট এর কয়েকটা ভালো-খারাপ দিক উপস্থাপন

5. পরিশেষে কাঙ্খিত পণ্যটির জন্য আপনার ব্যক্তিগত মতামত

প্রোডাক্ট রিভিউ (Product Review) পোস্ট : শুদ্ধ এবং সহজভাবে কাঙ্খিত প্রডাক্ট রিভিউ এর পণ্যটি সম্পর্কে পোস্ট করতে হবে। কমপক্ষে আপনি ৩৫০ থেকে যত বেশি শব্দ লিখতে পারেন ততই ভালো। তবে অনেকে বড় আর্টিকেল দেখে আপনার পোস্ট না করতে পারে, তাই এই বিষয়টি খেয়াল রাখা জরুরী।

মূলত আপনার কাঙ্খিত প্রোডাক্ট এর ভালো মন্দ দাম কত এবং কি কি থাকছে? এর সকল তথ্যগুলো গ্রাহকের কাছে সহজ সরলভাবে বর্ণনা করা প্রডাক্ট রিভিউ পোস্ট। তবে আপনার (প্রোডাক্ট রিভিউ) পোস্ট যেন একেবারে ছোট না হয় আবার বিরক্ত না হয় এই বিষয়টি মাথায় রেখে পোস্ট করতে হবে।

৪. বুক/পণ্য রিভিউ (Book Review) লেখার নিয়ম

বুক অথবা পণ্য রিভিউ করার জন্য বেশ কিছু পয়েন্ট আপনাকে অবশ্যই লিখতে হবে। মনে রাখবেন যে করেই হোক আপনি আপনার ভিউয়ার্স কে সন্তুষ্ট করার চেষ্টা করবেন। তবে ভুলভাল আজেবাজে এমন কোন কাজ করবেন না যেন নিজের অথবা অন্যের ক্ষতি হয়।

বুক/প্রোডাক্ট রিভিউ লেখার জন্যঃ

1. যারা পণ্য অথবা বুক ক্রয় করতে পারবে

2. কাঙ্খিত পণ্যটির ভালো মন্দের দিক গুলো

3. পণ্যটি সম্পর্কে আপনার ব্যক্তিগত মতামত

4. নির্দিষ্ট পণ্যটির অরিজিনাল কয়েকটি ছবি

5. কাঙ্খিত পণ্যটির দাম

৫. আমাজন প্রোডাক্ট রিভিউ (Amazon Product Review)

প্রডাক্ট/পণ্যের রিভিউ : আপনার কাঙ্খিত প্রোডাক্ট এর রিভিউ ভিউয়ার্স এর কাছে তুলে ধরার জন্য, মূলত কয়েকটি বিষয় উপস্থাপন করলেই হবে। বিশেষ করে আপনি যদি আমাজন প্রোডাক্ট রিভিউ (Product Review) এর কাজ করেন এই ক্ষেত্রে বিষয়টি খুবই গুরুত্বপূর্ণ।

1. স্পেসিফিকেশন (Specification)

2. ফিচারস (Features)

3. পিকচার (Photo)

4. প্রোডাক্ট ডিটেইলস (Product Details)

5. স্পেশালিটি আপনার কাছে আমাজন প্রোডাক্ট-টির ভাল দিকগুলো

6. এই প্রোডাক্ট টির সমস্যা আছে কিনা

7. প্রয়োজনের ক্ষেত্রে প্রোডাক্ট-টির ভালো-মন্দের কয়েকটি স্ক্রীনশট দেওয়া

8. ব্যক্তিগত শেষ পরামর্শ ও অ্যামাজন প্রডাক্ট রিভিউ এর এফিলিয়েট লিংক

উপরোক্ত এই কয়েকটি বিষয় মাথায় রেখে আপনি যদি অ্যামাজন কম্পানির প্রোডাক্ট রিভিউ (Product Review) সরল ভাবে উপস্থাপন করেন। তাহলে নির্দিষ্ট ভিউয়ার্স আপনার এই প্রোডাক্ট রিভিউ এ সন্তুষ্টি হবে। এবং আপনি অন্যদিকে অ্যামাজন এফিলিয়েট মার্কেটিং করতে পারবেন।

অ্যামাজন ভালো রিভিউয়ের জন্যঃ

কিওয়ার্ড রিসার্চ (Keyword research) : কিওয়ার্ড রিসার্চ না করে আপনি ভালোভাবে প্রোডাক্ট রিভিউ করতে পারবেন না। তাই আপনি অবশ্যই কিওয়ার্ডের এসএমএস করবেন। https://keywordtool.io/ওয়েবসাইটে গিয়ে কিওয়ার্ড রিসার্চ আমাজন প্রোডাক্ট রিভিউ এর জন্য চাইলে করতে পারেন।

ডেস্ক্রিপশন (Description) : আপনার ভিজিটর যেন এই ডেস্ক্রিপশন দেখে আপনার কাঙ্খিত প্রোডাক্ট রিভিউ সম্পর্কে ধারণা পাই। খুব বেশি বড় অথবা একেবারে ছোট দিবেন না। তাছাড়া কিওয়ার্ড রিসার্চ করে কয়েকটি কিওয়ার্ড এখানে দিয়ে দিবেন।

মেটা ডেস্ক্রিপশন (Meta Description) : এটা এসইও এর জন্য খুভি গুরুত্বপূর্ণ।এখানে আপনার পুরো ব্লগ এর সারমর্ম লিখবেন। সেটা অবশ্যই আকর্ষনীয় হতে হবে। মনে রাখবেন মেটা ডেস্ক্রিপশন দেখেই কিন্তু ভিজিটর ওয়েবসাইট এ আসে তাই সেখানে আপনার কিওয়ার্ড অবশ্যই থাকতে হবে।এখানে ১৬০ ওয়ার্ড এর বেশি লিখবেন না।

মেটা ডেসক্রিপশন এ সাধারণত আপনি আপনার প্রডাক্ট রিভিউ এর কিওয়ার্ড কয়েকটি দিবেন। মনে রাখবেন এসইও করার জন্য এবং নির্দিষ্ট গ্রাহকের কাছে পৌঁছে যাওয়ার ক্ষেত্রে মেটা ডেসক্রিপশন খুবই কার্যকর। তাই সর্বোচ্চ ১৫০ এর বেশি শব্দ এখানে ব্যবহার করবেন না।

৬. প্রোডাক্ট রিভিউয়ের (Product Review) মন্তব্য লেখার নিয়ম

আপনার যেকোনো ভিজিটরের জন্য তাদের সন্তুষ্টি করা আপনার দায়িত্ব। তারা যদি কোনো মন্তব্য (Comment) করে তাহলে আপনি আপনার মন মত মন্তব্য লিখলেই হবে না। এমন মন্তব্য লেখা যাবে না যাতে সে মনে কষ্ট পাই অবশ্যই প্রত্যেক টি মন্তব্য আপনি এমন ব্যবস্থাপনা করবেন যেন ভিজিটর আপনার পণ্যের রিভিউ থেকে বঞ্চিত না হয়।

প্রোডাক্ট রিভিউ (Product Review) এর মন্তব্যঃ আপনার মন্তব্যে অবশ্যই শুরুতে কাঙ্খিত ভিজিটরের সম্মান জানিয়ে মন্তব্য শুরু হয়। এবং দু এক কথায় তাদের প্রশ্নের অথবা জানার আগ্রহ প্রকাশ করবেন না। মনে রাখবেন মন্তব্য ভালো না হলে আপনার ভিজিটর হাতছাড়া হতে পারে।

তাই মন্তব্যটি আপনি রিপ্লে (Reply) দেওয়ার পূর্বে একটু বেশি বড় করে কাঙ্খিত বিষয়টি বিবেচনা করে মন্তব্য করবেন। এবং পরিশেষে আপনি আপনার সাধ্যমত সম্মান জানিয়ে মন্তব্য শেষ করবেন যেন মন্তব্য দেখলে ভালো লাগে।

প্রোডাক্ট রিভিউ লেখার নিয়ম || Rules for writing product review?

লেখক দের ক্ষেত্রে

একজন লেখক কপিরাইট অধিকার অর্জন করেন যদি তাদের কাজ নির্দিষ্ট মানদণ্ডে মেলে। একজন ব্যক্তির দ্বারা তৈরি কাজের ক্ষেত্রে, সাধারণত, সেই কাজটিতে একটি কপিরাইটের প্রথম মালিক সেই ব্যক্তি যিনি কাজটি তৈরি করেছেন, অর্থাৎ লেখক। কিন্তু, যখন একের অধিক ব্যক্তি একে অপরের সাথে সহযোগিতায় কাজটি তৈরি করে, তখন কিছু মানদণ্ড পূরণ করা হয় তবে যৌথ লেখার একটি মামলা তৈরি করা যেতে পারে।

One thought on "প্রোডাক্ট রিভিউ লেখার নিয়ম || Rules for writing product review?"

Leave a Reply